আনারস ও দুধ একসাথে খেলে আসলে কি কোন ক্ষতি হয়?

আনারস একটি সুস্বাদু ফল, অন্যদিকে দুধ একটি আদর্শ ও পুষ্টিকর খাবার। আমাদের মধ্যে অনেকেই দুধ ও আনারস একসাথে খেতে চান না কারণ সবার মধ্যে মৃত্যু ভয় কাজ করে।

আমাদের দেশে একটা কথা প্রচলিত রয়েছে যে দুধ ও আনারস একসাথে খেলে বিষ সৃষ্টি হয় এবং মানুষেরও মৃত্যু হতে পারে।

এটা কি আসলে ঠিক অর্থাৎ  আনারস ও দুধ একসাথে খেলে আসলে কি মানুষের মৃত্যু হয়?

এ বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও ইউজিসি অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ বলেন, আনারস ও দুধ একসাথে খেলে বিষক্রিয়া হয়ে মানুষ মারা যান এই ধারণা পুরোপুরি ভুল।

এগুলো এক ধরনের ফুড ট্যাবু বা খাদ্য কুসংস্কার বলা যায়। আনারস একটি এসিডিক ও টকজাতীয় ফল।

সাধারণত দুধের মধ্যে যেকোন টকজাতীয় জিনিস দিলে দুধ ছানা হয়ে যেতে পারে বা ফেটে যেতে পারে। এটা কমলা ও দুধের বেলায় বা লেবু ও দুধের বেলাতেও ঘটে।

ফেটে যাওয়া দুধ খেলে খুব বেশি হলে সাধারণত বদ হজম, পেট ফাঁপা, পেট খারাপ এ ধরনের সমস্যা হতে পারে, তবে বিষক্রিয়ার কোনো আশঙ্কা নেই।

তিনি  আরো বলেন, যাদের গ্যাসট্রিকের সমস্যা রয়েছে, খালি পেটে আনারস খেলে তাদের সমস্যা বেড়ে যেতে পারে।তাই আনারস আর দুধ বিরতি দিয়ে খাওয়াই ভালো।

২ থেকে ৩ ঘণ্টা বিরতি দিয়ে খাওয়া যেতে পারে,নয়তো অনেক সময় পেটে গিয়ে হজমের সমস্যা হতে পারে। তবে যদি সঠিক নিয়মে খাবার বানানো হয় এবং সঠিক খাদ্যের সমন্বয় থাকে তাহলে কোনো সমস্যা হবে না।

Check Also

অনলাইন

যা জিজ্ঞেস করবেন সাথে সাথে উত্তর পাবেন,যেভাবে ব্যবহার করবেন চ্যাটজিপিটি

চ্যাট জেনারেটিভ প্রি-টেইন্ড ট্রান্সফর্মার বা চ্যাটজিপিটি ইতোমধ্যেই সাড়া ফেলেছে বিশ্বব্যাপী। কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবটটিতে কিছু জানতে …

গুগলে ৩৯ বার চাকরি চেষ্টা করেও ব্যর্থ, অবশেষে ৪০তম বারে চাকরি পেলেন

গুগলে ৩৯ বার চাকরির চেষ্টা করেও ব্যর্থ, অবশেষে ৪০তম বারে চাকরি পেলেন

গুগলে ৩৯ বার চেষ্টা করেও চাকরি পাননি বরং প্রতিবারই ব্যর্থ হয়েছেন। তাতেও তিনিহাল ছাড়েননি বরং …

আপনার মতামত জানান