বিদেশি শিক্ষার্থী ও শিক্ষকের অনুপাত কমায় ঢাকা বিশ্ববিদ্যালয় বিশ্ব র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে-ভিসি

বিদেশি শিক্ষার্থী ও শিক্ষকের অনুপাত কম হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয় বিশ্ব র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে বলে জানিয়েছেন  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি জনাব মোঃ আখতারুজ্জামান ।

ঢাকা বিশ্ববিদ্যালের অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় এ কথা বলেন ভিসি মহোদয় । গত বুধবার সন্ধ্যায় ‘শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়, এ আমার অহংকার- এখনই সময় দায় মোচনের’ শিরোনামে  এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ভিসি মহোদয় বলেন, বিদেশী প্রতিনিধিরা এখানে এসে যখন আমাদের সঙ্গে বৈঠকে বসে, আমি তাদের বলি- আমাদের ৮৪টি বিভাগ, ১১টি ইনস্টিটিউট, প্রায় ৬০টি গবেষণা কেন্দ্র, ১৪০টি অধিভুক্ত ও উপাদানকল্প প্রতিষ্ঠান আছে। একথাগুলো শুনে বিদেশী প্রতিনিধিরা অবাক হয়ে যান।তারা বলেন, ইটস আ হিউজ অ্যান্ড ম্যাসিভ ইউনিভার্সিটি।

আমাদের ক্যাম্পাসের শিক্ষার্থীর সংখ্যা ৪০ হাজার, শিক্ষার্থীরা ১২ টাকায়, ১৫ টাকায় পড়ে, ইটস অ্যামেজিং, রেকর্ড। এত শিক্ষকের বিদেশি ডিগ্রি আছে।এগুলো শুনে তারা (বিদেশী প্রতিনিধিরা) বলেন , তোমাদের ওয়েবসাইটেতো এগুলো দেখি নাই।ফলে তথ্যগুলো আপলোড-শেয়ারিং অত্যন্ত জরুরী। আমরা সেদিকে মনোযোগ দিচ্ছি বলে উল্লেখ করেন ভিসি মহোদয়।

বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘অনেক বিশ্ববিদ্যালয়ে র‌্যাঙ্কিংয়ের জন্য বছরব্যাপী বাজেট থাকে, তারা একটি তথ্যভান্ডার তৈরি করে।

টাইমস হায়ার এডুকেশন, কিউএস র‌্যাঙ্কিংও আমাদের সাথে অনেক সময় যোগাযোগ করে। এগুলোতে অংশগ্রহণের প্রয়োজন আছে। আমরা বিশ্বব্যাপী র‌্যাঙ্কিংয়ে ভালো অবস্থানে থাকলে এর একটি প্রভাব শিক্ষার্থীদের মনোভাবের ওপর পড়বে।

অনেক সময় আমরা সেগুলোকে উপেক্ষা করতাম তাইএত দিন আমরা তথ্য দিইনি। আমরা বলতাম যে র‌্যাঙ্কিংয়ে অংশ নিবনা। তবে কয়েক বছর যাবৎ আমরা যথারিতি র‌্যাঙ্কিংয়ে অংশগ্রহণ করছি এবং একটু একটু তথ্য দিচ্ছি। তথ্য দেওয়ার বড় আকারের ঘাটতি আমাদের ছিল।তানাহলে তথ্যপ্রযুক্তির সম্পৃক্ততায় আমরা তুলনামূলক ও ঐতিহ্যগতভাবে এগিয়ে যেতাম।

“উল্লেখ্য যে বিশ্বের Top Ranking এ ভারতের বিশ্ববিদ্যালয় রয়েছে ৩৭টি,পাকিস্তানের ৯টি ।এমনকি শ্রীলংকা ও নেপালের বিশ্ববিদ্যালয়ও World Ranking এ আছে,নেই শুধু আমাদের দেশের কোন বিশ্ববিদ্যালয় “।

আরো পড়ুন

শিক্ষকদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছেন প্রাথমিক শিক্ষকরা-অধ্যাপক ড.জাফর ইকবাল
উন্নত বিশ্বে প্রাথমিক শিক্ষকের বেতন বিশ্ববিদ্যালয় শিক্ষকের চেয়ে বেশি
ইউএনও অফিসের দারোয়ান-ড্রাইভারও প্রাথমিক শিক্ষকের চেয়ে বেশি বেতন পায়-অধ্যাপক কামরুল হাসান
প্রাথমিক শিক্ষকতা পেশার কিছু সুবিধা যা আপনাকে এই পেশায় আকৃষ্ট করবে

Check Also

শিক্ষক নিয়োগ পরীক্ষা

বিসিএসের প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০টি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে

‘বিসিএস প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস’ শিরোনামে দেশের অন্যতম বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টি ফোর …

বই খুলে দিচ্ছেন এইচএসসি পরীক্ষা,দুই কেন্দ্র সচিবসহ ৫ জন প্রত্যাহার

বই খুলে এইচএসসি পরীক্ষা দেওয়ার অভিযোগে চাঁদপুরের কচুয়া উপজেলার পালাখাল রোস্তম আলী ডিগ্রি কলেজের দায়িত্বরত …

আপনার মতামত জানান