প্রাথমিক শিক্ষার্থীদের মোবাইলে প্রেরিত অর্থ আত্মসাৎ রোধে ব্যবস্থা নেওয়ার আদেশ

প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি সুবিধাভোগী অভিভাবকদের মোবাইল একাউন্টে প্রেরিত তথ্য প্রতারণার মাধ্যমে আত্মসাৎ রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করার আদেশ দিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

গতকাল   ১৫ জুলাই রোজ বুধবার এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক জনাব আলমগীর মোঃ মনসুর আলম স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে সিলেট চট্টগ্রাম ও নরসিংদীসহ বাংলাদেশের বিভিন্ন জেলায় কোন কোন বিদ্যালয়ে দপ্তরী কাম নৈশ প্রহরী সহ অন্যান্য বিভিন্ন অভিনব প্রতারণার মাধ্যমে উপবৃত্তির টাকা আত্মসাৎ করেছে।

তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।বর্ণিত জেলাগুলোতে এমন ঘটনা উদঘাটিত হয় একটি বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে ।সারাদেশের আরো অনেক স্থানে এমন ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তাছাড়া প্রতারকচক্র বিভিন্ন জেলা-উপজেলায় সুবিধাভোগীদের মোবাইলের OTP/পিননম্বরসহ অন্যান্য তথ্য প্রতারণা করে হাতিয়ে নিয়ে ও হ্যাকিং এর মাধ্যমে অর্থ আত্মসাৎ করেছে।

প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাতের ঘটনার পুনরাবৃত্তি যেন আর কোথাও না ঘটে সে বিষয়ে জরুরী প্রয়োজনীয় প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা আবশ্যক ।

উল্লেখ্য, আন্তঃমন্ত্রণালয় সভায় সিদ্ধান্ত মোতাবেক ইতিমধ্যে নগদ একাউন্ট সেটআপ করা সুবিধাসহ প্রধান শিক্ষক ও উপজেলা শিক্ষা অফিসারগণ যাতে নিজ নিজ অধিক্ষেত্রের বিদ্যালয় শিক্ষার্থীদের উপবৃত্তি ও কিটস এলাউন্স এর অর্থ বিতরণ , ক্যাশ আউট এবং অনুত্তোলিত অর্থের তথ্য পোর্টালে দেখতে পায় সে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এমতাবস্থায়,তার অধিক্ষেত্র এমন কোন ঘটনা ঘটে থাকলে সে বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে অতিসত্বর প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং একইসাথে নগদ ও ডাক বিভাগকে জানানোর জন্য বিশেষভাবে অনুরোধ করা হল।

উল্লেখ্য যে মাঠপর্যায়ে উপবৃত্তি ও কীটস এলাউন্স বিতরণের কাজ  এখনও চলমান রয়েছে ।সুবিধাভোগী অভিভাবকগণ যেন দ্রুত উপবৃত্তি ও কীটস এলাউন্সের অর্থ উত্তোলন করে সে বিষয়টি নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

আরো পড়ুন
৬ষ্ঠ-৯ম শ্রেণি ও এসএসসি পরীক্ষায় অংশগ্রহণেচ্ছু শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট চালুর আদেশ
প্রাথমিক শিক্ষকদের ১০ম গ্রেড না দেয়া মানেই শিক্ষার্থীদের মেধাবী শিক্ষক থেকে বঞ্চিত করা
২০২০ সালের অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সংশোধিত বিজ্ঞপ্তি
কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় প্রাথমিক ফল প্রকাশ
যেসব পরিবার টিকা নিয়েছেন,কেবল তাদের সন্তানরাই স্কুলে ফিরতে পারবেন

Check Also

শিক্ষক

শোকদিবস পালনে প্রাথমিক বিদ্যালয়সমূহকে ১৩কোটি ১১লক্ষ ২৮হাজার টাকা বরাদ্দ

জাতীয় শোক দিবস পালনের জন্য প্রাথমিক বিদ্যালয়সমূহকে ১৩কোটি ১১লক্ষ ২৮হাজার টাকা বরাদ্দ দিয়েছে প্রাথমিক শিক্ষা …

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

১০ আগস্টের মধ্যে ২০২১অর্থবছরের SLIP সংক্রান্ত তথ্য প্রদান করার আদেশ

২০২১-২০২২ অর্থবছরের SLIP সংক্রান্ত তথ্য প্রদান করার আদেশ দিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। গতকাল এ বিষয়ে …

আপনার মতামত জানান