প্রাক-প্রাথমিক বনাম শূন্যপদে শিক্ষক নিয়োগ,জেনে নিন উভয়ের খুঁটিনাটি

প্রাথমিকের ইতিহাসে সবচেয়ে বড় নিয়োগ হতে যাচ্ছে,যা নিয়োগপ্রাপ্তদের জন্য একটি বড় সুসংবাদ।প্রাথমিক শিক্ষা অধিদপ্তের দেয়া তথ্য মতে জানুয়ারি মাসে যোগদান করানো হবে নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের।একটি প্রাক-প্রাথমিকে অন্যটি শূন্য পদে।শিক্ষক হতে আগ্রহী প্রার্থীরা অনেকে প্রাক-প্রাথমিক শিক্ষক ও সহকারী শিক্ষক কোন পদটি কি,দুটি পদের বেতন, শিক্ষাগত যোগ্যতা এক নাকি আলাদা এ বিষয়টি নিয়ে সামাজিক গণমাধ্যমে পোস্ট করে জানতে চাচ্ছেন।

তাদের কৌতূহল মেটানোর জন্যই আজকে আমি প্রাক-প্রাথমিক ও সহকারী শিক্ষক দুটো পদ নিয়েই বিস্তারিত আলোচনা করছি।প্রথমেই বলে নেই প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক শিক্ষক নামে কোন শিক্ষক নেই।প্রাথমিক বিদ্যালয়ে ২টি পদ রয়েছে একটি প্রধান শিক্ষকের পদ,অন্যটি হচ্ছে সহকারী শিক্ষকের পদ।প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে আগে ১ম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত মোট ৫টি ক্লাস ছিল।২০১০সালে সরকার শিশুদের বিদ্যালয়ভীতি দূর করার জন্য কিন্টারগার্ডেন স্কুলগুলোর আদলে প্রথম শ্রেণির পূর্বে প্রাক-প্রাথমিক শ্রেণি নামে একটি শ্রেণি সৃষ্টি করেন এবং এই শ্রেণিতে ক্লাস নেয়ার জন্য প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে ১টি করে সহকারী শিক্ষকের পদ সৃষ্টি করেন।

২০১৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত কয়েকটি সার্কুলার দিয়ে প্রতিটি পুরাতন সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক শিক্ষার জন্য একজন করে সহকারী শিক্ষক নিযুক্ত করা হয় যেটাকে আপনারা প্রাক-প্রাথমিক শিক্ষক নামে অভিহিত করছেন। এই পদের নাম আসলে সহকারী শিক্ষক,প্রাক-প্রাথমিক শিক্ষক নয়।আর পূর্বে যেসব সহকারী শিক্ষক অবসর নিয়েছেন বা চাকরি থেকে ইস্তফা দিয়েছেন তাদের পদগুলোই হচ্ছে শূন্য পদ।অর্থাৎ প্রাক-প্রাথমিক শিক্ষার জন্য নিযুক্ত শিক্ষকদের পদটি হচ্ছে রাজস্বখাতে সৃষ্ট পদ এবং বাকিগুলো হচ্ছে রাজস্বখাতে শূন্যপদ।

দুটো পদের মধ্যে বেতন,শিক্ষাগত যোগ্যতা,মর্যাদার মধ্যে কোন পার্থক্য নেই কারণ উভয় পদই হচ্ছে সহকারী শিক্ষকের পদ।নতুন সহকারী শিক্ষক (প্রাক-প্রাথমিক) হিসেবে যারা নিয়োগ পাবেন তাদেরকে নব্য জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়গুলোতে পদায়ন করা হবে।তবে সহকারী শিক্ষক(প্রাক-প্রাথমিক) হিসেবে যারা যোগদান করবেন তাদের কিছুদিন সাময়িক কিছু সমস্যার মোকাবেলা করতে হবে।এবার সেই বিষয়টি নিয়ে আলোচনা করি।

সহকারী শিক্ষক(প্রাক-প্রাথমিক) ও সহকারী শিক্ষক উভয় পদ রাজস্ব খাতে হলেও পিইডিপি-৪ চলাকালীন সময়ে সহকারী শিক্ষকদের(প্রাক-প্রাথমিক) বেতন-ভাতা পিইডিপি-৪ থেকে নির্বাহ করা হবে এবং পিইডিপি-৪ এর মেয়াদ শেষ হলে(মেয়াদ ২০২৩ সালের জুন পর্যন্ত) স্বয়ংক্রিয়ভাবে রাজস্বখাত থেকে বেতন-ভাতা নির্বাহ করা হবে।অন্যদিকে যারা সহকারী শিক্ষকের পদে যোগদান করবেন তারা প্রথম থেকেই রাজস্বখাত থেকে বেতনভাতা পাবেন। যেহেতু পিইডিপি-৪ থেকে বেতন দেয়া হবে তাই আপনারা যারা সহকারী শিক্ষক(প্রাক-প্রাথমিক) পদে যোগদান করবেন,তারা সাধারণত দুইমাস পর একসাথে দুইমাসের বেতন পাবেন।

আরেকটি সমস্যা হচ্ছে ২০২৩ সালের জুন পর্যন্ত যেহেতু আপনারা পিইডিপি-৪ থেকে বেতন পাবেন এবং আপনাদের পদটি সৃষ্ট সহকারী শিক্ষকের পদ তাই ২০২৩ সালের জুন পর্যন্ত আপনারা অন্য সিনিয়র সহকারী শিক্ষকদের মত অবাধে বদলী হতে পারবেন না।কারণ প্রতিটি নব্য জাতীয়করণকৃত বিদ্যালয়ে আপনাদের মাত্র ১টি করে পদ থাকবে,তাই যোগদানের সময় কাছের স্কুলে পোস্টিং নেয়ার চেষ্টা করবেন।যদিও  শূন্যপদে আপনাদের সাথে নিযুক্ত সহকারী শিক্ষকরাও যোগদানের পরে ২বছর পর্যন্ত  অন্য স্কুলে বদলী হতে পারবেন না।

আরেকটি বিষয় হচ্ছে ২০২৩ সালের জুন পর্যন্ত আপনাদের ১১ঃ৩০ টা পর্যন্ত প্রাক-প্রাথমিক শ্রেণির পাঠদান করতে হবে,তারপর অন্যান্য শ্রেণির পাঠদান করতে হবে।কি এইসব সমস্যার কথা শুনে মন খারাপ হচ্ছে?মন খারাপের কিছুই নেই,এটা সাময়িক।২০২৩ সালের জুন পর্যন্ত পিইডিপি-৪ এর মেয়াদ শেষ হলে আপনাদের সব সীমাবদ্ধতা দূর হয়ে যাবে।আপনারা প্রতি মাসে সময়মত বেতন পাবেন,যেকোন স্কুলে অবাধে বদলী হতে পারবেন,প্রাক-প্রাথমিক শ্রেণির ক্লাস নেয়ার ক্ষেত্রে বাধ্যবাধকতা শিথিল হয়ে যাবে।

আপনাদের পূর্বে পুরাতন সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক(প্রাক-প্রাথমিক) হিসেবে যারা যোগদান করেছিলেন তারাও সাময়িক সময়ের জন্য এইসব সমস্যার সম্মুখীন হয়েছিল।এখন তাদের জিজ্ঞেস করে দেখেন তাদের আর কোন সমস্যাই নেই।

আরো পড়ুন

মেধাবীদের আনার জন্য শিক্ষকতা পেশাকে আরো আকর্ষণীয় করে তুলতে হবে-শিক্ষামন্ত্রী
উন্নত বিশ্বে প্রাথমিক শিক্ষকের বেতন বিশ্ববিদ্যালয় শিক্ষকের চেয়ে বেশি

Check Also

ম্যানেজিং কমিটি নিয়ে মতবিরোধে, ৫দিন ধরে শিক্ষার্থীদের স্কুলে আসা বন্ধ

ম্যানেজিং কমিটি নিয়ে মতবিরোধে, ৫দিন ধরে শিক্ষার্থীদের স্কুলে আসা বন্ধ

নাটোরের লালপুরে একটি বিদ্যালয়ের পরিচালনা কমিটি গঠন নিয়ে মতবিরোধের কারণে রোববার থেকে পাঁচ দিন স্কুল …

দেশ

কাউন্সিলরদের মাসিক  সম্মানী ৫০ হাজার টাকা হচ্ছে,অন্যান্য ভাতাও বাড়ছে

দেশের সকল সিটি করপোরেশনের কাউন্সিলরদের বেতন ও ভাতা পুনঃনির্ধারণের উদ্যোগ নিয়েছে স্থানীয় সরকার বিভাগ। এ …

3 comments

  1. Honours 2nd year e pora obosthay apply krte parbe??

  2. Private University theke BSC complete hole hobe ki?

  3. ডিগ্রি পাস হবে কি

আপনার মতামত জানান

%d bloggers like this: