প্রাথমিক শিক্ষকতা পেশার কিছু সুবিধা যা আপনাকে এই পেশায় আকৃষ্ট করবে

সামনে প্রাথমিক শিক্ষক নিয়োগের বিশাল সার্কুলারে  ৪৫ হাজারের মত প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ দিবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।অন্যান্য চাকরির তুলনায় প্রাথমিক শিক্ষক নিয়োগ দিলে সারা বাংলাদেশে চাকরি প্রার্থী ও তার অভিভাবকদের মধ্যে অনেক বেশী উদ্দীপনা সৃষ্টি হয়।গত নিয়োগে ১৮০০০ পদের জন্য ২৪ লক্ষ আবেদন করেছিল।

এবার আমি আপনাদের সাথে প্রাথমিক শিক্ষক হওয়ার সুবিধাবলী নিয়ে আলোচনা করবো।আপনারা শুধু প্রাথমিক শিক্ষকতা পেশার নেগেটিভ দিকগুলো শুনে অভ্যস্ত।এটা ঠিক যে প্রাথমিক শিক্ষকদের সুযোগ-সুবিধা অন্যদের চেয়ে কম কারণ আমরা এমন এক জাতি যারা শিক্ষকতা পেশাটিকে এখনো মূল্যায়ন করতে শিখিনি।যাহোক তারপরেও যেসব সুবিধা রয়েছে তা ধারাবাহিকভাবে আলোচনা করি।

★★কেউ মর্যাদা দিক বা না দিক শিক্ষকতা একটি মহৎ পেশা।আপনি যদি সৎ, নিঝঞ্ঝাট ও নির্লোভ জীবনযাপন করতে চান তাহলে প্রাথমিক শিক্ষকতা পেশার কোন বিকল্প নেই।অনেক মানুষ আছে যারা সারাজীবন সৎ থাকতে চান কিন্তু এমন কিছু চাকরিতে যোগদানের পরে সেখানকার পরিবেশের কারণে হোক অথবা লোভের কারণে হোক অথবা বাধ্য হয়ে হোক আর সৎ থাকতে পারেন না।এক্ষেত্রে প্রাথমিক শিক্ষকতা পেশায় আপনি সারাজীবন সৎ ও আদর্শবান হয়ে আপনার জীবনকে অতিবাহিত করতে পারেন।যাদের অনেক অবৈধ টাকা,ক্ষমতার উচ্চাশা আছে,তাদের দয়া করে এ পেশায় আবেদন না করাই ভালো।

★★সহকারী শিক্ষক হিসেবে আপনি যোগদান করে ১৩তম গ্রেডে বেতন-ভাতা পাবেন।যোগদান করেই আপনি সর্বসাকুল্যে সাড়ে সতেরো হাজারের বেশী বেতন পাবেন।(পৌরসভা ও সিটিকর্পোরেশনের আওতাভুক্ত শিক্ষকরা কিছু বাড়ি বাড়া বেশী পাবেন)।এছাড়া  একজন সরকারী কর্মচারী হিসেবে অন্যরা যেসব সুযোগ-সুবিধা পান,আপনিও তাই পাবেন।

★★প্রাথমিক শিক্ষক হিসেবে জয়েন করার সবচেয়ে বেশী সুবিধা যেটা সেটা হল নিজের পরিবারের (মা-বাবা-ভাই-স্ত্রী-সন্তান)সাথে বাসায় থেকে চাকরি করতে পারবেন।আপনার পোস্টিং আপনার বাসা থেকে কাছাকাছি হবে,কিছু দূরে হলে পরে বাসার কাছে বদলী হয়ে আসতে পারবেন।এই সুবিধা অন্য অধিকাংশ চাকরিতে নেই।নিজের পরিবারের সাথে নিজের বাড়িতে থেকে আলু ভর্তা দিয়ে ভাত খেয়েও যে কী সুখ পাওয়া যায় তা অন্য বিভাগ/জেলায় যারা চাকরি করেন তাদেরকে জিজ্ঞেস করলে বুঝতে পারবেন।

★★প্রাথমিক বিদ্যালয়গুলোর সময়সূচি একশিফট হলে ৯-৩টা পর্যন্ত এবং দুইশিফট হলে ৯-৪টা পর্যন্ত।শীর্ঘ্রই সকল প্রাথমিক বিদ্যালয় একশিফটে রূপান্তর করার জন্য কর্তৃপক্ষ প্রচেষ্টা চালাচ্ছেন।আশা করা যায় বিদ্যালয়ের সময়সূচী আরো কমবে।

★★প্রাথমিক শিক্ষক হিসেবে আপনি প্রতি সপ্তাহের শুক্রবার বাদে বছরে ৮৫ দিন ছুটি পাবেন।অন্য চাকরিজীবীরা সপ্তাহে দুইদিন ছুটি পেয়ে শিক্ষকদের সমান ছুটি পেলেও তারা দীর্ঘ ছুটি পায়না।কিন্তু শিক্ষক হিসেবে আপনি গ্রীষ্মকালীন, রমজান,শীতকালীন,ঈদ ও পূজার দীর্ঘ ছুটি পাবেন এবং আপনার প্রিয়জনদের সাথে দেশ-বিদেশের বিভিন্ন দর্শনীয় জায়গায় ঘুরতে যেতে পারবেন।তাছাড়া অন্যান্য সরকারি চাকরিজীবীর মতই আপনি বছরে ২০টি নৈমিত্তিক ছুটি পাবেন।এই নৈমিত্তিক ছুটিগুলো নিয়ে আপনি আত্বীয়স্বজন-বন্ধুবান্ধবদের বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিতে পারবেন।

★★শিক্ষকতা একটি সৃজনশীল পেশা,এই পেশায় আপনার সৃজনশীলতা বিকাশের যত সুযোগ রয়েছে তা অন্য কোন পেশায় নেই।যেমন একজন ব্যাংকারের পেশায় ধরা যাক,উনার কাজগুলো সব নিয়মতান্ত্রিক,সৃজনশীলতার কিছুই নেই।কিন্তু কথায় আছে A Teacher is always a Student.একজন শিক্ষক সবসময় একজন ছাত্র,তাকে সবসময় সৃজনশীলতার বিকাশ ঘটাতে হয়।অনেকে শিক্ষকতার পাশাপাশি বিভিন্ন সৃজনশীল কাজে নিজেকে নিয়োজিত করতে পারেন।যেমন ওয়েব ডিজাইন,গ্রাফিক্স ডিজাইন,ব্লগিং,আর্ট,গান ইত্যাদি।

★★দেশের অনেক বড় বড় চাকরিজীবী আছেন যারা অবসর নেয়ার পরে নিজের এলাকায় বসবাস করলে তাদের কেই পাত্তা দেয়না।কিন্তু শিক্ষক হিসেবে অবসর নেয়ার পরেও আপনি আগের থেকে আরো অধিক সম্মান পাবেন।

★★শিক্ষকতা পেশাকে আমাদের ধর্মগুলো অত্যধিক মর্যাদা দিয়েছে।ইসলামে শিক্ষকদের মর্যাদা অনেক উপরে।আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ (সাঃ) যাকে আল্লাহ আমাদের কাছে একজন শিক্ষক হিসেবে প্রেরণ করেছেন,তিনি বলেছেন শিক্ষক ও শিক্ষার্থী ছাড়া কেউ আমার আপন নয়।তিনি আরো বলেন বিদ্বানের কলমের কালি শহীদের রক্তের চেয়েও পবিত্র।হিন্দু ধর্মে শিক্ষককে দেবতার সাথে তুলনা করা হয়েছে। বাকি ধর্মগুলোও শিক্ষকদের বিশেষ মর্যাদা দিয়েছেন।

★★সবচেয়ে বেশী আকর্ষণীয় যে দিকটি হচ্ছে ফুলের মত নিষ্পাপ শিশুদের সাথে মেলামেশা করার সুযোগ।শিশুদের ভালবাসা আমাদের মত লোভ, স্বার্থযুক্ত ও কৃত্রিম নয়,তাদের ভালোবাসা হচ্ছে নিখাদ ও অকৃত্রিম।এই শিশুদের ভালোবাসা অর্জন করার সৌভাগ্য সবার হয়ে উঠেনা।নিজের শিশুকেতো সবাই ভালবাসে কিন্তু অন্যের শিশুদের ভালোবাসার মধ্যেও যে নৈসর্গিক আনন্দ রয়েছে তা একমাত্র শিক্ষকরাই উপভোগ করতে পারেন।

আরো পড়ুন
চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় দুই সপ্তাহ বাড়ানো হয়েছে
ছাত্রীদের সাথে শ্রেণিকক্ষে শিক্ষিকার নাচ,ভিডিও ভাইরাল
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় পরিচালিত সব পরীক্ষা স্থগিত

Check Also

শিক্ষক নিয়োগ পরীক্ষা

বিসিএসের প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০টি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে

‘বিসিএস প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস’ শিরোনামে দেশের অন্যতম বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টি ফোর …

বই খুলে দিচ্ছেন এইচএসসি পরীক্ষা,দুই কেন্দ্র সচিবসহ ৫ জন প্রত্যাহার

বই খুলে এইচএসসি পরীক্ষা দেওয়ার অভিযোগে চাঁদপুরের কচুয়া উপজেলার পালাখাল রোস্তম আলী ডিগ্রি কলেজের দায়িত্বরত …

আপনার মতামত জানান