শীতে করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ার আশঙ্কার মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে ভুল সিদ্ধান্ত

বৈশ্বিক মহামারী করোনার মধ্যে এক কঠিন সময় অতিবাহিত করছে সারা বিশ্ব। বাংলাদেশও এর বাইরে নয় । দেশে করোনা রোগী চিহ্নিত হওয়ার পর থেকে শনাক্ত ও মৃতের সংখ্যা বাড়তেছে। এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়লেও এখন সেই সংখ্যা কিছুটা কমেছে ।

অনেকটা ভয়ও কমেছে । এ পরিপ্রেক্ষিতে সরকারের পক্ষ থেকে ইতোমধ্যে ব্যবসাপ্রতিষ্ঠান থেকে শুরু করে প্রায় সবকিছু খুলে দেয়া হয়েছে। মানুষের মধ্যে স্বাভাবিক জীবনযাত্রার চিত্রও দেখা যাচ্ছে। তবে এখনও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে ।

আগামী ১৪ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সময়সীমা। সরকারের এমন সিদ্ধান্ত অবশ্যই ইতিবাচক।আজকে ১১ নভেম্বর দৈনিক যুগান্তর পত্রিকায় প্রকাশিত উপসম্পাদকীয় কলাম থেকে এসব তথ্য জানা যায়।উপসম্পাদকীয়টি লিখেছেন সাংবাদিক সাহাদাৎ রানা।

কেননা, শিক্ষার্থীদের বিষয়ে কোনো ঝুঁকি নেয়া ঠিক হবে না। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, করোনা পরিস্থিতি আরও ভালো হলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে।

ইতোমধ্যে অবশ্য কিছু শিক্ষক ও অভিভাবকের পক্ষ থেকে দ্রুত স্কুল খুলে দেয়ার দাবি উঠেছে। তবে এমন দাবি উঠেছে শুধু বাংলাদেশ কিন্ডারগার্টেন স্কুল অ্যান্ড কলেজ ঐক্য পরিষদের পক্ষ থেকে।

অবশ্য সরকারের পক্ষ থেকেও সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার বিষয়ে চিন্তাভাবনা চলছে। এখন করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা তৈরি হয়েছে।

সরকার আশঙ্কা করছে শীতের সময় করোনায় আবারও আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়তে পারে, যাকে বলা হচ্ছে করোনার দ্বিতীয় ঢেউ ।

করোনার ক্ষেত্রে এখন পর্যন্ত কোনো নির্দিষ্ট প্রতিষেধক আবিষ্কার না হওয়ায় সবার মধ্যেই কাজ করছে ভয়।

তাই সবাই এক ভয়ানক সময় অতিবাহিত করছেন । করোনার কারণে শুধু বাংলাদেশেই নয়, সারা বিশ্বেই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে। অবশ্য কয়েকটি দেশে করোনা প্রকোপ কিছুটা কমে এলে সেখানে খুলে দেয়া হয় শিক্ষাপ্রতিষ্ঠান।

তবে সেসব দেশে দ্বিতীয় দফায় করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় আবারও বন্ধ করে দেয়া হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। তাই বাংলাদেশেও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া বা না দেয়ার বিষয়ে চলছে আলোচনা।

বাস্তবতা হল, করোনার প্রভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ক্ষতিগ্রস্ত হচ্ছে শিক্ষার্থীরা। দীর্ঘ এ সময়ে শিক্ষার্থীদের যে ক্ষতি হয়েছে তা কাটিয়ে ওঠা সত্যিই কঠিন। করোনার কারণে শিক্ষার্থী ঝরে পড়ার আশঙ্কাও প্রবল।

ইতোমধ্যে করোনার জন্য এইচএসসি পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের মূল্যায়নের ভিত্তিতে তাদের ফলাফল দেয়া হবে। এ নিয়েও রয়েছে মত-দ্বিমত।

তবে বাস্তবতার কারণে এইচএসসি পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত ছিল সঠিক। বলার অপেক্ষা রাখে না, সরকার সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিয়েছেন। করোনার মধ্যে পাবলিক পরীক্ষা নেয়া কোনোভাবেই ঠিক হতনা।

এখন করোনার দ্বিতীয় ঢেউ নিয়ে সবার মধ্যে কিছুটা হলেও ভয় বাড়ছে। শীতের কারণে করোনা সংক্রমণের ঝুঁকি যেখানে বেড়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে, সেখানে যদি শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হয় তবে তা হবে ভুল সিদ্ধান্ত।

শিক্ষার্থীদের নিয়ে কোনোভাবেই ঝুঁকি নেয়া ঠিক হবে না। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে শিক্ষার্থীদের পড়াশোনার অনেক ক্ষতি হচ্ছে এটা সত্যি। তবে সবার আগে জীবনের সুরক্ষার প্রশ্ন।

করোনা পরিস্থিতি ভালো হলে নিশ্চয়ই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে । তখন প্রধান কাজ হবে কোনোভাবেই যেন শিক্ষার্থী ঝরে না পড়ে সেদিকে খেয়াল রাখা। এ জন্য দরিদ্র পরিবারকে আর্থিক সুবিধা প্রদান করতে হবে।

এছাড়া আরও বেশকিছু কার্যকর উদ্যোগ নিতে হবে। বিশেষ করে করোনা-পরবর্তী পরিস্থিতিতে যেসব শিক্ষার্থী অনুপস্থিত থাকবে তালিকা তৈরি করে তাদের শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিতি নিশ্চিত করতে হবে।

তবেই হয়তো শিক্ষার্থী ঝরে পড়া রোধ করা অনেকটা সম্ভব হবে। এক্ষেত্রে অভিভাবক থেকে শুরু করে সবাইকে যার যার অবস্থান থেকে রাখতে হবে ভূমিকা।

করোনার সময়ে শিক্ষার্থীরা যেন বাসায় বসে তাদের পড়াশোনা ঠিকভাবে চালিয়ে যায় সে বিষয়ে অভিভাবকদের আরও বেশি মনোযোগী হতে হবে।

আরো পড়ুন
শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হবে কিনা জানা যাবে দু-একদিনের মধ্যে-মন্ত্রিপরিষদ সচিব
আমেরিকার কলেজ-বিশ্ববিদ্যালয়ে আড়াই লাখ শিক্ষার্থীর করোনার সংক্রমণ-নিউইয়র্ক টাইমস

Check Also

প্রাথমিক শিক্ষক

সহকারী শিক্ষকদের ১০ম গ্রেড দিয়ে পিএসসির মাধ্যমে নিয়োগ দেয়া হোক

দেশের নীতিনির্ধারকগণ বলেন প্রাথমিক শিক্ষা হচ্ছেন শিক্ষার ভিত্তি, ভিত্তি মজবুত না হলে শিক্ষার উন্নয়ন কখনোই …

প্রাথমিক শিক্ষক

১০ম গ্রেড দিয়ে সহকারী শিক্ষকদের আর্থ-সামাজিক মর্যাদা বৃদ্ধি করা হোক

প্রাথমিক শিক্ষকরা অবুঝ শিশুদের শিক্ষা দেয়ার মত সবচেয়ে কঠিন ও গুরুদায়িত্ব পালন পালন করেন।পরিশ্রমের দিক …

আপনার মতামত জানান