অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করলেই বেসরকারি বিশ্ববিদ্যালয়কে লাল তারকাভুক্ত করার সিদ্ধান্ত

কোন বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন ছাড়া প্রোগ্রাম ও কোর্স পরিচালনা এবং অনুমোদিত আসন সংখ্যার অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করলে সংশ্লিষ্ট সেই বেসরকারি বিশ্ববিদ্যালয়কে লাল তারকাভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

দেশে উচ্চশিক্ষার দেখভালের দায়িত্বে থাকা এ প্রতিষ্ঠান অনুমোদিত প্রোগ্রাম ও এর আসন সংখ্যা নিশ্চিত হয়ে শিক্ষার্থীদেরকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার আহ্বান জানিয়েছেন ।সেই সাথে ইউজিসি শিক্ষার্থীদেরকে লাল তারকা চিহ্নিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি না হতেও পরামর্শ দিয়েছেন।

সম্প্রতি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দের সভাপতিত্বে বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের সমন্বয় সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। শিগগিরই এ সিদ্ধান্ত বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে জানিয়ে দেওয়া হবে।

তাছাড়া ইউজিসির অনুমোদনহীন ভবন ও ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালনা, ছয় মাসের বেশি সময় ধরে আচার্যের নিয়োগ করা উপাচার্য ও কোষাধ্যক্ষ না থাকা, ট্রাস্টি বোর্ডের সদস্যদের মালিকানা সংক্রান্ত দ্বন্দ্বসহ অন্যান্য অনিয়মের কারণেও বিশ্ববিদ্যালয়গুলোকে লাল তারকা দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দ এ বিষয়ে বলেন, অনুমোদিত আসনের বাইরে শিক্ষার্থী ভর্তি করার কোনো সুযোগ নেই। তাই কোন বিশ্ববিদ্যালয় এটি করে থাকলে তা আইনগতভাবে বৈধ হবে না।

অতিরিক্ত ভর্তি হওয়া এসব শিক্ষার্থীর সনদের বৈধতা নিয়ে প্রশ্ন উঠবে। কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় সনদ বিক্রির মাধ্যমে অবৈধভাবে অর্থ উপার্জনের উদ্দেশ্যে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করে থাকেন।

গতকাল রোজ সোমবার ইউজিসি  এ বিষয়ে সবাইকে সতর্ক করে জানিয়েছেন, সংশ্লিষ্ট প্রোগ্রামে অনুমোদিত আসনের অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করলে তা সম্পূর্ণরূপে বেআইনি ও অবৈধ হিসেবে গণ্য হবে। এসব বিশ্ববিদ্যালয়কে ইউজিসির ওয়েবসাইটে লাল তারকা দিয়ে চিহ্নিত করা হবে।

Check Also

অনার্সে ফার্স্ট ক্লাস পাওয়া

কোন কাজ ছোট নয়,অনার্সে ফার্স্ট ক্লাস পাওয়া তরুণীর ডোমের চাকরিতে আবেদন

অনার্সে ফার্স্ট ক্লাস পাওয়া স্বর্ণালী সামন্ত নামে এক ভারতীয় তরুণী ডোমের চাকরির বিজ্ঞাপনে আবেদন করেছেন।ওই …

অনলাইন

অনলাইনে পরীক্ষা নেওয়ার সক্ষমতা যাচাই হচ্ছে ঢাবি অধিভুক্ত ৭ কলেজের

অনলাইনে পরীক্ষা নেওয়ার সক্ষমতা যাচাই হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত ৭ কলেজের।  দীর্ঘদিন ধরে মহামারি …

আপনার মতামত জানান