এবার ঘরে বসেই অনলাইনে পেনশন ও জিপিএফের তথ্য দেখতে পারবেন

এখন থেকে ঘরে বসে নিজের National Id কার্ড ও মোবাইল নম্বর দিয়ে নিজের মাসিক পেনশনের তথ্য,তথ্য যাচাই ও জিপিএফ স্টেটমেন্টও দেখা যাবে অনলাইনে। পেনশন সমস্যা সংক্রান্ত যে কোনো বিষয়ে আবেদনও করতে পারবেন অনলাইনে।

হিসাব ও নিরীক্ষা বিভাগ গত ৭ অক্টোবর পেনশনারদের নানাবিধ সমস্যার সমাধানে তাদের বহুল প্রতীক্ষিত পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট  ওয়েবসাইট উদ্বোধন করেছেন। উদ্বোধন অনুষ্ঠানে মোঃ জহুরুল ইসলাম হিসাব,মহানিয়ন্ত্রক (সিজিএ) উপস্থিত ছিলেন।

ওয়েবসাইটি ভিজিট করতে ক্লিক করুন এই লিংকে

বর্তমানে যারা Ibas++ থেকে EFT পেয়েছেন; শুধু তারাই এই ওয়েবসাইট থেকে সেবা নিতে পারবেন। মাত্র কয়েকটি তথ্য দিয়েই পেনশনার তার বর্তমান মাসের প্রকৃত মাসিক পেনশন জানতে ও যাচাই করতে পারবেন। ফলে পেনশনারকে আর  হিসাবরক্ষণ অফিসে গিয়ে তাদের কাছ থেকে তথ্য জানতে বা যোগাযোগ করতে হবে না। অনলাইনে ঘরে বসেই তারা সেবা গ্রহণ করতে পারবেন।

এ বিষয়ে মোঃ জহুরুল ইসলাম,মহানিয়ন্ত্রক (সিজিএ) বলেন, পেনশনারদের সুবিধার জন্যই পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট অফিসটি সৃষ্টিই করা হয়েছে যাতে ঘরে বসেই পেনশনাররা পেনশন সংক্রান্ত তাদের যাবতীয় সমস্যা সমাধান করতে পারবেন। আপাতত সিভিল যত পেনশনার আছেন  এই অফিসটি তাদের জন্য। পরে সরকার যে সিদ্ধান্ত নিবেন সেটাই হবে।

তিনি আরো বলেন, পেনশনারগণ চাইলে GRS Module ব্যবহার করে সরাসরি আমাদের কাছে অভিযোগ দাখিলও করতে পারেন। এছাড়াও অভিযোগটি সমাধানের কোন পর্যায়ে আছে তাও অনলাইনে নিজে দেখতে পারবেন।

পুরো প্রক্রিয়াটি কাগজবিহীন। GRS ব্যবহার করে যারা অভিযোগ দিবেন, তাদেরকে বিশেষ অগ্রাধিকার  দিয়ে তাদের অভিযোগটির সমাধান করা হবে।

জনাব মোহাম্মদ মমিনুল হক ভূঁইয়া,চিফ অ্যাকাউন্টস এন্ড ফাইন্যান্স অফিসার এ বিষয়ে বলেন, পেনশন ও ফান্ড ম্যানেজমেন্টের ওয়েবসাইটের মাধ্যমে মাত্র ৩টি তথ্য দিয়ে পেনশনার নিজেই তার বর্তমান মাসিক পেনশন জানতে ও যাচাই করতে পারবেন।

তথ্য ৩টি হল ১.জন্ম তারিখ ২.পেনশন শুরুর তারিখ ৩.পেনশন শুরুর তারিখের নিট পেনশন। তাই পেনশনারকে আর কষ্ট করে নিজেকে হিসাবরক্ষণ অফিসে যোগাযোগ করতে হবে না। তারা ঘরে বসেই এই সেবা নিতে পারবেন।

তিনি আরো বলেন, ওয়েবসাইটটির মাধ্যমে পেনশনারের কোন নিকট আত্মীয় পেনশনারের জাতীয় পরিচয় পত্র অথবা স্মার্ট আইডি ও মোবাইল নম্বর দিয়ে পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট কার্যালয়কে দ্রুত পেনশনারের মৃত্যু সংক্রান্ত তথ্য দিতে পারবেন।

এতে করে পেনশনারের মৃত্যুর পর তার আর্থিক দেনা-পাওনা সংক্রান্ত জটিলতার সহজেই সমাধান হবে। এতে পারিবারিক পেনশনের জন্য আর্থিক নতুন কোন জটিলতায় পড়তে হবে না।

আরো পড়ুন
২য় শ্রেণির স্নাতক ডিগ্রীধারী শিক্ষকরা ১৩তম নয় বরং ১০ম গ্রেডের যোগ্
শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি সপ্তাহে দুইদিন করতে রাজী শিক্ষা ও গণশিক্ষা মন্ত্রণালয়
সমালোচনার জবাব-সরকারি প্রাথমিক বিদ্যালয় বনাম কিন্ডারগার্টেন
তৃতীয় শ্রেণির ছাত্রী মাইসুন,সব বয়সের মানুষদের ইংরেজি শেখান

Check Also

শিক্ষক নিয়োগ পরীক্ষা

বিসিএসের প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০টি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে

‘বিসিএস প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস’ শিরোনামে দেশের অন্যতম বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টি ফোর …

বই খুলে দিচ্ছেন এইচএসসি পরীক্ষা,দুই কেন্দ্র সচিবসহ ৫ জন প্রত্যাহার

বই খুলে এইচএসসি পরীক্ষা দেওয়ার অভিযোগে চাঁদপুরের কচুয়া উপজেলার পালাখাল রোস্তম আলী ডিগ্রি কলেজের দায়িত্বরত …

আপনার মতামত জানান