পরীক্ষা পদ্ধতি ফিরিয়ে আনার দাবি জানিয়েছেন শিক্ষার্থীদের অভিভাবকরা

দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের অভিভাবকরা নতুন শিক্ষাক্রম সংস্কার করা ও পরীক্ষাপদ্ধতি ফিরিয়ে আনাসহ ৭টি দাবি জানিয়েছেন ।‘শিক্ষা আন্দোলন সম্মিলিত অভিভাবক ফোরামের’ ব্যানারে আজ শুক্রবার বিকেল ৩টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে  মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা।

সংগঠনের মুখপাত্র আমিরুল ইসলাম বলেন, নতুন শিক্ষাক্রম আমাদের সন্তানদের শিক্ষার ভিত নষ্ট করে দিচ্ছে। যেখানে শিক্ষকরা নিজেরা ভালো করে বুঝতে পারে না, সেখানে শিক্ষার্থীদের কী পাঠদান করাবে তা প্রশ্নবিদ্ধ।

আবার পরীক্ষাপদ্ধতি ছাড়া মেধা মূল্যায়নের বিষয়ে সতর্ক হওয়া উচিত ছিল। যেখানে পরীক্ষার জন্য বই পড়তে চাইত না, সেখানে শিক্ষার্থীরা পরীক্ষাহীন লেখাপড়ায় বইয়ের সঙ্গে কোনো সম্পর্ক রাখবে না। তারা এখন মোবাইল, ট্যাব ও ডিজিটাল ডিভাইসে আসক্ত, যা ড্রাগের থেকেও ভয়ংকর। সারা বিশ্ব যেখানে বাচ্চাদের এসব থেকে দূরে রাখার চেষ্টা করছে, সেখানে আমরা তাদের উৎসাহিত করছি।

যুগ্ম আহ্বায়ক তাহেরা আক্তার রূপা বলেন, ত্রিভুজ, চতুর্ভুজ ও বৃত্ত দিয়ে মেধা যাচাই করা হচ্ছে। আমরা বোকা বা বধির না যে চিহ্ন ব্যবহার করতে হবে। সুস্থ মানসিকতার কাউকে এই পদ্ধতি দিয়ে চিহ্নিত করা যায় না। এটা নতুন শিক্ষাব্যবস্থার বিকৃত ব্যবস্থা।

এ ছাড়া ব্যাবহারিকের নামে রান্না করা, গাছ লাগানো, টব, পুতুল বানানোসহ বাচ্চাদের কাজ দেওয়া হয়। যা বাচ্চাদের মায়েরা করে দেন। প্রতিটি অভিভাক এই নরকে জ্বলছেন। সব ব্যাবহারিক স্কুল থেকে সম্পন্ন করতে হবে।৭ দফা দাবিতে বলা হয়, নতুন শিক্ষাক্রম সংস্কার করতে হবে।

পরীক্ষাপদ্ধতি ফিরিয়ে আনতে হবে। মেধা যাচাই হবে নম্বরের ভিত্তিতে। সব ব্যাবহারিক স্কুল থেকে সম্পন্ন করতে হবে। যেকোনো পরিবর্তন-পরিমার্জন করতে হলে কমিটিতে অভিভাবক প্রতিনিধি রাখতে হবে। অযৌক্তিকভাবে পরীক্ষার ফি ও বেতন বাড়ানো যাবে না। পরবর্তী শ্রেণিতে পুনঃ ভর্তি এবং রেজিস্ট্রেশন ফি বাতিল করতে হবে।

আরো পড়ুন
আগামীকাল রোববার ১ মিনিট শব্দহীন থাকবে দেশের সব স্কুল-কলেজ
পরীক্ষা ছাড়াই বা সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেয়ার ক্ষমতা পাচ্ছে বোর্ডগুলো
সাব-রেজিস্ট্রার দম্পতির ব্যাংকে ৪৭ কোটি ৪৩ লাখ টাকা

Check Also

এসএসসি পরীক্ষার্থী

২০২৪ সালের এসএসসি পরীক্ষার ভূয়া রুটিন, সতর্কতামূলক বিজ্ঞপ্তি জারি

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ বিভিন্ন অনলাইনে ছড়িয়ে পড়া এসএসসি-২০২৪ …

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন

চাকরি দেওয়ার কথা বলে নেয়া ঘুষের টাকা গণশিক্ষামন্ত্রীর নির্দেশে ফেরত

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী এবং কুড়িগ্রাম-৪ আসনের এমপি জাকির হোসেনের নির্দেশে চাকরি দেওয়ার কথা বলে …

আপনার মতামত জানান