প্রাথমিক শিক্ষক নিয়োগে সকল ধরণের কোটা বাতিল চেয়ে সরকারকে উকিল নোটিশ

প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে সকল ধরণের কোটা(নারী,পুরুষ ও পোষ্য) বাতিল করে এবং আগের বিজ্ঞপ্তি সংশোধন করে পুনরায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করার জন্য সরকারকে উকিল নোটিশ পাঠানো হয়েছে।

গতকাল ২৫ অক্টোবর রোজ রোববার সন্ধ্যায় সহকারী শিক্ষক পদে আবেদনকারী প্রার্থী মোঃতারেক রহমানের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া রেজিস্ট্রি ডাক যোগে এই  নোটিশ পাঠান।

নোটিশ পাঠানোর বিষয়টি আবেদনকারী প্রার্থী মোঃতারেক রহমানে ও আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।নোটিশকারী আইনজীবী একলাস উদ্দিন ভুইয়া জানান নোটিশে পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে এই বিষয়ে ব্যবস্থা না নেয়া হলে হাইকোর্টে জনস্বার্থে রিট করা হবে।

নোটিশে  শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ও জনপ্রশান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব,মন্ত্রিপরিষদ সচিব এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের ডিজিকে বিবাদী করা হয়েছে।

আইনজীবী  একলাস উদ্দিন ভুইয়া বলেন, সরকারি চাকরিতে কোটা বাতিল নিয়ে শিক্ষার্থীরা আন্দোলন করে আসছেন। তারই পরিপ্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রী সংসদে কোনো কোটাই থাকছে না বলে ঘোষণা দিয়েছিলেন।

কিন্তু সম্প্রতি প্রাথমিকের শিক্ষক নিয়োগের ক্ষেত্রে নারী ৬০ শতাংশ আর ২০ শতাংশ পোষ্য কোটার কথা উল্লেখ করা হয়েছে। আর মাত্র ২০ শতাংশ সাধারণ চাকরিপ্রার্থীদের জন্য বরাদ্দ রাখায় একজন চাকরিপ্রার্থী হিসেবে মোঃতারেক রহমান ক্ষুব্ধ।

তিনি  আরো বলেন,  প্রাথমিক শিক্ষকের নিয়োগ বিজ্ঞপ্তিতে ৬০ শতাংশ নারী কোটার কথা বলা হয়েছে ও পোষ্য কোটা ২০ শতাংশ। আমি মনে করি, কোটা সিস্টেমটি রাখাই বৈষম্যমূলক।

চাকরিপ্রার্থী  তারেক রহমানের বরাত দিয়ে আইনজীবী একলাস উদ্দিন ভুইয়া আরও বলেন, ‘নিয়োগে ৬০ শতাংশ নারী এবং ২০ শতাংশ পোষ্য কোটা থাকার পর মাত্র ২০ শতাংশ ছেলেদের জন্য থাকছে। এভাবে বিশাল একটি জনগোষ্ঠীকে বঞ্চিত করা হচ্ছে।এতে বিশাল বৈষম্য সৃষ্টি করা হয়েছে ,তাই  আইনের শরণাপন্ন হয়েছি।

উল্লেখ্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের কোটা বাতিলের সর্বশেষ পরিপত্র অনুসারে ১ম ও ২য় শ্রেণিতে অর্থাৎ ৯ম থেকে ১৩তম গ্রেড পর্যন্ত কোন কোটা বহাল থাকবেনা এবং নিয়োগ হবে শতভাগ মেধার ভিত্তিতে।

প্রাথমিক সহকারী শিক্ষকদের বেতন গ্রেড ১৩তম হওয়ায় সহকারী শিক্ষক নিয়োগে কোন ধরণের কোটা বহাল রাখার সুযোগ নেই।

আরো পড়ুন
ভালো জাতি তৈরি করতে সবার আগে প্রাথমিক বিদ্যালয়ের দিকে নজর দিতে হবে-অধ্যাপক নজরুল ইসলাম
প্রাথমিক শিক্ষকদের বদলি বন্ধ রাখার নির্দেশ প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের
২০২১ সাল থেকেই প্রাইমারী,হাইস্কুল ও কলেজের সাপ্তাহিক ছুটি ২দিন চুড়ান্ত হচ্ছে

Check Also

শিক্ষক নিয়োগ পরীক্ষা

বিসিএসের প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০টি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে

‘বিসিএস প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস’ শিরোনামে দেশের অন্যতম বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টি ফোর …

বই খুলে দিচ্ছেন এইচএসসি পরীক্ষা,দুই কেন্দ্র সচিবসহ ৫ জন প্রত্যাহার

বই খুলে এইচএসসি পরীক্ষা দেওয়ার অভিযোগে চাঁদপুরের কচুয়া উপজেলার পালাখাল রোস্তম আলী ডিগ্রি কলেজের দায়িত্বরত …

আপনার মতামত জানান