রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১মবর্ষ ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১মবর্ষের ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম এ তথ্য নিশ্চিত করেছেন।

রেজিস্ট্রার জানান, ৩দিনে রাবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।আগামী ৪ অক্টোবর থেকে পরীক্ষা  শুরু হয়ে ৬ অক্টোবর শেষ হবে।

এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুধু বহুনির্বাচনী পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের পরীক্ষায় ৮০ বহুনির্বাচনী প্রশ্ন থাকবে— সময় ১ ঘণ্টা। প্রতিটি প্রশ্নের মান ১.২৫। প্রতিটি ভুল উত্তরের ০.২০ করে নম্বর কাটা হবে।

অর্থাৎ ৫টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৪০। পরীক্ষার হলে কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস যেমন— মোবাইল ফোন, ক্যালকুলেটর, হেডফোন, মেমোরিযুক্ত ঘড়ি ইত্যাদি সঙ্গে আনা যাবে না।

সি’ ইউনিটের বিজ্ঞান পরীক্ষা ৪ অক্টোবর তথা ১ম দিন সোমবার ‘ অনুষ্ঠিত হবে। ৩টি শিফটে এই ইউনিটের পরীক্ষা নেওয়া হবে।  সকাল সাড়ে ৯টা শুরু হয়ে শেষ হবে সাড়ে ১০টায় ১ম শিফটে পরীক্ষা। এই শিফটে বিজ্ঞান গ্রুপ ১-এর শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন।

২য় শিফটের পরীক্ষা দুপুর ১২টায় শুরু হয়ে শেষ হবে ১টায়। এই শিফটের বিজ্ঞানের গ্রুপ ২-এর শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন। ৩য় শিফটের পরীক্ষা বিকাল ৩টায় শুরু হয়ে শেষ হবে ৪টায়। এই শিফটে বিজ্ঞান গ্রুপ ৩-এর শিক্ষার্থীরা পরীক্ষায় বসবেন।

৫ অক্টোবর ‘এ’ ইউনিটের পরীক্ষাও তিনটি শিফটে অনুষ্ঠিত হবে। বিজ্ঞান, মানবিক, বাণিজ্য সব বিভাগের শিক্ষার্থীরা এ ইউনিটে পরীক্ষা দিতে পারবেন। এ ছাড়া আগামী ৬ অক্টোবর ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়াও রাবির ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট  এই ওয়েবসাইটে পাওয়া যাবে।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Check Also

শিক্ষা প্রতিষ্ঠান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীরা স্বাস্থ্য ও জীবন বীমা প্রকল্পের আওতায়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়মিত সকল শিক্ষার্থীদের স্বাস্থ্য ও জীবন বীমা প্রকল্পের আওতায় আনা হয়েছে । বাৎসরিক …

ঢাকা বিশ্ববিদ্যালয়

পহেলা ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উৎসবের উদ্বোধন

আগামী ১ নভেম্বরের পরিবর্তে ১ ডিসেম্বর বুধবার অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার …

আপনার মতামত জানান