উচ্চ মাধ্যমিক পর্যন্ত প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে নিজস্ব ট্রাফিক ব্যবস্থা থাকতে হবে

শিক্ষার্থীদের নিরাপদে সড়ক পারাপার নিশ্চিত করতে উচ্চ মাধ্যমিক পর্যন্ত প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে নিজস্ব ট্রাফিক ব্যবস্থা থাকতে হবে জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়কে এ বিষয়ে উদ্যোগ নিতে নির্দেশনা দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ ১২জানুয়ারি রোজ বুধবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিমানবন্দর সড়কে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের পাশে আন্ডারপাস উদ্বোধন অনুষ্ঠানে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে নিজ উদ্যোগে বিশেষ ট্রাফিকের ব্যবস্থা করতে হবে। তাদের নিজস্ব লোক থাকতে হবে যেন ছেলেমেয়েরা নিরাপদে সড়ক পার করতে পারে। ট্রাফিক পুলিশ স্কুল কর্তৃপক্ষকে সহযোগিতা করবেন।

রাজধানীসহ দেশের বিভিন্ন সড়কে শিক্ষার্থীদের মৃত্যুর পর শিক্ষার্থীরা নিরাপদ সড়ক আন্দোলনের দাবি জোরদার করে তুলেন। তখন সড়কে নানা অনিয়মও প্রকট হয়ে উঠে । সমালোচনার মুখে পড়ে সরকারও ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সড়কে এই মৃত্যুতে সমবেদনা ও শোক জানিয়ে বলেন, ‘ছাত্রছাত্রীদের বলব,ট্রাফিক রুলস মেনে রাস্তায় চলাচল করতে হবে। প্রতিটি স্কুল-কলেজে ট্রাফিক রুলস শিক্ষা দেওয়া উচিত। সেই ব্যবস্থা নিতে হবে।

মহাসড়কে টানা গাড়ি চালিয়ে চালক ও হেলপাররা ক্লান্ত হয়ে পড়লে তাদের জন্য নির্দিষ্ট দূরত্ব পরপর বিশ্রামাগার স্থাপনের কথাও ভাবছে সরকার।

পাশাপাশি দেশে চালক সঙ্কট নিরসনে প্রশিক্ষণ কার্যক্রম জোরদার করার কথাও জানান প্রধানমন্ত্রী। চালকরা যেন সহজে ড্রাইভিং লাইসেন্স পেয়ে যান, সেদিকে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেন তিনি।

সড়কে দুর্ঘটনার পর চালক-শ্রমিককে মারধর, গাড়িতে অগ্নিসংযোগের মতো কর্মকাণ্ড থেকে বিরত থাকার অনুরোধ জানান শেখ হাসিনা।

তিনি বলেন, ‘অনুরোধ করব সকলের কাছে, দুর্ঘটনা কেন ঘটল, কী কারণে ঘটলো, সেটা খুঁজে দেখা দরকার। কিছু হলেই গাড়ি পোড়াবেন, চালককে গণপিটুনি দেবেন, এটা ঠিক না।

আইন কেউ হাতে তুলে নিবেন না। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আছে, তারা দেখবে আইনগত ব্যবস্থা কী নেওয়া যায়।’

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Check Also

শিক্ষামন্ত্রী দিপু মণি

করোনার সংক্রমণ শিশুদের মধ্যে বেড়ে যাওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত

হঠাৎ করেই শিশুদের মধ্যে করোনা ভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার বলে …

জাহিদ মালিক

সব অফিস অর্ধেক উপস্থিতি নিয়ে চলবে,বাধ্যতামূলক ৫টি নির্দেশনা জারি

করোনা ভাইরাসের সংক্রমণ দ্রুত বাড়তে থাকায় আগামী দুই সপ্তাহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে …

আপনার মতামত জানান