২০২২ এর এইচএসসি পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ

আজকে ১৪ জুন রোজ সোমবার থেকে শুরু হচ্ছে ২০২২ এর এইচএসসি পরীক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট কার্যক্রম।মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২২ এর পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচীর আলোকে অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন নির্দেশনা ও ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছেন।

গতকাল ১৩জুন রোজ  রোববার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সংশ্লিষ্ট ওয়েবসাইটে অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়।

এইচএসসি পরীক্ষার্থীদের জন্য প্রণয়নকৃত  ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্টটি ডাউনলোড করতে নিচের লিংকে ক্লিক করুন

এইচএসসি পরীক্ষার্থীদের জন্য প্রণয়নকৃত  ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রকাশিত নির্দেশনায় বলা হয়েছে, কোভিড  ১৯ অতিমহামারীর কারণে ১৮-০৩-২০২০  ইং তারিখ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে স্বাভাবিক শ্রেণি কার্যক্রম বন্ধ থাকায় ২০২০-২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীরা নির্ধারিত পাঠ্যসূচি অনুযায়ী শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করতে পারেনি এবং তাদের মূল্যায়ন করা যায়নি।

শিক্ষা মন্ত্রণালয় এর বিকল্প হিসেবে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছেন। তারই অংশ হিসেবে এনসিটিবি ২০২২ সালেরর এইচএসসি পরীক্ষার্থীদের জন্য শিক্ষাক্রম ও পাঠ্যসূচিকে পুনর্বিন্যাস করেছেন।শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা  মোতাবেক পুনর্বিন্যাসকৃত পাঠসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রম সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনয়নের জন্য এনসিটিবি কর্তৃক বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশনাসহ (রুবিক্সসহ) অ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে।

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের মাধ্যমে তাদের অর্জিত শিখনফল নির্ণয় করা হবে। পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী সপ্তাহভিত্তিক শিক্ষার্থী মূল্যায়ন বিবেচনায় নিয়ে অ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে।

করোনা অতিমারির কারণে যথামম স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক এ কার্যক্রম পরিচালিত হবে। দেশের যে সকল এলাকায় লকডাউন চলছে সে সকল এলাকার সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা আঞ্চলিক পরিচালকের সাথে যোগাযোগ করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন।

এ বিষয়ে সংশ্লিষ্ট আঞ্চলিক পরিচালক স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক বাস্তবভিত্তিক পদক্ষেপ গ্রহণ করবেন। কোনক্রমেই স্বাস্থ্যবিধির নির্দেশনা উপেক্ষা করা যাবে না।

আরো পড়ুন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন অনার্স ১ম বর্ষের শিক্ষার্থীরা অটোপাস পাচ্ছেন
জাতি জানে প্রাথমিক শিক্ষকদের বেতন বাড়ে কিন্তু আসলে কমে
পাকিস্তানের ৪টি ইউনিভার্সিটি QS ওয়ার্ল্ড রেঙ্কিংয়ে,আমাদের ৮০০এর মধ্যে একটিও নেই
টাইমস্কেল নিয়ে জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের ৪৯হাজার শিক্ষকের আপিল

Check Also

চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ ১২ আগস্ট থেকে শুরু

আগামী ১২ আগস্ট থেকে চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ  শুরু হবে। ফরম পূরণ  চলবে …

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর

২০২১ সালের এইচ.এস.সি পরীক্ষার্থীদের জন্য ২ সপ্তাহের অ্যাসাইনমেন্ট পাবলিশ

২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য প্রথম ধাপে ২সপ্তাহের  আ্যাসাইনমেন্ট পাবলিশ করেছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা …

আপনার মতামত জানান