এবারও বছরের শুরুতেই শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হবে -অর্থমন্ত্রী

প্রতি বছরের মত এবারও  বছরের শুরুতেই শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।আজ (২৬ আগস্ট) অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা পরবর্তী এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন মাননীয় মন্ত্রী মহোদয়।

তিনি আরো জানান- ২০২১ শিক্ষাবর্ষের মাধ্যমিক, ইবতেদায়ি ও দাখিল স্তরের বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই সরবরাহের দরপ্রস্তাব সভায় অনুমোদন দেওয়া হয়েছে। এটার জন্য সরকার  ৬৮ কোটি ১ লাখ ৫ হাজার ৮৫৩ টাকার একটি প্রকল্প হাতে নিয়েছে।  প্রকল্পের আওতায় বিনামূল্যে বিতরণের জন্য ২০২১ শিক্ষাবর্ষের মাধ্যমিক , ইবতেদায়ি ও দাখিল স্তরের ৬ কোটি ৫৬ লাখ ৫৬ হাজার ৭৬৭ টি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের জন্য ই-জিপি পদ্ধতিতে দরপত্র আহবান করলে ৭৫টি লটে ৮২টি প্রতিষ্ঠানের ৮২৭টি দরপত্র জমা পড়ে এবং ৮২৪টি দরপত্র রেসপনসিভ হয়। দরপত্র মূল্যায়নের সকল প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সিসিজিপি’র অনুমোদনের জন্য নিম্নোক্ত দুটি প্রস্তাব করা হয়েছে।

সভায় ২০২১ শিক্ষাবর্ষের মাধ্যমিক , ইবতেদায়ি, দাখিল, এসএসসি ও দাখিল ভোকেশনাল এবং কারিগরি  স্তরের বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের জন্য আহ্বানকৃত ২১০টি লটে দরপ্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এ জন্য খরচ হবে ২০৫ কোটি ৮৪ লাখ ৮৩ হাজার ৪১৬ টাকা।

Check Also

শিক্ষক নিয়োগ পরীক্ষা

বিসিএসের প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০টি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে

‘বিসিএস প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস’ শিরোনামে দেশের অন্যতম বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টি ফোর …

বই খুলে দিচ্ছেন এইচএসসি পরীক্ষা,দুই কেন্দ্র সচিবসহ ৫ জন প্রত্যাহার

বই খুলে এইচএসসি পরীক্ষা দেওয়ার অভিযোগে চাঁদপুরের কচুয়া উপজেলার পালাখাল রোস্তম আলী ডিগ্রি কলেজের দায়িত্বরত …

আপনার মতামত জানান