১লা অক্টোবর থেকে ঢাবিতে ভর্তিযুদ্ধ শুরু,প্রতি আসনে প্রার্থী ৪৫ জনের বেশি

আগামী শুক্রবার (১ অক্টোবর) ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। করোনা মহামারীর কারনে প্রথমবারের মতো ঢাকার বাইরে দেশের ৭টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাবির ভর্তি পরীক্ষা।

গতকাল রোজ বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সংবাদ সম্মেলন করে এসব তথ্য দেন।

এবারই প্রথম ঢাকা ছাড়াও ঢাকার বাইরে ৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। করোনা পরিস্থিতির কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান উপাচার্য।

২০২০-২০২১ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্নাতক ভর্তি পরীক্ষায় মোট আবেদনকারীর সংখ্যা ৩ লাখ ২৪ হাজার ৩৪০টি। যা মোট আসন সংখ্যার ৪৫ গুণেরও বেশি। অর্থ্যাৎ বিশ্ববিদ্যালয়ের একটি আসনের বিপরীতে লড়তে হবে ৪৫ জনকে। ৩ লাখ ২৪ হাজার ৩৪০ জন আবেদনকারীর বিপরীতে আসন সংখ্যা মাত্র ৭ হাজার ১৪৮টি।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়, ক, খ, গ, ঘ এবং চ এই পাঁচটি ইউনিটে ভর্তিচ্ছু ৩ লাখ ২৪ হাজার ৩৪০ জন শিক্ষার্থী আবেদন করেছেন। আর মোট আসন সংখ্যা ৭ হাজার ১৪৮টি।

এর মধ্যে ক ইউনিটে ১ হাজার ৮১৫ আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ লাখ ১৭ হাজার ৯৫৭, খ ইউনিটে ২ হাজার ৩৭৮ আসনের বিপরীতে আবদেন সংখ্যা ৪৭ হাজার ৬৩২, গ ইউনিটে ১ হাজার ৫০ আসনের বিপরীত ২৭ হাজার ৩৭৪, ঘ ইউনিটে ১ হাজার ৫৭০ আসনের বিপরীতে ১ লাখ ১৫ হাজার ৮৮১ আবেদন এবং চ ইউনিটে মাত্র ১৩৫ আসনের বিপরীতে মোট আবদেন সংখ্যা ১৫ হাজার ৪৯৬ টি। সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা হবে ‘চ’ ইউনিটে। চারুকলায় আসনপ্রতি শিক্ষার্থী ১১৪ জন

১ অক্টোবর বিজ্ঞান অনুষদের (ক ইউনিট) পরীক্ষা হবে। এছাড়া (২ অক্টোবর) ‘খ’ ইউনিটের, ২২ অক্টোবর ‘গ’ ইউনিটের, ২৩ অক্টোবর ‘ঘ’ ইউনিটের এবং ৯ অক্টোবর ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) অনুষ্ঠিত হবে।

এর আগে ৩১ জুলাই থেকে ভর্তি পরীক্ষা শুরুর কথা জানানো হয়েছিল। কিন্তু কোভিড-১৯ পরিস্থিতির উন্নতি না হওয়ায় সেই তারিখ পেছানো হয়।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Check Also

ঢাকা বিশ্ববিদ্যালয়

সশরীরে শিক্ষা কার্যক্রম বন্ধ ঢাবিতে,অনলাইন ক্লাস চলবে

আগামী ২১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সশরীরে শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।করোনা …

জাতীয় বিশ্ববিদ্যালয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন সকল ধরনের পরীক্ষা স্থগিত

পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সরকারি নির্দেশনা মোতাবেক জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন সকল ধরনের পরীক্ষা স্থগিত …

আপনার মতামত জানান