এখন পর্যন্ত স্কুল খোলার পরিবেশ তৈরি হয়নি-গণশিক্ষা সচিব

এখন পর্যন্ত স্কুল খোলার পরিবেশ  তৈরি হয়নি বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জনাব আকরাম-আল-হোসেন।তিনি বলেন গ্রামে, রুট লেভেলে যে স্কুলগুলো আছে সেখানে আমরা মনে করছি এখনও পরিবেশ তৈরি হয়নি।তিনি আরো বলেছেন, করোনার প্রকোপ কমার পরে প্রাথমিক বিদ্যালয়গুলো খুললে ঝুঁকি কমাতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে শিক্ষার্থীর সংখ্যা বিবেচনায় পালাক্রমে ক্লাস নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

আজকে বুধবার (৯ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মাননীয় সিনিয়র সচিব মহোদয় এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, স্কুল খোলার আগে কোন কোন গাইডলাইন অনুসরণ করবেন সে বিষয়টি আমরা প্রত্যেকটি স্কুলের প্রধান শিক্ষককে জানিয়ে দিয়েছি। আমরা বলেছি  স্কুলগুলো পরিষ্কার করতে হবে,হাত ধোয়ার ব্যবস্থা থাকতে হবে এবং নিরাপত্তার জন্য মাস্ক নিশ্চিত করতে হবে।

সিনিয়র সচিব বলেন, গাইডলাইন অনুযায়ী যেসব স্কুলে শিক্ষার্থীর সংখ্যা বেশি সেখানে শিফটিং করতে হবে। একদিন এক শ্রেণিকে আনলে পরের দিন আরেক শ্রেণিকে আনতে হবে। এসব বিষয় বিবেচনায় নিয়ে স্কুল খোলার পরিকল্পনা করবে। এই পরিকল্পনা প্রত্যেকটি স্কুলের জন্য এবং এতে সহায়তা করবেন উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা। পরিকল্পনা অনুযায়ী স্কুলগুলো পরিচালিত হচ্ছে কি না, সেটি তারা তদারকি করবেন।

তিনি বলেন, যখন আমরা মনে করব যে কভিড পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে, স্কুলগুলো খোলার মতো পরিবেশ সৃষ্টি হচ্ছে, তার আগেই আমাদের প্রধান শিক্ষকদের, কর্মকর্তাদের নির্দেশ দেব আপনারা এখন গাইডলাইন অনুসরণ করে স্কুলগুলো পরিস্কার-পরিচ্ছন্ন করে প্রস্তুতি গ্রহণ করুন। আমরা শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে বসে সব সিদ্ধান্ত গ্রহণ করব।

বিদ্যালয় পুনরায় চালু করার সিদ্ধান্ত গৃহীত হলে ছয়টি মাত্রা যথা, নীতিনির্ধারণ, অর্থ সংস্থান, নিরাপদে কার্যক্রম পরিচালনা, শিখন, সার্বাধিক প্রান্তিক জনগোষ্ঠী পর্যন্ত পৌঁছানো নিশ্চিতকরণ এবং সুস্থতা/সুরক্ষা ব্যবস্থা বিবেচনা করে এই নির্দেশনা প্রণয়ন করা হয়েছে বলে জানায় মন্ত্রণালয়।

Check Also

শিক্ষক নিয়োগ পরীক্ষা

বিসিএসের প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০টি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে

‘বিসিএস প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস’ শিরোনামে দেশের অন্যতম বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টি ফোর …

বই খুলে দিচ্ছেন এইচএসসি পরীক্ষা,দুই কেন্দ্র সচিবসহ ৫ জন প্রত্যাহার

বই খুলে এইচএসসি পরীক্ষা দেওয়ার অভিযোগে চাঁদপুরের কচুয়া উপজেলার পালাখাল রোস্তম আলী ডিগ্রি কলেজের দায়িত্বরত …

আপনার মতামত জানান