প্রাথমিকে উপবৃত্তি বিতরণে অধিদপ্তর-নগদ চুক্তি সই,তালিকা পেলেই বিতরণ শুরু

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপবৃত্তি ও শিক্ষা উপকরণ ভাতা প্রদান করার জন্য ‘নগদ’ এর সাথে আনুষ্ঠানিক চুক্তি করেছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

গত রোববার সচিবালয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ,বাংলাদেশ ডাক বিভাগ এবং থার্ড ওয়েভ টেকনোলজিস লিমিটেডের মধ্যে এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে একটি চুক্তি স্বাক্ষর হয়।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসরুল আলম, বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন এবং ‘নগদ’ এর নির্বাহী পরিচালক মো. সাফায়েত আলম চুক্তিপত্রে স্বাক্ষর করেছেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জনাব জাকির হোসেন এবং সচিব জনাব গোলাম মো. হাসিবুল আলম এসময় উপস্থিত ছিলেন।

ডিজিটাল পদ্ধতিতে বৃত্তি বিতরণে এটি শিক্ষার্থীদের সংখ্যা বিবেচনায় বিশ্বে সর্ববৃহৎ কার্যক্রম হবে ।সরকার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপবৃত্তি ও শিক্ষা উপকরণ ভাতা পেতে ভোগান্তি দূর করার জন্যই ‘নগদ’কে বেছে নিয়েছেন।

নগদ’ এর মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের উপবৃত্তি বিতরণ করলে তা সুনিশ্চিত হওয়ার পাশাপাশি সরকারের খরচ তিনভাগের একভাগে নেমে আসবে বলে জানানো হয়।

নগদ সরকারের কাছ থেকে উপবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা পাওয়ার সাথে সাথেই উপবৃত্তি ও ভাতা বিতরণের কাজ শুরু করবেন । সরাসরি উপবৃত্তি ও শিক্ষা উপকরণের জন্য প্রাপ্ত টাকা শিক্ষার্থীদের মায়ের অ্যাকাউন্টে চলে যাবে।

সম্প্রতি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর,মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের উপবৃত্তি বিতরণে ‘নগদ’কে নির্বাচন করে বলে জানানো হয়েছে।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য সরকার কয়েক বছর আগে উপবৃত্তি চালু করেন। তখন শিক্ষার্থীদের উপবৃত্তি বিতরণের দায়িত্বে ছিলেন শিউর ক্যাশ। সরকার শিউর ক্যাশকে সব মিলিয়ে প্রতি হাজার টাকায় সাড়ে ২১ টাকা দিতে হয়েছিল।

কিন্তু এখন ‘নগদ’এর মাধ্যমে সরকারের খরচ হবে হাজারে মাত্র ৭ টাকা এবং শিক্ষার্থীরাও ক্যাশ-আউট চার্জের সমপরিমাণ অর্থ তাদের উপবৃত্তির অর্থ প্রাপ্তির সাথেই তার ‘নগদ’ অ্যাকাউন্টে পেয়ে যাবেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সাথে ‘নগদ’ এর চুক্তির মাধ্যমে আজ একটি নতুন মাইলফলক স্থাপিত হলো।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে আমরা আশ্বস্ত করতে চাই যে আপনারা আমাদের ওপর যে আস্থা রেখেছেন ‘আমরা তার যোগ্য প্রতিদান দিব। ‘

গণশিক্ষা প্রতিমন্ত্রী জনাব জাকির হোসেন বলেন, ‘উপবৃত্তি দেয়ায় কারণেই প্রাথমিক শিক্ষার্থীদের স্তরে ঝরে পড়া রোধ হয়েছে। সমৃদ্ধ জাতি গঠনের জন্য শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা প্রদান একটি যুগান্তকারী উদ্যোগ।

তিনি আরো বলেন, ‘নগদ’ আমাদের ডাক বিভাগের প্রতিষ্ঠান, তাই আমাদের অনেক টাকা খরচ কম হবে। তাই ‘নগদ’কে উপবৃত্তি বিতরণের জন্য না বেছে নেয়ার কোনো কারণ নেই।

শিক্ষার্থীদের মায়েদের অ্যাকাউন্টে আমরা এ প্রক্রিয়ায় সরাসরি উপবৃত্তি এবং শিক্ষা উপকরণ কেনার টাকা পাঠাবো,তাই নারীর ক্ষমতায়নও হবে এটার মাধ্যমে ।
আরো পড়ুন
শিশুরা যাতে শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরে আসতে পারেন তার প্রস্তুতি নিচ্ছেন সরকার
চাকরিচ্যুত হতে পারেন জাতীয়করণকৃত আড়াইহাজার অযোগ্য শিক্ষক
২০২১ সালের জানুয়ারি থেকে প্রাথমিক শিক্ষকদের জিপিএফ অনলাইনে
ইএফটি ফরম পূরণের সাথে প্রাথমিক শিক্ষকদের যেসব কাগজপত্র জমা দিতে হবে

Check Also

শিক্ষক নিয়োগ পরীক্ষা

বিসিএসের প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০টি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে

‘বিসিএস প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস’ শিরোনামে দেশের অন্যতম বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টি ফোর …

বই খুলে দিচ্ছেন এইচএসসি পরীক্ষা,দুই কেন্দ্র সচিবসহ ৫ জন প্রত্যাহার

বই খুলে এইচএসসি পরীক্ষা দেওয়ার অভিযোগে চাঁদপুরের কচুয়া উপজেলার পালাখাল রোস্তম আলী ডিগ্রি কলেজের দায়িত্বরত …

আপনার মতামত জানান