অনলাইনে কলেজে ভর্তির আবেদন,ভর্তিতে জেলা সদর,বিভাগীয়সহ ৩টি কোটা বাতিল

শিক্ষার্থীদের কলেজে ভর্তির জন্য এবার অনলাইনে আবেদন করতে হবে।ভর্তির আবেদন প্রক্রিয়া জানুয়ারির প্রথম সপ্তাহ থেকেই শুরু হবে। কলেজে ভর্তিতে বিদ্যমান তিনটি কোটা বাতিলের জন্য নীতিমালার খসড়ায় উল্লেখ করা হয়েছে।

আজ ২৩ডিসেম্বর ২০২১ইং রোজ বৃহস্পতিবার মন্ত্রণালয়ে ভর্তিপ্রক্রিয়া নিয়ে নীতিমালা চূড়ান্ত করতে সভা আহ্বান করা হয়েছে। খসড়া নীতিমালায় বলা হয়েছে একাদশে ভর্তিতে বিভাগীয় ও জেলা সদর, শিক্ষা মন্ত্রণালয়ের অধস্তন দফতরগুলোর ৩টি কোটা বাতিল করা হয়েছে।

আগামী সপ্তাহে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হচ্ছে । একাদশে ভর্তির প্রক্রিয়া তারপরেই শুরু হবে ।অনলাইনে এবার কলেজে ভর্তির আবেদন করতে হবে বলে প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেয়া হয়েছে। ফলাফলে প্রাপ্ত জিপিএর ভিত্তিতে মেধাতালিকা তৈরি হবে ।

এর আগে গত সপ্তাহে জানানো হয় অনলাইনে আবেদন গ্রহণ ও মেধাতালিকা প্রকাশের মাধ্যমে ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি নীতিমালার খসড়া প্রস্তুত করা হয়েছে। তবে একাদশে ভর্তি নীতিমালা চূড়ান্ত করতে আজ জরুরি সভার আয়োজন করা হয়েছে।

ভার্চুয়াল এ সভায় নীতিমালা চূড়ান্ত হওয়ার কথা আছে।শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি এতে সভাপতিত্ব করবেন।সভায় শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর ও শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা এবং রাজধানী ও সারা দেশের ৩২টি সরকারি-বেসরকারি কলেজের অধ্যক্ষ অংশ নেবেন বলে জানা গেছে।

খসড়া নীতিমালায় দেখা গেছে, এ বছর একাদশ শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে মুক্তিযোদ্ধা, প্রবাসী ও বিকেএসপি কোটা বহাল রেখে অন্য ৩টি কোটা বাতিল করা হয়েছে। ভর্তিতে শুধু অনলাইনে আবেদন করার প্রস্তাব করা হয়েছে। ভর্তি নিশ্চয়ন ফি গত বছরের মতো ১৩৫ টাকা নির্ধারণ করতে প্রস্তাব করা হয়েছে। অর্থাৎ চূড়ান্ত তালিকায় নাম এলে একজন শিক্ষার্থীকে এ পরিমাণ টাকা দিতে হবে। সম্প্রতি দেশের সব শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শকদের এক সভায় খসড়া নীতিমালা তৈরি করা হয়।

নীতিমালায় দেখা গেছে, এবারো অনলাইনে সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজে বা মাদরাসায় আবেদন করার সুযোগ রাখা হয়েছে। এ জন্য নেয়া হবে ১৫০ টাকা। তবে মোবাইল ফোনে এসএমএস করে ভর্তির জন্য আবেদন করা যাবে না।

শতভাগ মেধা কোটা ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানের বিশেষ কোটা হিসেবে ৫ শতাংশ মুক্তিযোদ্ধা, বিকেএসপি ০ দশমিক ৫ এবং প্রবাসী ০ দশমিক ৫ শতাংশ কোটা বহাল রাখা হয়েছে। এবার একাদশে ভর্তিতে বিভাগীয় ও জেলা সদর, শিক্ষা মন্ত্রণালয়ের অধস্তন দফতরগুলোর কোটা বাতিল করা হয়েছে।

Check Also

এইচএসসি

এইচএসসি পরীক্ষার্থীদের ৪টি বিষয় অন্তর্ভুক্ত করে ক্লাস রুটিন প্রণয়নের নির্দেশনা

কোভিড-১৯ অতিমারি বিবেচনায় জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি প্রতিপালন পূর্বক ২০২২ সালের এইচএসএসসি পরীক্ষার্থীদের জন্য ক্লাস রুটিন …

এইচএসসসি পরীক্ষার্থী

স্বাস্থ্যসুরক্ষায় যে ১১টি নির্দেশনা মানতে হবে এইচএসসি পরীক্ষার্থীদের

 আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হতে যাচ্ছে এইচএসসি ও সমমান পরীক্ষা এবং শেষ হবে আগামী …

আপনার মতামত জানান