গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা ১৯ জুন, ১লা এপ্রিল থেকে আবেদন শুরু

১লা এপ্রিল হতে ১৫ এপ্রিল পর্যন্ত ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার জন্য  প্রাথমিক আবেদন করতে পারবেন।

১৯ জুন থেকে পরীক্ষা শুরু হবে।ন্যূনতম যোগ্যতাসম্পন্ন সকল শিক্ষার্থী প্রাথমিক আবেদন করতে পারবেন।

গতকাল ৮মার্চ রোজ সোমবার দুপুর ১২টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভা কক্ষে অনুষ্ঠিত উপাচার্যবৃন্দের সমন্বয়ের গঠিত কোর কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

শিক্ষার্থীদের গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহে প্রাথমিক আবেদনে কোন ফি প্রদান করতে হবে না। ২০১৯ বা ২০২০ সালে এইচএসসি/আলিম ও সমমান পরীক্ষায় যে সকল শিক্ষার্থী উত্তীর্ণ তারাই আবেদন করতে পারবেন।

বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম জিপিএ ৮.০, বাণিজ্য শাখার জন্য ন্যূনতম জিপিএ ৭.৫ এবং মানবিক শাখার জন্য ন্যূনতম জিপিএ ৭.০ থাকতে হবে ভর্তিচ্ছু আবেদনকারীদের।

তবে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার প্রত্যেক শাখাতে/বিভাগে নূন্যতম জিপিএ ৩.৫ থাকতে হবে।  ২০১৯ ও ২০২০ সালে এইচএসসি পাসকৃত শিক্ষার্থীরা শুধুমাত্র এবছরের জন্যই গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

সেকেন্ড টাইমার শিক্ষার্থীরা আগামী বছর হতে  আবেদন করতে পারবেন না। ২৩ এপ্রিল প্রাথমিক আবেদনকারীদের মধ্য হতে মেধার ভিত্তিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য শিক্ষার্থীদের ফলাফল স্বয়ংক্রিয়ভাবে মেসেজের মাধ্যমে জানানো হবে।

একযোগে যতজন শিক্ষার্থীর পরীক্ষা নেয়ার সুযোগ রয়েছে মেধার ভিত্তিতে ততোজন শিক্ষার্থীকে চূড়ান্ত আবেদন করার সুযোগ দেয়া হবে গুচ্ছভুক্ত পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে।

২৪ এপ্রিল হতে ২০ মে তারিখের মধ্যে প্রাথমিকভাবে বাছাইকৃত শিক্ষার্থীরা মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে ৫০০/- (পাঁচশত) টাকা জমা দিয়ে  ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য চূড়ান্ত আবেদন করতে হবে।

সকল পরীক্ষা নির্দিষ্ট পরীক্ষা কেন্দ্রে একযোগে বেলা ১২টায় শুরু হবে। কমপক্ষে ৫টি পরীক্ষা কেন্দ্র নির্বাচন/চয়েস করতে পারবেন একজন শিক্ষার্থী ।

২০১৯ সালের পাসকৃত শিক্ষার্থীগণ বর্তমানে অধ্যয়নরত শিক্ষাপ্রতিষ্ঠান ‘কেন্দ্র’ হিসেবে নির্ধারণ করতে পারবেন না,প্রয়োজনে পছন্দকৃত নির্দিষ্ট কেন্দ্রের বাইরেও পরীক্ষা দিতে হতে পারে।

১লা জুন হতে ১০ জুন তারিখের মধ্যে আবেদনকারীরা এডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন। ১৯ জুন হতে ভর্তি পরীক্ষা শুরু হবে।

ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট বিস্তারিত তথ্যাদি  http://www.gstadmission.org  অথবা  www.gstadmission.ac.bd ও জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।

Check Also

রাজশাহী বিশ্ববিদ্যালয়

বিসিএস পরীক্ষা দিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৬ মাসের ইন্টার্নশিপ ২ মাসে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সায়েন্সেস বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ছয় মাসের ইন্টার্নি কোর্স …

শিক্ষা প্রতিষ্ঠান

ছাত্রীর শরীরে আপত্তিকর স্পর্শের অভিযোগ ঢাবি শিক্ষকের বিরুদ্ধে,কক্ষে তালা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের এক শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগ উঠেছে। …

আপনার মতামত জানান