কানাডায় আবারও করোনার প্রকোপ বাড়া শুরু,ডেঞ্জার জোন ও হাই অ্যালার্ট ঘোষণা

কানাডায় আবারও করোনার প্রকোপ বাড়া শুরু করেছে এবং আক্রান্তের সংখ্যা দিনে দিনে বেড়েই চলেছে। ইতোমধ্যে বিভিন্ন প্রদেশে সিটি ডেঞ্জার জোন ও হাই অ্যালার্ট ঘোষণা করা হয়েছে। কোভিড-১৯ পজিটিভ বৃদ্ধির কারণে কানাডার আলবার্টার ক্যালগেরি শহরকে নজরদারিতে রাখা হয়েছে।

আলবার্টার পৌরসভা বিষয়কমন্ত্রী ট্রেসি অ্যালার্ড নিজেই করোনাভাইরাসে আক্রান্ত বলে জানা গেছে। স্থানীয় গণমাধ্যম সিবিসি নিউজ জানিয়েছেন মন্ত্রী ট্রেসি অ্যালার্ড করোনাভাইরাসের হালকা লক্ষণও ভোগ করছেন। এটা অবহিত হওয়ার পরে তিনি  নিজেকে আইসোলেশনে রেখেছেন।

 অ্যালবার্টার স্বাস্থ্যবিষয়ক চিফ মেডিকেল কর্মকর্তা ডা.ডিনা হিনসা  সতর্ক করে বলেন, ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে প্রদেশটিকে ডেঞ্জার জোন প্রদেশের সঙ্গে কঠোর জনস্বাস্থ্য সম্পর্কিত বিধিনিষেধের জন্য অ্যালবার্টা তার “ট্রিগার দোরগোড়ায়” পৌঁছেছে।

তিনি বলেন, গত দুই সপ্তাহে প্রদেশজুড়ে একটি দৈনিক হাসপাতালে ভর্তির পরিমাণ ৩.১ শতাংশ যৌগিক হারে বৃদ্ধি পেয়েছে, যা ৫ শতাংশের ট্রিগার দারগোড়ায় পৌঁছেছে।

তিনি আরও বলেন, আমি উত্থানের দ্বারা উদ্বিগ্ন, যা বেশ কয়েকটি কারণ দ্বারা পরিচালিত বলে মনে হচ্ছে, যথা কমিউনিটি কেস গণনা এবং হাসপাতালের বিভিন্ন প্রাদুর্ভাব বৃদ্ধি।

ইতিমধ্যে অ্যালবার্টা প্রদেশের সরকার, স্বাস্থ্য বিশেষজ্ঞ ও নীতিনির্ধারকরা মুখে মাস্ক ও সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য সবাইকে পরামর্শ দিয়েছেন, পাশাপাশি হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারেরও পরামর্শ দিয়েছেন।

বুধবার বিকালে সিটি হলে এক ব্রিফিংয়ের সময় স্বাস্থ্য বিষয়ক মেডিকেল অফিসার ডা. আইলিন ডি ভিলা বলেন, পজিটিভিটি হারটি শুধু একটি সূচক হলেও তার সাম্প্রতিক খাড়া বৃদ্ধি উদ্বেগের কারণ, বিশেষত যখন বাড়ছে আক্রান্তের  সংখ্যা এবং হাসপাতালে ভর্তির হারের পাশাপাশি বিবেচনা করা।

কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় স্বাস্থ্য কর্মকর্তারা বুধবার কোভিড-১৯ এর নতুন ২০৩ জনের করোনাভাইরাসে আক্রান্তের ঘোষণা করেছেন, যা এখন পর্যন্ত সর্বোচ্চ হয়েছে।

প্রাদেশিক স্বাস্থ্য আধিকারিক ডা. বনি হেনরি এবং উপ-স্বাস্থ্যমন্ত্রী স্টিফেন ব্রাউনয়ের লিখিত বিবৃতিতে বলা হয়েছে, করোনাভাইরাস কোভিডের ফলে আরও দু’জন লোক মারা গেছেন এবং মৃত্যুর সংখ্যা এখন ২৫৬ জনে পৌঁছেছে।

Check Also

এসএসসি পরীক্ষার্থী

২০২৪ সালের এসএসসি পরীক্ষার ভূয়া রুটিন, সতর্কতামূলক বিজ্ঞপ্তি জারি

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ বিভিন্ন অনলাইনে ছড়িয়ে পড়া এসএসসি-২০২৪ …

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন

চাকরি দেওয়ার কথা বলে নেয়া ঘুষের টাকা গণশিক্ষামন্ত্রীর নির্দেশে ফেরত

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী এবং কুড়িগ্রাম-৪ আসনের এমপি জাকির হোসেনের নির্দেশে চাকরি দেওয়ার কথা বলে …

আপনার মতামত জানান