নগদের মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের উপবৃত্তি দেয়ার নির্দেশ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা শিউর ক্যাশের পরিবর্তে এবার  ডাক বিভাগের ডিজিটাল সেবা নগদের মাধ্যমে পাঠানোর নির্দেশ দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

মাননীয় প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনার নির্দেশে প্রাথমিক শিক্ষা অধিদফতরকে এই নির্দেশনা দেন মন্ত্রণালয় প্রাথমিক ও গণশিক্ষা । এটার ফলে প্রাথমিক শিক্ষার্থীর অভিভাবকদের হয়রানি ও  টাকা উত্তোলন খরচ কমে যাবে।

কয়েকদিনের মধ্যেই  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সাথে নগদের একটি চুক্তি সম্পন্ন হবে। নতুন এই চুক্তির অধীনে নগদের মাধ্যমে চলতি মাসেই গত এপ্রিল-থেকে জুন এই ৩ মাসের উপবৃত্তি প্রদান করা হবে।

গত কয়েক বছর ধরে শিউরক্যাশের  মাধ্যমে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের  উপবৃত্তির টাকা দেওয়া হচ্ছিল। তবে ক্যাশ আউট চার্জ ও ডেটা ম্যানেজমেন্টের জন্যে হাজারে শিউরক্যাশে সাড়ে ২১ টাকা সরকারের কাছ থেকে নিলেও। নগদ’  প্রতি হাজারে মাত্র সাড়ে ৭ টাকায় পুরো সেবা দিবেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জানিয়েছেন, শিউরক্যাশের মাধ্যমে উপবৃত্তি বিতরণ করতে গিয়ে আমরা  অসংখ্যা অভিযোগ পেয়েছি। এর মধ্যে গুরুত্বপূর্ণ অভিযোগ হচ্ছে ক্যাশ আউটের জন্যে পর্যাপ্ত এজেন্ট পয়েন্ট না থাকা, অভিভাবকদের কাছ থেকে বাড়তি টাকা নেওয়া,হয়রানি করা। এছাড়া আরো নানা অভিযোগ আমরা  পেয়েছি।

প্রতি বছর প্রাথমিকের ১ কোটি ৩০ লক্ষ শিক্ষার্থী এই পদ্ধতিতে উপবৃত্তি পেয়ে থাকে। এজন্য সরকারের প্রায় ৪ হাজার কোটি টাকা খরচ হয়। এ বিষয়টি নিয়ে  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় মাননীয় প্রধানমন্ত্রীর কাছে  দুটি বিকল্প প্রস্তাব পাঠিয়েছিল। প্রস্তাবে ওটিএম পদ্ধতিতে যাওয়া বা ‘নগদ’ কে দায়িত্ব দেয়ার প্রস্তাব করা হয়েছিল।মাননীয় প্রধানমন্ত্রী সরকারি প্রতিষ্ঠান বিবেচনায় ‘নগদ’ কে কাজটি দিতে আদেশ দেন ।

বর্তমানে প্রাক-প্রাথমিক শ্রেণির শিক্ষার্থীরা জনপ্রতি মাসে ৭৫টাকা এবং ১মশ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা মাসে ১৫০ টাকা পর্যন্ত বৃত্তি পান। এর আগে প্রাক-প্রাথমিক শ্রেণির শিক্ষার্থীরা জনপ্রতি মাসে ৫০ টাকা এবং ১ম শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা জনপ্রতি মাসে ১০০ টাকা পেতেন।

আরো পড়ুন
২য় শ্রেণির স্নাতক ডিগ্রীধারী শিক্ষকরা ১৩তম নয় বরং ১০ম গ্রেডের যোগ্য
সমালোচনার জবাব-সরকারি প্রাথমিক বিদ্যালয় বনাম কিন্ডারগার্টেন
তৃতীয় শ্রেণির ছাত্রী মাইসুন,সব বয়সের মানুষদের ইংরেজি শেখান

Check Also

শিক্ষক নিয়োগ পরীক্ষা

বিসিএসের প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০টি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে

‘বিসিএস প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস’ শিরোনামে দেশের অন্যতম বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টি ফোর …

বই খুলে দিচ্ছেন এইচএসসি পরীক্ষা,দুই কেন্দ্র সচিবসহ ৫ জন প্রত্যাহার

বই খুলে এইচএসসি পরীক্ষা দেওয়ার অভিযোগে চাঁদপুরের কচুয়া উপজেলার পালাখাল রোস্তম আলী ডিগ্রি কলেজের দায়িত্বরত …

আপনার মতামত জানান