মাধ্যমিকের শিক্ষকদের বিনা খরচে আমেরিকা যাওয়ার সুযোগ

ঢাকাস্থ আমেরিকান দূতাবাস ফুলব্রাইট টিচিং এক্সিলেন্স অ্যান্ড অ্যাচিভমেন্ট প্রোগ্রামের জন্য দরখাস্ত আহ্বান করেছেন। এই প্রোগ্রামের আওতায় দেশের মাধ্যমিক স্তরের ইংরেজি, ইংরেজি ভাষা, গণিত, বিজ্ঞান, সামাজিক শিক্ষা বিষয়ের শিক্ষকরা ২০২৪ সালের জানুয়ারি অথবা সেপ্টেম্বরে দেশটিতে বিনা খরচে ছয় সপ্তাহের জন্য গমনের সুযোগ পাবেন।গতকাল রোজ বুধবার দূতাবাস থেকে প্রেরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

সেখানে তারা শিক্ষা বিষয়ক সেমিনারে যোগদানের সুযোগ পাবেন পাশাপাশি আমেরিকার স্কুলের শ্রেণিকক্ষের পরিবেশ, তাদের সংস্কৃতি, পাঠদান পদ্ধতি, শিক্ষা পদ্ধতি বিষয়ে জানবেন। অংশগ্রহণকারী শিক্ষকরা অন্তত ৪০ ঘণ্টা আয়োজক বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী মাধ্যমিক স্কুলের শিক্ষকের অধীনে নানা বিষয়ে দেখবেন জানবেন শিখবেন। যা তাদের শিক্ষকতার পেশায় কাজে আসবে। তবে এই প্রোগ্রামের জন্য তাদের কোনো সনদ প্রদান করা হবে না।

আবেদন যোগ্যতা: আবেদনকারী অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে এবং তাকে অবশ্যই উল্লেখিত বিষয়ের পূর্ণকালীন শিক্ষক হতে হবে। শিক্ষকতায় পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

স্নাতকোত্তর স্তরের কোর্সওয়ার্ক সম্পন্ন করতে তাদের ইংরেজি ভাষায় মৌখিক এবং লিখিত ভালো দখল থাকতে হবে। মাইক্রোসফট ওয়ার্ড এবং এক্সেলে দক্ষতা থাকতে হবে। এই দক্ষতা পূর্ণ হলেই আবেদন করতে বলা হয়েছে।

আবেদনের সময়সীমা: ১০ এপ্রিল রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত এই ওয়েবসাইটে  আবেদন করা যাবে।বিস্তারিত জানতে https://bd.usembassy.gov/29345/ ওয়েবসাইট দেখতে বলা হয়েছে।

Check Also

এসএসসি পরীক্ষার্থী

২০২৪ সালের এসএসসি পরীক্ষার ভূয়া রুটিন, সতর্কতামূলক বিজ্ঞপ্তি জারি

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ বিভিন্ন অনলাইনে ছড়িয়ে পড়া এসএসসি-২০২৪ …

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন

চাকরি দেওয়ার কথা বলে নেয়া ঘুষের টাকা গণশিক্ষামন্ত্রীর নির্দেশে ফেরত

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী এবং কুড়িগ্রাম-৪ আসনের এমপি জাকির হোসেনের নির্দেশে চাকরি দেওয়ার কথা বলে …

One comment

  1. how can I appy

আপনার মতামত জানান