আমেরিকায় আমাদের দেশের মতো বড় শিক্ষক-ছোট শিক্ষক এমন কোন বৈষম্য নেই

আমেরিকায় প্রাথমিক শিক্ষকদের বেতন কত ,কোন শ্রেণির শিক্ষকদের বেতন ও মর্যাদা বেশী,বাংলাদেশের অনেকেই কৌতুহলবশত এসব জানতে চান।

যদি আমরা সংক্ষেপে আমেরিকার প্রাথমিক শিক্ষকদের সাথে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বেতন ও মর্যাদার তুলনা করি তবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বেতন প্রাথমিক শিক্ষকদের চেয়ে গড়ে কিছু বেশী হলেও তা খুবই সামান্য।

আমি আমেরিকার অনেক প্রাথমিক শিক্ষককে জানি যাদের বেতন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের থেকেও বেশী।আমেরিকায় অনেক প্রাথমিক শিক্ষক, প্রাথমিক শিক্ষকতা পেশা থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে যোগ দিয়েছেন।

আবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা ভালো লাগেনি বলে সেটা ছেড়ে দিয়ে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করছেন এমন অনেক শিক্ষকও দেখা যায়।

আমি ব্যক্তিগতভাবে এমন কিছু প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদেরকে চিনি, যাদেরকে বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করার আমন্ত্রণ জানানো হলেও  উনারা প্রাথমিক শিক্ষকতা ছেড়ে যাননি। উনারা শিশুদর পড়িয়ে অনেক বেশি শান্তি পান।

সেই প্রাথমিক শিক্ষকদের বেতনও বিশ্ববিদ্যালয়ের অনেক অধ্যাপকের চেয়েও বেশি। মানুষের মর্যাদা মানুষ হিসেবেই আমেরিকায়  দেয়া হয়।

সেখানে আমাদের দেশের মতো বড় শিক্ষক, ছোট শিক্ষক এমন কোনো ভেদাভেদ বা সামাজিক বৈষম্য নেই।প্রাথমিক বিদ্যালয়গুলোতে এত ভালো ভালো শিক্ষক রয়েছেন বলেই আমেরিকার শিক্ষার ভিত্তি এত মজবুত ও শিক্ষাব্যবস্থা এত উন্নত।

অথচ আমাদের দেশে প্রাথমিক শিক্ষকতা পেশাকে ছোট করে দেখা হয়।শিশুদের পড়ালে মন ছোট হয়ে যায়,মাথা নষ্ট হয়ে যায় এরকম কিছু থার্ড ক্লাস উক্তি করে প্রাথমিক শিক্ষকদের কটাক্ষ করতে অনেককে দেখা যায়।

জাতি হিসেবে আমরা যে কেন এখনো থার্ডক্লাস তা আমাদের দেশের অবহেলিত প্রাথমিক শিক্ষা ও শিক্ষকদের দিকে লক্ষ্য করলেই সহজে অনুধাবন করা যায়।

সাইফুর রহমান,গবেষক ও আমেরিকা প্রবাসী।

আরো পড়ুন
ইউজিসির এপিএ র‌্যাঙ্কিংয়ে বুয়েট-ঢাবিকে পেছনে ফেলল শাবিপ্রবি
৬০ বিঘার বেশি জমি কারো থাকলে নিয়ে নেবে সরকার,কোন ক্ষতিপূরণ দেবেনা
বিশ্বের ১৪৩টি দেশের মধ্যে মোবাইল ইন্টারনেটের গতিতে বাংলাদেশ ১২০ তম

Check Also

প্রাথমিক শিক্ষক

সহকারী শিক্ষকদের ১০ম গ্রেড দিয়ে পিএসসির মাধ্যমে নিয়োগ দেয়া হোক

দেশের নীতিনির্ধারকগণ বলেন প্রাথমিক শিক্ষা হচ্ছেন শিক্ষার ভিত্তি, ভিত্তি মজবুত না হলে শিক্ষার উন্নয়ন কখনোই …

প্রাথমিক শিক্ষক

১০ম গ্রেড দিয়ে সহকারী শিক্ষকদের আর্থ-সামাজিক মর্যাদা বৃদ্ধি করা হোক

প্রাথমিক শিক্ষকরা অবুঝ শিশুদের শিক্ষা দেয়ার মত সবচেয়ে কঠিন ও গুরুদায়িত্ব পালন পালন করেন।পরিশ্রমের দিক …

আপনার মতামত জানান