৪২তম বিসিএসের(বিশেষ) এমসিকিউ টাইপ লিখিত পরীক্ষা আগামী ২৬ ফেব্রুয়ারি

সরকারি কর্ম কমিশন (পিএসসি) সরকারি চাকরিতে চিকিৎসক ক্যাডার কর্মকর্তা নিয়োগের জন্য ৪২তম (বিশেষ) বিসিএসের প্রিলিমিনারি (বাছাই) পরীক্ষার তারিখ চূড়ান্ত করেছেন।

আগামী ২৬ ফেব্রুয়ারি এ বিসিএসের এমসিকিউ টাইপ লিখিত পরীক্ষা হবে।

সরকারি কর্ম কমিশন (পিএসসি) বিজ্ঞপ্তি অনুসারে,৪২ তম বিসিএসে(বিশেষ) ৩০০ নম্বরের পরীক্ষা হবে । তার মধ্যে ২০০ নম্বরের লিখিত পরীক্ষা (এমসিকিউ টাইপ) হবে।

আর মৌখিক পরীক্ষায় থাকবে ১০০ নম্বর । ২০০ নম্বরের পরীক্ষার জন্য প্রার্থীরা সময় পাবেন ২ ঘণ্টা। প্রিলিমিনারিতে বাংলা (২০), ইংরেজি (২০),মানসিক দক্ষতা (১০) বাংলাদেশ বিষয়াবলি (২০), মেডিকেল সায়েন্স (১০০), আন্তর্জাতিক বিষয়াবলি (২০) ও গাণিতিক যুক্তির (১০) উপর পরীক্ষা হবে।

পরীক্ষায় প্রতিটি সঠিক উত্তরের জন্য প্রার্থী পাবেন ১ নম্বর । তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর থেকে ০.৫০ নম্বর কাটা যাবে।

পরীক্ষা কেন্দ্রে সকল প্রকার ঘড়ি, মোবাইল ফোন,বই পুস্তক, ক্যালকুলেটর, ব্যাংক কার্ড, ক্রেডিট কার্ড সদৃশ কোনো ডিভাইস, সব ধরণের ইলেকট্রনিক ডিভাইস, গহনা, ব্যাগ ও ব্রেসলেট আনা সম্পূর্ণ নিষিদ্ধ। নিষিদ্ধ সামগ্রীসহ কোনো পরীক্ষার্থী হলে প্রবেশ করতে পারবে না।

ম্যাজিস্ট্রেট-পুলিশের উপস্থিতিতে প্রবেশপত্র ও মেটার ডিটেক্টরের সাহায্যে মোবাইল ফোন, ঘড়ি, ইলেকট্রনিক ডিভাইসসহ নিষিদ্ধ সামগ্রী তল্লাশি করে পরীক্ষার্থীদের পরীক্ষার হলে প্রবেশ করতে দেয়া হবে।

আরো পড়ুন

গাইড বই ও শিক্ষকদের প্রাইভেট-কোচিং নিষিদ্ধ করে শিক্ষা আইনের খসড়া চূড়ান্ত
আগামী ২৯ মে দেশের সকল কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে
আগামী ২১ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরুর প্রস্তাব

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Check Also

দিপু মনি

এ মুহূর্তে স্কুল-কলেজে ক্লাসের সংখ্যা বাড়ানোর সুযোগ নেই-শিক্ষামন্ত্রী

শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মানতে হবে এবং সামাজিক দূরত্ব নিশ্চিত করেই শিক্ষার্থীদের শ্রেণী কার্যক্রম পরিচালনা করতে হবে …

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর

৩০ অক্টোবর থেকে শিক্ষার্থীদের কৃমিনাশক খাওয়ানো হবে

২৩ থেকে ২৯ অক্টোবর শিক্ষার্থীদের স্বাস্থ্যপরীক্ষা এবং ৩০ অক্টোবর থেকে ৫ নভেম্বর কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ …

আপনার মতামত জানান