অনলাইনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের(জবি) সেমিস্টার ফাইনাল পরীক্ষা হতে পারে

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন সেশনজট কমাতে  স্থগিত হয়ে যাওয়া সব বিভাগের সেমিস্টার ফাইনাল পরীক্ষা অনলাইনে নেওয়ার কথা ভাবছেন।অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে কিভাবে পরীক্ষা নেওয়া যায় তার সুপারিশ তৈরি করার জন্য ৬ সদস্যের একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।

জগন্নাথ  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক আজকে ৩০ জুলাই রোজ শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মনিরুজ্জামানকে আহ্বায়ক এবং  নেটওয়ার্কিং অ্যান্ড আইটি দপ্তরের পরিচালক অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য্যকে সদস্য সচিব করে একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে তিনি জানিয়েছেন ।

এছাড়াও কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন শিক্ষা ও গবেষণা ইনিস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মনিরা জাহান,ছাত্র কল্যাণ পরিচালক অধ্যাপক ড. আব্দুল্লাহ আল বাকী,আইন অনুষদের ডিন অধ্যাপক ড. সরকার আলী আককাস এবং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নাসির উদ্দিন।কমিটিকে দ্রুত সময়ের মধ্যে অনলাইনে পরীক্ষা নেওয়া যায় কি-না এবং কিভাবে নেওয়া যাবে তার প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে ।

গত ২৫ জুলাই কমিটির একটি সভা অনুষ্ঠিত হয়েছে এবং সেখানে সবাই সিদ্ধান্তে আসেন যে, আগামী ২মাসের মধ্যে সশশীরে পরীক্ষা নেওয়া না গেলে অনলাইনে পরীক্ষা নেওয়া হবে। সে অনুযায়ী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অনলাইনের পরীক্ষা নেওয়ার ডাটা কালেক্ট করা হচ্ছে।

অনলাইনে পরীক্ষা গ্রহণে গঠিত টেকনিক্যাল কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. এ কে এম মনিরুজ্জামান এ বিষয়ে বলেন, অনলাইনে পরীক্ষা নেওয়া যায় কি-না সেটা যাচাইয়ের কাজ চলছে। করোনা পরিস্থিতির কারণে সশরীরে পরীক্ষা নেওয়া না গেলে অবশ্যই আমরা অনলাইনে পরীক্ষা নেব। দ্রুতই শিক্ষার্থীদের সেশনজট কমানোর উদ্দেশ্যে এটা করা হবে। এজন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে তথ্য সংগ্রহ করা হচ্ছে।

পরীক্ষার বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, আমরা ইতিমধ্যে একটি কমিটি গঠন করেছি। কমিটিকে অনলাইনে পরীক্ষা নেওয়ার ব্যাপারে অনুসন্ধান করতে এবং কীভাবে আমরা অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে পরীক্ষাগুলো নিতে পারি তার সুপারিশগুলো তৈরি করতে বলা হয়েছে।

তিনি আরও বলেন, আমি আমার ছাত্রদের উন্নতির জন্য যথাসাধ্য চেষ্টা করব। এ ব্যাপারে সবার সহযোগিতা দরকার।

সূত্র-দৈনিক সমকাল

আরো পড়ুন
ডিপ্লোমা শিক্ষার্থিদের অনলাইনে তত্ত্বীয় ও স্বাস্থ্যবিধি মেনে ব্যবহারিক ক্লাস-পরীক্ষা
২০২১সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট জমাদান সংক্রান্ত বিজ্ঞপ্তি
সেপ্টেম্বরে হতে পারে ২০টি সাধারণ,বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন এমফিল লিডিং টু পিএইচডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি

Check Also

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ২শর্ত মেনে সশরীরে শ্রেণি কার্যক্রম চালুর অনুমতি

সরকার এবার ২টি শর্ত দিয়ে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে সশরীরে শ্রেণি কার্যক্রম চালু করার অনুমতি দিয়েছেন। …

জাতীয় বিশ্ববিদ্যালয়

কলেজ নামের সঙ্গে বিশ্ববিদ্যালয় কলেজ শব্দের ব্যবহার বন্ধের নির্দেশ

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠান, ইনস্টিটিউটগুলোর নামের সঙ্গে ‘বিশ্ববিদ্যালয় কলেজ’ শব্দের ব্যবহার থেকে বিরত থাকতে …

আপনার মতামত জানান