শাবিতে ১ম বর্ষে ৩দিনে ভর্তি ২৮১ জন,৬৪৪ টি আসন ফাঁকা

গত ৩ দিনে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ সেশনে স্নাতক (সম্মান) ১ম বর্ষে এ-১ ও এ-২ ইউনিটে  মাত্র ২৮১ জন ভর্তি হয়েছেন।এ ২ইউনিটে আরও ৬৪৪টি আসন ফাঁকা রয়েছে। গত ৪ জানুয়ারি থেকে ৬ জানুয়ারি পর্যন্ত ৩ দিনে বিশ্ববিদ্যালয়ের এই ২ইউনিটের শিক্ষার্থীদের সাক্ষাৎকার নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি সূত্রে জানা যায় , ৩ দিনব্যাপী সাক্ষাৎকারে দুই ইউনিটের ৯৮৫টি আসনের মধ্যে শুধুমাত্র ২৮১ জন ভর্তিচ্ছু অংশ নিয়েছেন। যা মোট আসনের প্রায় ২৮.৫২ শতাংশ।

তিনদিনের সাক্ষাৎকার শেষে ২ ইউনিটে ৬৪৪ টি আসন ফাঁকা রয়েছে । এর মধ্যে ‘এ-১’ ইউনিটের ১৮টি বিভাগে ৬৪০টি আসন ফাঁকা রয়েছে।অন্যদিকে ‘এ-২’ ইউনিটের ৩০ আসনের মধ্যে সাক্ষাৎকারে অংশ নিয়েছেন ২৬ জন ভর্তিচ্ছু। এতে ৪টি আসন ফাঁকা রয়েছে।

ভর্তি হতে আসা শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ-১’ ইউনিটে ২৫৫ জন ও ‘এ-২’ অনুষদের আর্কিটেকচারে ২৬ জন সাক্ষাৎকারে অংশ নিয়েছেন।

এখন পর্যন্ত ৭২ শতাংশ আসন ফাঁকা পড়ে আছে।জানা যায়, তিনদিনের এ ভর্তি কার্যক্রমে এ-১ ইউনিটের মেধা তালিকার ১ থেকে ৯৫৫ পর্যন্ত এবং এ-২ ইউনিটের ১ থেকে ৩০ পর্যন্ত ডাকা হয়।

৩ দিনে বিশ্ববিদ্যালয়ের ৫ টি বিভাগ ভর্তিচ্ছু কোনো শিক্ষার্থী পায়নি। এ-১ ইউনিটের অন্তর্গত শিক্ষার্থী না পাওয়া বিভাগগুলো হল- রসায়ন, ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সাইন্স, ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টি টেকনোলজি, জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্ট, গণিত, সমুদ্রবিজ্ঞান, পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং ও পরিসংখ্যান বিভাগ।

তবে এসব বিভাগে আসন রয়েছে ৪৩৫ টি।এবার গুচ্ছ পদ্ধতিতে ‘এ-১’ ও ‘এ-২’ ইউনিটে মোট ৯৮৫টি আসনে শিক্ষার্থী ভর্তি নিচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এছাড়া ‘বি’ ইউনিটে ৬০২টি আসন রয়েছে। যার ভর্তি কার্যক্রম এখনো শেষ হয়নি।

বি ইউনিটের ভর্তি শুরু আগামী রোববার (৯ জানুয়ারি) থেকে।রোববারে ‘বি’ ইউনিটে মানবিক বিভাগ থেকে মেধা তালিকার ১ থেকে ২৯৯ পর্যন্ত শিক্ষার্থীদের সাক্ষাৎকারের ডাকা হয়েছে ।

এছাড়া ১০ জানুয়ারি ‘বি’ ইউনিটে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের বিভাগ পরিবর্তনে ১ থেকে ২২০ পর্যন্ত এবং একই সাথে ব্যবসায় বিভাগে ১ থেকে ৮৩ পর্যন্ত ভর্তির জন্য ডাকা হয়েছে।

এরপর ১১ জানুয়ারি কোটায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন।এবার বিশ্ববিদ্যালয়টির ‘এ-১’, ‘এ-২’ ও ‘বি’ ইউনিটে মোট ১ হাজার ৫৮৭ আসনের বিপরীতে আবেদন করেন মোট ৩০ হাজার ২৩৭ জন শিক্ষার্থী।

আরো পড়ুন
শিক্ষাপ্রতিষ্ঠান খোলা অথবা বন্ধ রাখা বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামীকাল বৈঠক
ভর্তির সাক্ষাৎকার নিয়ে বিপাকে পড়েছেন ৩টি বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা
শিক্ষকদের এমন বেতন দিতে হবে যাতে কাউকে প্রাইভেট পড়াতে না হয়
১৭তম বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা জুনের মধ্যে অনুষ্ঠিত হবে
২য়-৯ম শ্রেণিতে ভর্তিতেও শিক্ষার্থীদের বয়স নির্ধারণ করা হচ্ছে

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Check Also

শিক্ষামন্ত্রী দিপু মণি

করোনার সংক্রমণ শিশুদের মধ্যে বেড়ে যাওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত

হঠাৎ করেই শিশুদের মধ্যে করোনা ভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার বলে …

জাহিদ মালিক

সব অফিস অর্ধেক উপস্থিতি নিয়ে চলবে,বাধ্যতামূলক ৫টি নির্দেশনা জারি

করোনা ভাইরাসের সংক্রমণ দ্রুত বাড়তে থাকায় আগামী দুই সপ্তাহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে …

আপনার মতামত জানান