ঢাকা শহরের প্রায় অর্ধেক মানুষ করোনায় আক্রান্ত-আইইডিসিআর

চলতি বছরে বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর থেকেই করোনায় আক্রান্ত হয়েছেন ঢাকা শহরের প্রায় অর্ধেক মানুষ। যুক্তরাষ্ট্রের দাতা সংস্থা ইউএসএআইডি এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় বাংলাদেশ সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) ও বেসরকারি আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি) যৌথভাবে পরিচালিত একটি গবেষণা থেকে এ তথ্য জানা যায়।

ভাইরাসটির বিস্তার ও জিন গবেষণা করে এ বিষয়টি জানিয়েছেন গবেষকরা। গতকাল গুলশানের একটি হোটেলে এক অনুষ্ঠানে গবেষণার এসব তথ্য প্রকাশ করা হয়।

গবেষণায়  প্রকাশিত তথ্য থেকে জানা যায়, রাজধানী ঢাকা শহরের ৪৫% সাধারণ মানুষের শরীরে করোনাভাইরাসের অ্যান্টিবডি পজিটিভের উপস্থিতি রয়েছে। বস্তিতে এই হার আরো বেশি, প্রায় ৭৪%। এই আক্রান্তদের মধ্যে ২৪% এর বয়স ৬০ বছরের বেশি এবং ১৮% এর বয়স ১৫ থেকে ১৮ বছরের মধ্যে। যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে ৯৪% এর শরীরে পরীক্ষার সময় কোন লক্ষণ ছিল না। লক্ষণ ছিল শুধু ৬% এর শরীরে।

দৈবচয়ন পদ্ধতিতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ১২৯টি ওয়ার্ডের মধ্য থেকে ২৫টি ওয়ার্ড গবেষণার জন্য বেছে নেয়া হয়। প্রতিটি ওয়ার্ড থেকে একটি মহল্লা বাছাই করা হয়। প্রতিটি মহল্লা থেকে ১২০টি খানা জরিপে অন্তর্ভুক্ত করা হয়।

এছাড়া আটটি বস্তিকে গবেষণায় যুক্ত করা হয়। ১২ হাজার ৬৯৯ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত পাওয়া গেছে ৯.৮%। এপ্রিল থেকে জুলাইয়ের মধ্যে সাধারণ পরিবার এবং জুলাই থেকে আগস্টে বস্তির পরিবারের নমুনা গবেষণার জন্য নেয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মীরজাদী সেব্রিনা ফ্লোরার সভাপতিত্বে অনুষ্ঠানে গবেষণা ফলাফল উপস্থাপন করেন আইইডিসিআর ও আইসিডিডিআর,বির গবেষক ও বিজ্ঞানীরা। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশে ইউএসএআইডি মিশন ডিরেক্টর ডেরিক এস ব্রাউন।

মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, করোনায় আমাদের দেশে বৃদ্ধ বয়সের মানুষের মৃত্যু অন্য দেশগুলোর তুলনায় কম তাই মৃত্যুহার কিছুটা কম। যদিও বয়স হিসেবে বাংলাদেশেও বৃদ্ধরাই মারা গেছেন।

আইসিডিডিআর,বির নির্বাহী পরিচালক জনাব ড. তাহমিদ আহমেদ বলেন, দেশে ফেব্রুয়ারির মাঝামাঝিতে করোনার সংক্রমণ পাওয়া গেছে। এ ক্ষেত্রে অবশ্য এটাকে কেস ফাইন্ডিং বলা যায় না। আমরা এটা পেয়েছি একটা সফটওয়্যারের ডাটা থেকে ।

এদিকে বাংলাদেশে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা আছে বলে এ মুহূর্তে এমন সিদ্ধান্তে পৌঁছা ঠিক হবে না বলে জানিয়েছেন করেছেন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা জনাব ডা. এএসএম আলমগীর। তিনি বলেন, মৃত্যুহার কম কেন, এটার আসলে আলাদা কোনো ব্যাখ্যা নেই।

বাংলাদেশে কিছু দ্রুত পদক্ষেপ নেয়া হয়েছে, এটা একটা কারণ হতে পারে। তবে এ স্বল্প পরিসরের গবেষণা দিয়ে মৃত্যুহারের বিষয়টি নিয়ে সিদ্ধান্ত দেয়া যায় না।মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা  ভাইরাসের হাত থেকে বেঁচে যাওয়ার একমাত্র কারণ নয় বলেও উল্লেখ করেন গবেষকরা।

দেশে দ্বিতীয়বার করোনায় আক্রান্ত হওয়ার কিছু তথ্যও পেয়েছেন বলে জানিয়েছেন গবেষকরা।তারা আরো জানিয়েছেন ভাইরাসের সংক্রমণ, নিয়ন্ত্রণ, চিকিৎসা ও টিকা দেয়ার ব্যাপারে এসব তথ্য কাজে লাগবে ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়েছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। মন্ত্রী মহোদয় বলেন, আমরা দ্রুত পদক্ষেপ ও সিদ্ধান্ত গ্রহণ করেছি, যার সুফল দেশের মানুষ পেয়েছে। এ পর্যন্ত দেশে  ১ থেকে ১০৯টি ল্যাব হয়েছে, সেন্ট্রাল অক্সিজেন, হাইফ্লো ন্যাজাল ক্যানুলাসহ অন্যান্য সবকিছুর ব্যবস্থা করা হয়েছে।

আরো পড়ুন
এবার ঘরে বসেই অনলাইনে পেনশন ও জিপিএফের তথ্য দেখতে পারবেন
২য় শ্রেণির স্নাতক ডিগ্রীধারী শিক্ষকরা ১৩তম নয় বরং ১০ম গ্রেডের যোগ্য
সমালোচনার জবাব-সরকারি প্রাথমিক বিদ্যালয় বনাম কিন্ডারগার্টেন

Check Also

শিক্ষক নিয়োগ পরীক্ষা

বিসিএসের প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০টি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে

‘বিসিএস প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস’ শিরোনামে দেশের অন্যতম বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টি ফোর …

বই খুলে দিচ্ছেন এইচএসসি পরীক্ষা,দুই কেন্দ্র সচিবসহ ৫ জন প্রত্যাহার

বই খুলে এইচএসসি পরীক্ষা দেওয়ার অভিযোগে চাঁদপুরের কচুয়া উপজেলার পালাখাল রোস্তম আলী ডিগ্রি কলেজের দায়িত্বরত …

আপনার মতামত জানান