ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের(ঢাবি) স্নাতক ১ম বর্ষে(২০২০-২১)ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

প্রাচ্যের অক্সফোর্ড নামে খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

৮ মার্চ বিকেল ৪ টায় অনলাইনে আবেদন শুরু হয়ে চলবে ৩১ মার্চ  পর্যন্ত। বিস্তারিত নিচে দেখুন।

 ০৮ মার্চ ২০২১ ইং তারিখ থেকে আবেদন শুরু

৩১ মার্চ ২০২১ ইং তারিখ রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করা যাবে

এই এড্রেসে    http://admission.eis.du.ac.bd  অনলাইনে আবেদন করতে হবে

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তির আবেদন যোগ্যতা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য ভিন্ন ভিন্ন যোগ্যতার প্রয়োজন । নিচে বিভিন্ন ইউনিটের আবেদন যোগ্যতা দেয়া হল –

ক-ইউনিট (বিজ্ঞান বিভাগ)

বিজ্ঞান ও কৃষিবিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের বিজ্ঞান শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএদ্বয়ের যােগফল ন্যুনতম ৮.৫ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.৫ এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

খ-ইউনিট (মানবিক বিভাগ)

মানবিক শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের  উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৮.০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

তবে জিপিএ ৩.০ এর কম কোন পরীক্ষাতে থাকলে আবেদন করতে পারবেন না।

গ-ইউনিট (ব্যবসায় শিক্ষা বিভাগ)

যেসব পরীক্ষার্থর ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা-ইন-কমার্স,ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ও বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৮.০ রয়েছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

তবে কোন পরীক্ষাতে ৩.৫ এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

উচ্চ মাধ্যমিক পর্যায়ে ডিপ্লোমা-ইন-কমার্স,ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের একাউন্টিং বিষয়টি অবশ্যই থাকতে হবে এবং উক্ত বিষয়ে ন্যূনতম বি-গ্রেড (গ্রেড-পয়েন্ট ৩.০) থাকতে হবে।

ঘ-ইউনিট ( সমন্বিত কিভাগ)

  • মানবিক শাখার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং মদ্রাসা শিক্ষা বাের্ডের মানবিক শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ যে সকল প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৮.০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০ থাকতে হবে) রয়েছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবেন।
  • বিজ্ঞান, কৃষিবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের বিজ্ঞান শাখা থেকে আগত যে সকল প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৮.৫ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবেন।
  • ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের মধ্যে যাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৮.০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫ থাকতে হবে) আছে কেবল তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কোন বিষয়ে বি-গ্রেড (গ্রেড পয়েন্ট ৩.০) এর নিচে আবেদন গ্রহণযােগ্য হবে না।

চ-ইউনিট (চারুকলা বিভাগ)

উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার যে কোন শাখায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

তবে কোন পরীক্ষাতে জিপিএ ৩.০  এর কম থাকলে আবেদন করতে পারবেন না।

ঢাবিতে ভর্তি পরীক্ষার মানবণ্টন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ২০২০-২১ ‍শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে হবে । এমসিকিউ পরীক্ষার নম্বর ৬০ করা হয়েছে। অন্যদিকে লিখিত পরীক্ষার মোট নম্বর থাকবে ৪০।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান)  ভর্তি বিষয়ে বিস্তারিত জানতে নিচে বিজ্ঞপ্তিটি দেখুন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক  ভর্তি বিজ্ঞপ্তি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি বিজ্ঞপ্তি
ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি বিজ্ঞপ্তি
ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি বিজ্ঞপ্তি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান)  ভর্তি বিজ্ঞপ্তিটি দেখতে অথবা ডাউনলোড করতে ক্লিক করুন নিচের লিংকে

ডাউনলোড ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি বিজ্ঞপ্তি

আরো পড়ুন
নতুনভাবে ৩১ জুলাই কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ
ইউনিক আইডি দিতে প্রাথমিক শিক্ষার্থীদের তথ্য চেয়েছেন সরকার
করোনাকালীন স্কুল-কলেজ খুলে দেয়ার পরে দেশে দেশে বিপদ

Check Also

আগামী সোমবার থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

আগামী সোমবার থেকে শুরু হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষার …

শিক্ষক নিয়োগ পরীক্ষা

আগামী ১৫ এপ্রিল থেকে বুয়েটের স্নাতক ভর্তি পরীক্ষার আবেদন শুরু হচ্ছে

আগামী ১৫ এপ্রিল থেকে বুয়েটের  (বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়) স্নাতক ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন  …

আপনার মতামত জানান