এইচএসসি পরীক্ষার ফল আগামী জানুয়ারির মাঝামাঝি প্রকাশ করা হতে পারে

এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের নীতিমালা এখনও শিক্ষা মন্ত্রণালয় থেকে অনুমোদন হয়ে না আসায় চলতি ডিসেম্বর মাসে পরীক্ষার ফল প্রকাশ করা সম্ভব হচ্ছে না।

তবে দেশের বিভিন্ন শিক্ষা বোর্ড থেকে জানা গেছে যে আগামী জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ের মধ্যে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে ।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম বলেন, ফলাফল তৈরির নীতিমালা অনুমোদন হলে পরবর্তী ১সপ্তাহের মধ্যে এইচএসসি’র ফলাফল তৈরির কাজ শেষ করা সম্ভব হবে।

সকল ধরণের প্রস্ততি আমাদের রয়েছে,শিক্ষা মন্ত্রণালয় থকে অনুমোদন হয়ে গেলে ফলাফল তৈরির পরবর্তী কাজ শুরু করা হবে ।

 চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা করোনা পরিস্থিতির কারণে বাতিল করা হয়। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি অপেক্ষামাণ সকল পরীক্ষার্থীকে অটোপাস দেয়ার ঘোষণা দেন ।

অটোপাসের ফলাফল  তৈরি করতে  শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের সমন্বয়ে ৮সদস্যের গ্রেড মূল্যায়ন টেকনিক্যাল কমিটি গঠন করা হয়।

চলতি মাসের শুরুতে গ্রেড মূল্যায়ন টেকনিক্যাল কমিটি ফলাফল তৈরিতে জিপিএ গ্রেড নির্ণয়ের বেশ কয়েকটি প্রস্তাবের সমন্বয়ে একটি গাইডলাইন তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠায়।

সেটার উপর ভিত্তি করে ফলাফল প্রকাশ করার কথা থাকলেও শিক্ষামন্ত্রীর অনুমোদন না হওয়ায় তা পিছিয়ে গেছে।

টেকনিক্যাল কমিটির প্রস্তাব অনুযায়ী জেএসসি পরীক্ষার ফলে ২৫ শতাংশ এবং এসএসসি পরীক্ষার ফলে ৭৫ শতাংশ নম্বর মূল্যায়ন করা হবে।

তবে যারা জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেনি তাদের ক্ষেত্রে এসএসসি’র ফলকে কেন্দ্র করে নম্বর নির্ধারণ করা হবে। বিষয়ভিত্তিক উন্নতির ক্ষেত্রে আগের ক্লাসের সেই বিষয়ের ফল মূল্যায়ন করা হবে।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের সচিব তপন কুমার সরকার বলেন, আমরা শিক্ষা মন্ত্রণালয়ে ফলাফল প্রকাশে বিশেষজ্ঞদের দেয়া প্রস্তাব পাঠিয়েছি কিন্তু সেটি এখনো অনুমোদন করা হয়নি। অনুমোদন করা হলে আমরা কাজ শুরু করবো।

তিনি আরো বলেন, চলতি ডিসেম্বর মাসের মধ্যে এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করা সম্ভব না হলেও পরবর্তী জানুয়ারী মাসে তা হতে পারে। খাতা মূল্যায়নের যেহেতু কাজ নেই তাই ১ সপ্তাহের মধ্যে সকল কাজ শেষ করে ফলাফল প্রকাশ করা সম্ভব হবে।

আরো পড়ুন
ডিপিএড ২০২০ চূড়ান্ত পরীক্ষার ফরম পূরণের আদেশ,যেভাবে পূরণ করবেন
এইচএসসি পরীক্ষার ফল আগামী জানুয়ারির মাঝামাঝি প্রকাশ হতে পারে
শিক্ষামন্ত্রী হিসেবে একজন শিক্ষককে মনোনয়ন দিলেন আমেরিকার প্রেসিডেন্ট বাইডেন
কিন্ডারগার্টেন স্কুলগুলো ভর্তির জন্য শিক্ষার্থী খুঁজে পাচ্ছে না
প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সব শিক্ষকদের ১ম শ্রেণির মর্যাদা দেয়া হোক

Check Also

শিক্ষক নিয়োগ পরীক্ষা

বিসিএসের প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০টি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে

‘বিসিএস প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস’ শিরোনামে দেশের অন্যতম বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টি ফোর …

বই খুলে দিচ্ছেন এইচএসসি পরীক্ষা,দুই কেন্দ্র সচিবসহ ৫ জন প্রত্যাহার

বই খুলে এইচএসসি পরীক্ষা দেওয়ার অভিযোগে চাঁদপুরের কচুয়া উপজেলার পালাখাল রোস্তম আলী ডিগ্রি কলেজের দায়িত্বরত …

আপনার মতামত জানান