করোনার টিকা নিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের লাগবে ইউনিক আইডি

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে টিকার আওতায় আনার লক্ষ্যে ইউনিক পরিচিতি নম্বর তৈরির নির্দেশনা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ।

ইউজিসি’র বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ’র সভাপতিত্বে সম্প্রতি অনুষ্ঠিত এক সভায় এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এ বিষয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে শিগগির নির্দেশনা প্রদান করা হবে।  সভায় জাতীয় পরিচয়পত্র নেই, এমন শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রমের আওতায় আনার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অনতিবিলম্বে ইউনিক পরিচিতি নম্বর তৈরিতে কার্যকর ব্যবস্থা নেয়ার পরামর্শ দিয়ে নির্দেশনা দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উল্লেখ্য, জাতীয় পরিচয়পত্র আছে এমন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ডাটাবেজ সংগ্রহ করে স্বাস্থ্য অধিদপ্তরে প্রেরণ করা হয়েছে। সভায় সিদ্ধান্ত হয়েছে যে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নতুন ছাত্র ভর্তিসহ সকল কার্যক্রম এখন থেকে উল্লিখিত ইউনিক পরিচিতি নম্বরের ভিত্তিতে কার্যক্রম পরিচালনা করতে হবে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহকে কমিশন নির্ধারিত সময়ের মধ্যে ইউনিক পরিচিতি নম্বর তৈরি করে শিক্ষার্থীদের ডাটাবেজ কমিশনে প্রেরণ করতে হবে। কমিশন শিক্ষার্থীদের ইউনিক পরিচিতি নম্বরের ডাটাবেজ পাওয়ার পর টিকা প্রদানের জন্য পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবে।

এ বিষয়ে ইউজিসি সদস্য ড. বিশ্বজিৎ চন্দ বলেন, দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ গুণগত উচ্চশিক্ষা প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকার আওতায় আনার জন্য একটি ডাটাবেজ তৈরি করা প্রয়োজন।

এসব শিক্ষার্থীদেরকে জরুরিভিত্তিতে কোভিড -১৯ টিকা প্রদান করা না হলে দ্রুততম সময়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সশরীরে শিক্ষা কার্যক্রম চালু করা  অনিশ্চিত হয়ে পড়বে।

বিশ্বজিৎ চন্দ আরও বলেন, শিক্ষার্থীদের ইউনিক পরিচিত নম্বর শুধুমাত্র কোভিড-১৯ টিকাদান কার্যক্রমের জন্য নয়, বরং এটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা প্রতিষ্ঠায় সুদূপ্রসারী ভূমিকা রাখবে। এই ইউনিক পরিচিতি নম্বর বর্তমান ও ভবিষ্যতের সকল শিক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর হিসেবেও কাজ করবে।

আরো পড়ুন
৬ষ্ঠ-৯ম শ্রেণি ও এসএসসি পরীক্ষায় অংশগ্রহণেচ্ছু শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট চালুর আদেশ
প্রাথমিক শিক্ষকদের ১০ম গ্রেড না দেয়া মানেই শিক্ষার্থীদের মেধাবী শিক্ষক থেকে বঞ্চিত করা
২০২০ সালের অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সংশোধিত বিজ্ঞপ্তি
কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় প্রাথমিক ফল প্রকাশ
যেসব পরিবার টিকা নিয়েছেন,কেবল তাদের সন্তানরাই স্কুলে ফিরতে পারবেন

Check Also

অনার্সে ফার্স্ট ক্লাস পাওয়া

কোন কাজ ছোট নয়,অনার্সে ফার্স্ট ক্লাস পাওয়া তরুণীর ডোমের চাকরিতে আবেদন

অনার্সে ফার্স্ট ক্লাস পাওয়া স্বর্ণালী সামন্ত নামে এক ভারতীয় তরুণী ডোমের চাকরির বিজ্ঞাপনে আবেদন করেছেন।ওই …

অনলাইন

অনলাইনে পরীক্ষা নেওয়ার সক্ষমতা যাচাই হচ্ছে ঢাবি অধিভুক্ত ৭ কলেজের

অনলাইনে পরীক্ষা নেওয়ার সক্ষমতা যাচাই হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত ৭ কলেজের।  দীর্ঘদিন ধরে মহামারি …

আপনার মতামত জানান