যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪০ শতাংশ আসন খালি

গত ১৫ই ডিসেম্বর থেকে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় যুক্ত হওয়া যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) ২০২১-২২ সেশনের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছিল। কিন্তু এক মাসের বেশি সময় পেরিয়ে গেলেও অনুষদগুলোতে বেশিরভাগ শিক্ষার্থী ভর্তি হয়নি।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মোট ৯৬০ আসনের বিপরীতে ভর্তি হয়েছেন ৫৮১ জন শিক্ষার্থী।৩৭৯ টি আসন ফাঁকা রয়েছে যা মোট আসনের প্রায় ৪০ শতাংশ।

১৮ই জানুয়ারি পর্যন্ত ভর্তির তথ্য অনুযায়ী, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে ৫ম মেধাতালিকা পর্যন্ত (মেরিট পজিশন-১৫০০ পর্যন্ত) ২৫০ আসনের বিপরীতে ভর্তি হয়েছে ১৪৩ জন। আসন ফাঁকা রয়েছে ১০৭ টি।

জীববিজ্ঞান ও প্রযুক্তি অনুষদে ৬ষ্ঠ মেধা তালিকা পর্যন্ত (মেরিট পজিশন- ৮৩৭ পর্যন্ত) ১৬০ আসনের বিপরীতে ভর্তি হয়েছে ৫১ জন। আসন ফাঁকা রয়েছে ১০৯ টি।

ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদে ৬ষ্ঠ মেধা তালিকা পর্যন্ত (মেরিট পজিশন- ১১০০ পর্যন্ত) ১৫০ আসনের বিপরীতে ভর্তি হয়েছে ৭৭ জন। আসন ফাঁকা রয়েছে ৭৩ টি।

বিজ্ঞান অনুষদে ৭ম মেধা তালিকা পর্যন্ত (মেরিট পজিশন- ৯১৮) ১২০ আসনের বিপরীতে ভর্তি হয়েছে ৮১ জন। আসন ফাঁকা রয়েছে ৩৯ টি।

কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে ৭ম মেধা তালিকা পর্যন্ত ( মেরিট পজিশন- ১০৫) ৪০ আসনের বিপরীতে ভর্তি হয়েছে ৩৪ জন। আসন ফাঁকা রয়েছে ০৬ টি।

স্বাস্থ্য বিজ্ঞান অনুষদে ২য় মেধা তালিকা পর্যন্ত (মেরিট পজিশন- ১৫০) ৪০ আসনের বিপরীতে ভর্তি হয়েছে ২৯ জন। আসন ফাঁকা রয়েছে ১১ টি।

ব্যবসায় শিক্ষা অনুষদে ৭ম মেধা তালিকা পর্যন্ত (মানবিক শাখা, মেরিট পজিশন- ৬২৮) ১৩৬ আসনের বিপরীতে ভর্তি হয়েছে ১১২ জন। আসন ফাঁকা রয়েছে ২৪ টি।

এত বেশি আসন ফাঁকা থাকার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ডিন’স কমিটির আহ্বায়ক ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ড. মো. মেহেদী হাসান বলেন, বিষয়টি এমন নয় যে শুধু যবিপ্রবিতে আসন ফাঁকা রয়েছে ।  বেশিরভাগ বিশ্ববিদ্যালয়েই এবছর এরকম হয়েছে।

মেধা তালিকা থেকে ভর্তির জন্য প্রতিবার বেশি শিক্ষার্থী ডাকলে এ সমস্যার সমাধান হতো কি-না জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়েআমরা এখনো সিদ্ধান্ত নেয়নি। তবে এরকম ভাবছি। তবে  দ্রুত এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, প্রায় ৫২ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী যবিপ্রবিতে ৯৬০ আসনের বিপরীতে আবেদন করেছিল ।

Check Also

শিক্ষক

প্রতারকচক্রের প্রলোভনে শিক্ষক পদে নিয়োগে লেনদেন না করার আহ্বান

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগ পেতে প্রতারকচক্রের প্রলোভনে প্রলুব্ধ …

শিক্ষার্থী

স্বাভাবিক সময়ের মতো ২০২৩ সালে সব বিষয়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষা

২০২৩ সালে স্বাভাবিক সময়ের মতো সব বিষয়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করেছেন সরকার। …

আপনার মতামত জানান