আগামী ১৭ অক্টোবর থেকে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু

আগামী ১৭ অক্টোবর থেকে গুচ্ছভুক্ত পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলো ১মবারের মতো এই পরীক্ষায় অংশ নিচ্ছেন।

আজকে ২১সেপ্টেম্বর রোজ মঙ্গলবার গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের এক ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয় হলো শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,ইসলামী বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়,  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এ বিষয়ে গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার টেকনিক্যাল সাব কমিটির আহ্‌বায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর জানান, ভর্তি কমিটির সভায় ‘১৭ অক্টোবর ক’ ইউনিটের পরীক্ষা  ২৪ অক্টোবর খ ইউনিটের এবং  ১ নভেম্বর গ ইউনিটের পরীক্ষা নির্ধারণ করা হয়েছে।

তিনি আরো বলেন,উচ্চ মাধ্যমিকের সিলেবাসের আলোকেই ভর্তি পরীক্ষা নেওয়া হবে।করোনা ভাইরাসের সংক্রমণ কমে আসায় আমরা সরাসরি ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছি। ‘

একজন শিক্ষার্থী গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষার মাধ্যমে  একটি বিভাগে পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হলে যোগ্যতা ও আসন অনুযায়ী যে কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেন।

তবে দেশের শীর্ষ ৫ বিশ্ববিদ্যালয় এই গুচ্ছ ভর্তিতে না আসায় আশানুরূপ আবেদন পড়েনি। প্রাথমিক বাছাইয়ের পর তিনটি বিভাগে প্রায় আড়াই লাখ শিক্ষার্থী ২২ হাজার আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নেবেন।

Check Also

রাজশাহী বিশ্ববিদ্যালয়

বিসিএস পরীক্ষা দিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৬ মাসের ইন্টার্নশিপ ২ মাসে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সায়েন্সেস বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ছয় মাসের ইন্টার্নি কোর্স …

শিক্ষা প্রতিষ্ঠান

ছাত্রীর শরীরে আপত্তিকর স্পর্শের অভিযোগ ঢাবি শিক্ষকের বিরুদ্ধে,কক্ষে তালা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের এক শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগ উঠেছে। …

আপনার মতামত জানান