শিক্ষার্থীদের অভিভাবকদের উদ্দেশ্যে সিংগাপুরের একটি বিদ্যালয়ের প্রধান শিক্ষকের চিঠি

সিঙ্গাপুরের একটি বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিক্ষার্থীদের পরীক্ষা শুরুর পূর্বে তাদের অভিভাবকদের কাছে একটি চিঠিটি পাঠিয়েছিলেন যার মধ্যে অনেক শিক্ষণীয় বিষয় রয়েছে। বিশেষ করে আমাদের দেশের অভিভাবকদের জন্য যারা পরীক্ষার ফলাফল নিয়ে অযথা উদ্বিগ্ন হয়ে নিজের সন্তানদের অসুস্থ্য প্রতিযোগিতার দিকে ঠেলে দিচ্ছেন। তাদের এই চিঠি থেকে শিক্ষা নেয়ার প্রয়োজন রয়েছে।

প্রিয় অভিভাবকবৃন্দ,

আপনাদের ছেলেমেয়েদের পরীক্ষা কয়েকদিনের মধ্যেই শুরু হবে। আমি জানি, আপনাদের ছেলেমেয়েরা যেন পরীক্ষায় ভালো করে সেজন্য আপনারা নিশ্চয়ই খুব আশা করে আছেন।কিন্তু একটা জিনিস মনে রাখবেন, যেসব শিক্ষার্থীরা পরীক্ষা দিতে বসবে, তাদের মধ্যে নিশ্চয়ই একজন শিল্পী আছে যার গণিত শেখার কোনও দরকার নেই। একজন নিশ্চয়ই ভবিষ্যৎ উদ্যোক্তা আছে যার ইতিহাস কিংবা ইংরেজি সাহিত্যের কোন প্রয়োজন নেই।

আরো পড়ুন

এত লেখাপড়া করে শেষে প্রাইমারিতে ঢুকলা?

সহকারী শিক্ষকদের ৮ বছর পরে সিনিয়র সহকারী শিক্ষক হিসেবে পদোন্নতি দেয়া হোক

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার এখন উপযুক্ত সময় নয়-রাশেদা কে চৌধুরী

একজন সংগীত শিল্পী আছে যে রসায়নে কত নম্বর পেয়েছে তাতে কিছু আসে যায় না। একজন খেলোয়াড় আছে, তার শারীরিক দক্ষতা পদার্থ বিজ্ঞান থেকে অনেক বেশি জরুরি, উদাহরণ দেওয়ার জন্যে স্কুলিংয়ের কথা বলতে পারি।

যদি আপনার ছেলে বা মেয়ে পরীক্ষায় খুব ভালো নম্বর পায়, সেটা হবে খুবই চমৎকার।কিন্তু যদি না পায় তাহলে প্লিজ তাদের নিজেদের ওপর বিশ্বাস কিংবা সম্মানটুকু কেড়ে নেবেন না।তাদের বলবেন, এটা নিয়ে যেন মাথা না ঘামায়, এটা তো একটা পরীক্ষা ছাড়া আর কিছু নয়। তাদেরকে জীবনে আরও অনেক বড় কিছুর জন্যে প্রস্তুত করা হচ্ছে।

তাদের বলেন, পরীক্ষায় তারা যত নম্বরই পাক, আপনি সবসময় তাদের ভালোবাসেন এবং কখনোই পরীক্ষার নম্বর দিয়ে তাদের বিচার করবেন না!প্লিজ, এই কাজটা করেন। যখন এটা করবেন, দেখবেন আপনার সন্তান একদিন পৃথিবীটাকে জয় করবে। একটা পরীক্ষা কিংবা একটা পরীক্ষায় কম নম্বর কখনোই তাদের স্বপ্ন কিংবা মেধাকে কেড়ে নিতে পারবে না।

আরেকটা কথা। প্লিজ, মনে রাখবেন শুধু ডাক্তার ও প্রকৌশলীরাই এই পৃথিবীর একমাত্র সুখী মানুষ নয়।

আপনাদেরই বিশ্বস্ত
প্রধান শিক্ষক

Check Also

স্কুল টিচার

উন্নত দেশসমূহে প্রাথমিক শিক্ষকদের মর্যাদা কেমন,নিয়োগ দেওয়া হয় কিভাবে?

প্রাথমিক শিক্ষকদের বেতন বছরে প্রায় ৩৮ লক্ষ টাকা। এমন চাকরি কে না চায়। তবে চাকরিটা …

বাংলাদেশ ব্যাংক

আগামী রবিবার (১ আগস্ট) ও বুধবার (৪ আগস্ট) ব্যাংক বন্ধ থাকবে

বাংলাদেশ ব্যাংক করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় আগামী রবিবার (১ আগস্ট) ও বুধবার (৪ আগস্ট) …

আপনার মতামত জানান