আগামী ২০২৩ সাল থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠানেও সাপ্তাহিক ছুটি ২ দিন

আগামী ২০২৩ সাল থেকে সরকারি চাকরিজীবীদের সাপ্তাহিক ছুটির সঙ্গে মিল রেখে সকল শিক্ষাপ্রতিষ্ঠানেও সাপ্তাহিক ছুটি ২ দিন বাস্তবায়ন করা হচ্ছে।

তবে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছেন, শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় চাইলে ২০২৩ সালের আগেই শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি ২দিন বাড়ানোর সিদ্ধান্তটি  চালু করতে পারেন।

জানা যায়, প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত নতুন শিক্ষাক্রমে সাপ্তাহিক ছুটি ২ দিন করা হচ্ছে। জাতীয় শিক্ষাক্রমের রূপরেখায় ছুটির বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই রূপরেখা অনুমোদন দিয়েছেন।

জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক ড. মশিউজ্জামান বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি একদিনের পরিবর্তে দুই দিন করা হচ্ছে। আগামী ২০২৩ সাল থেকে এটি বাস্তবায়ন হবে।

চলতি মাসের ১৩ সেপ্টেম্বর নতুন শিক্ষাক্রম নিয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ২০২২ সালে নতুন শিক্ষাক্রমের পাইলটিং করা হবে। আর ২০২৩ সাল থেকে পরিমার্জিত নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হবে।

২০২৫ সালের মধ্যে মাধ্যমিক পর্যায়ের কারিকুলাম বাস্তবায়ন সম্পন্ন হবে। উচ্চ মাধ্যমিকের একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষাক্রম বাস্তবায়ন করা হবে ২০২৬ ও ২০২৭ সালে।

নতুন শিক্ষাক্রমের রূপরেখায় জানানো হয়, সাপ্তাহিক ছুটি দুই দিন ধরে প্রাক-প্রাথমিকে মোট শিখন ঘণ্টা শিক্ষাক্রম প্রণয়নের সময় নির্ধারণ করা হবে। ১ম থেকে ৩য় শ্রেণির শিখন হবে ৬৮৪ ঘণ্টা। ৪র্থ থেকে ৫ম শ্রেণির হবে ৮৫৫ ঘণ্টা।

এছাড়া মাধ্যমিক স্তরে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির মোট শিখন ১ হাজার ৫০ ঘণ্টা, নবম ও দশম শ্রেণির ১ হাজার ১১৭ ঘণ্টা। উচ্চ মাধ্যমিক স্তরের একাদশ ও দ্বাদশ ১ হাজার ১৬৭ ঘণ্টা হবে। তবে জাতীয় দিবসগুলোতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে। দিবস পালনের কর্মসূচি শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে নেয়া হয়েছে।

আরো পড়ুন
২৬ সেপ্টেম্বর লাইব্রেরি ও ৫ অক্টোবর খুলে দেওয়া হবে ঢাকা বিশ্ববিদ‌্যালয়ের হল
এনআইডি নেই এমন শিক্ষার্থীরা যেভাবে ইউজিসির লিংক থেকে টিকার নিবন্ধন করবেন
আগামী ২০২৩ সাল থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠানেও সাপ্তাহিক ছুটি ২ দিন
২০২০ সালের অনার্স ২য় বর্ষের পরীক্ষার্থীদের পরীক্ষা ছাড়াই ৩য় বর্ষে প্রমোশনের সিদ্ধান্ত
৮ম ও ৯ম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাসও সপ্তাহে দুই দিন নেওয়ার নির্দেশ

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Check Also

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট)

বুয়েটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ,পাসের হার ৩৩ শতাংশ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) বিভিন্ন বিভাগে ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। …

PSC

আগামী ২৯ নভেম্বর থেকে ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু

আগামী ২৯ নভেম্বর থেকে ৪১তম বিসিএসের বিসিএসের লিখিত পরীক্ষা সকাল ১০টা থেকে অনুষ্ঠিত হয়ে ৭ …

আপনার মতামত জানান