প্রাথমিক-মাধ্যমিক শিক্ষা পুনর্গঠনে শিক্ষকদের বেতন বাড়ানো উচিত-জাতিসংঘ

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস গত দেড় বছরের বেশি সময় ধরে চলা মহামারীতে বিশ্বজুড়ে স্কুলভিত্তিক শিক্ষাব্যবস্থার ব্যাপক ক্ষতি হওয়ায় উদ্বেগ জানিয়েছেন।

এজন্য প্রাথমিক-মাধ্যমিক শিক্ষা পুনর্গঠনে মনযোগ দেয়া ও শিক্ষকদের বেতন আরো বাড়ানো উচিত বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

বিশ্বের বৃহত্তম ও নেতৃস্থানীয় আন্তঃরাষ্ট্রীয় সংস্থার মহাসচিব সম্প্রতি এক টুইটে জানিয়েছেন, করোনা মহামারীর কারণে ক্ষতিগ্রস্ত প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাব্যবস্থা পুনর্গঠনে সদস্য রাষ্ট্রসমূহের আরও মনযোগ দেয়া প্রয়োজন।

টুইটে জাতিসংঘের মহাসচিব বলেন, ‘বিশ্বজুড়ে স্কুল শিক্ষা সঙ্কট দিন দিন প্রকট হয়ে উঠছে। আমরা সবাই বর্তমানে এই সমস্যার ভুক্তভোগী।

মহামারীর কারণে বিশ্বের ১৫ কোটি ৬০ লাখ স্কুলগামী শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হয়েছে এবং তাদের মধ্যে প্রায় ২ কোটি ৫০ লাখ সম্ভবত আর কখনও স্কুলে ফিরবে না।’ ‘মহামারী থেকে উত্তরণ কার্যকর করতে হলে সদস্য রাষ্ট্রসমূহকে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা পুনর্গঠনে মনযোগ দেয়া প্রয়োজন।

শিক্ষকদের বেতন আরও বাড়ানো উচিত এবং বিশ্বজুড়ে আরও বেশি সংখ্যক শিশু যেন ডিজিটাল শিক্ষার আওতায় আসতে পারে- তা নিশ্চিতে ব্যবস্থা গ্রহণ করা উচিত।

উল্লেখ্য সারা বিশ্বের অন্যান্য দেশগুলোর ন্যায় বাংলাদেশও এক কঠিন সময় পার করছে। গত ৮ মার্চ বাংলাদেশে ১ম করোনা রোগী শনাক্ত হয়।তারপর গত ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

পরবর্তীতে কয়েক ধাপে ছুটি বাড়ানো হয়েছে।সর্বশেষ আগামী ৩১ আগস্ট পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা আছে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো দীর্ঘদিন ধরে বন্ধ থাকায় প্রায় ৪ কোটি শিক্ষার্থীর পড়াশোনা বিঘ্নিত হচ্ছে।

আরো পড়ুন
টাকা দিয়ে শিক্ষকদের মর্যাদা নির্ণয় করা যায়না কথাটি শিক্ষকদের ঠকানোর একটি কৌশল
ফল দেখে মনে হচ্ছে নিয়োগ বিজ্ঞপ্তি নয়, বদলি বিজ্ঞপ্তি হয়েছে
২০২১সালের এসএসসি পরীক্ষার্থীদের(ইংরেজী ভার্সন) অ্যাসাইনমেন্ট প্রকাশ
আলিম পরীক্ষা-২০২১ এর ফরম পূরনের (eFF) বিজ্ঞপ্তি প্রকাশ
৫ম শ্রেণিতে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছিল পরীমণি,নীতি-নৈতিকতাও ভালো ছিল

Check Also

দিপু মনি

পরিস্থিতির অবনতি হলে পুনরায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ বিষয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ড. দীপু মনি জানিয়েছেন করোনা পরিস্থিতির অবনতি হলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিতে …

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ২শর্ত মেনে সশরীরে শ্রেণি কার্যক্রম চালুর অনুমতি

সরকার এবার ২টি শর্ত দিয়ে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে সশরীরে শ্রেণি কার্যক্রম চালু করার অনুমতি দিয়েছেন। …

আপনার মতামত জানান