আগামীকাল শনিবার থেকে ২২টি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা শুরু

আগামীকাল শনিবার থেকে দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে গুচ্ছ পদ্ধতির ‘এ’ ইউনিটের (বিজ্ঞান) ভর্তি পরীক্ষা  অনুষ্ঠিত হবে।পরীক্ষা নেওয়া হবে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ।

এবার  এক লাখ ৯২ হাজার শিক্ষার্থী এই ইউনিটে ভর্তি হওয়ার জন্য  আবেদন করেছেন।২০টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। শিক্ষার্থীদের আসন বিন্যাস অনুযায়ী স্ব স্ব কেন্দ্রে উপস্থিত থাকবে হবে।

বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থীদের যাতায়াত ও থাকা-খাওয়ার সমস্যাসহ বিভিন্ন দুর্দশা লাঘবে ২০২০-২০২১ শিক্ষাবর্ষ থেকে এ পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় ।

এবার ‘বি’ ইউনিটের (মানবিক) ভর্তি পরীক্ষা আগামী ১৩ আগস্টে (দুপুর ১২টা থেকে-১টা); ‘সি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা ২০ আগস্টে (দুপুর ১২টা থেকে-১টা) ২০২২ ইং তারিখে অনুষ্ঠিত হবে।

গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয় হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়,নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গোপালগঞ্জ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়,  মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় (নতুন), চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

আরো পড়ুন
গান-বাজনার মধ্য দিয়েই গাছের সঙ্গে গাছের বিয়ে দিলেন ইউএনও
ট্রাকচাপায় মায়ের পেট ফেটে সড়কেই ভূমিষ্ঠ সেই শিশু নতুন ঠিকানা পেয়েছে
গুগলে ৩৯ বার চাকরির চেষ্টা করেও ব্যর্থ, অবশেষে ৪০তম বারে চাকরি পেলেন
৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে মেধা ও সাধারণ বৃত্তি বন্টনের আদেশ
সৌদি আরবের ১৫টি বিশ্ববিদ্যালয় বিশ্ব সেরাদের তালিকায় স্থান পেয়েছে
নিজের PHD শিরোনাম ইংরেজিতে বলতে ব্যর্থ প্রার্থীকে শিক্ষক হিসেবে সুপারিশ
চলতি বছরের এসএসসি পরীক্ষার রুটিন চূড়ান্ত, ১৩ দিনে শেষ হবে পরীক্ষা

Check Also

এসএসসি পরীক্ষার্থী

২০২৪ সালের এসএসসি পরীক্ষার ভূয়া রুটিন, সতর্কতামূলক বিজ্ঞপ্তি জারি

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ বিভিন্ন অনলাইনে ছড়িয়ে পড়া এসএসসি-২০২৪ …

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন

চাকরি দেওয়ার কথা বলে নেয়া ঘুষের টাকা গণশিক্ষামন্ত্রীর নির্দেশে ফেরত

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী এবং কুড়িগ্রাম-৪ আসনের এমপি জাকির হোসেনের নির্দেশে চাকরি দেওয়ার কথা বলে …

আপনার মতামত জানান