আমেরিকায় আমাদের দেশের মতো বড় শিক্ষক-ছোট শিক্ষক এমন কোন বৈষম্য নেই

আমেরিকায় প্রাথমিক শিক্ষকদের বেতন কত ,কোন শ্রেণির শিক্ষকদের বেতন ও মর্যাদা বেশী,বাংলাদেশের অনেকেই কৌতুহলবশত এসব জানতে চান।

যদি আমরা সংক্ষেপে আমেরিকার প্রাথমিক শিক্ষকদের সাথে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বেতন ও মর্যাদার তুলনা করি তবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বেতন প্রাথমিক শিক্ষকদের চেয়ে গড়ে কিছু বেশী হলেও তা খুবই সামান্য।

আমি আমেরিকার অনেক প্রাথমিক শিক্ষককে জানি যাদের বেতন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের থেকেও বেশী।আমেরিকায় অনেক প্রাথমিক শিক্ষক, প্রাথমিক শিক্ষকতা পেশা থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে যোগ দিয়েছেন।

আবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা ভালো লাগেনি বলে সেটা ছেড়ে দিয়ে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করছেন এমন অনেক শিক্ষকও দেখা যায়।

আমি ব্যক্তিগতভাবে এমন কিছু প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদেরকে চিনি, যাদেরকে বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করার আমন্ত্রণ জানানো হলেও  উনারা প্রাথমিক শিক্ষকতা ছেড়ে যাননি। উনারা শিশুদর পড়িয়ে অনেক বেশি শান্তি পান।

সেই প্রাথমিক শিক্ষকদের বেতনও বিশ্ববিদ্যালয়ের অনেক অধ্যাপকের চেয়েও বেশি। মানুষের মর্যাদা মানুষ হিসেবেই আমেরিকায়  দেয়া হয়।

সেখানে আমাদের দেশের মতো বড় শিক্ষক, ছোট শিক্ষক এমন কোনো ভেদাভেদ বা সামাজিক বৈষম্য নেই।প্রাথমিক বিদ্যালয়গুলোতে এত ভালো ভালো শিক্ষক রয়েছেন বলেই আমেরিকার শিক্ষার ভিত্তি এত মজবুত ও শিক্ষাব্যবস্থা এত উন্নত।

অথচ আমাদের দেশে প্রাথমিক শিক্ষকতা পেশাকে ছোট করে দেখা হয়।শিশুদের পড়ালে মন ছোট হয়ে যায়,মাথা নষ্ট হয়ে যায় এরকম কিছু থার্ড ক্লাস উক্তি করে প্রাথমিক শিক্ষকদের কটাক্ষ করতে অনেককে দেখা যায়।

জাতি হিসেবে আমরা যে কেন এখনো থার্ডক্লাস তা আমাদের দেশের অবহেলিত প্রাথমিক শিক্ষা ও শিক্ষকদের দিকে লক্ষ্য করলেই সহজে অনুধাবন করা যায়।

সাইফুর রহমান,গবেষক ও আমেরিকা প্রবাসী।

আরো পড়ুন
৪ ফেব্রুয়ারির মধ্যে প্রাথমিক বিদ্যালয় খোলার প্রয়োজনীয় প্রস্তুতি নেয়ার নির্দেশ
গেজেট প্রকাশের ৩দিনের মধ্যে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে
জেনে নিন,২০২০সালের ৯ফেব্রুয়ারীতে ১৩তম গ্রেডে আপনার মূল বেতন কত হবে?

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Check Also

Primary teachers

যোগ্যতা অনুযায়ী শিক্ষকদের বেতনকাঠামো নির্ধারণ করা হোক

কবি কাজী কাদের নেওয়াজের ‘শিক্ষাগুরুর মর্যাদা’ কবিতাটাই উদাহরণ হিসেবে স্মরণ করা হয় শিক্ষকের প্রতি কেমন …

Primary teachers

বাংলাদেশের শিক্ষকদের বেতন দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বনিম্ন

শিক্ষা নিয়ে কাজ করা বেসরকারি উন্নয়ন সংস্থার মোর্চা গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে. চৌধূরী …

আপনার মতামত জানান