ভিজিটর বাড়ানোর জন্য প্রাথমিক শিক্ষকদের নিয়ে মিডিয়ার অত্যধিক বাড়াবাড়ি

প্রাথমিক শিক্ষকরা সংখ্যায় বেশী,তাই মিডিয়া তাদের ভিজিটর খুব সহজে বাড়ানোর জন্য ফুলিয়ে ফাপিয়ে শিক্ষকদের সুযোগ-সুবিধার এত মিথ্যা নিউজ করতেছেন যে জাতি মনে করতে শুরু করেছেন প্রাথমিক শিক্ষকদের সব দিচ্ছে সরকার,তবু প্রাথমিক শিক্ষকদের মন ভরেনা।

এই ১৩তম গ্রেড নিয়েই দেখুন না কেন, এই একটা খবর নিয়ে মিডিয়া কমপক্ষে ২০দিন বিভিন্ন শিরোনামে নিউজ করলো।তাদের উদ্ভট শিরোনামগুলো হল,প্রাথমিক শিক্ষদের বেতন বাড়ার সুখবর,বেতন বাড়লো প্রাথমিক শিক্ষকদের,নির্বাচনী ইশতেহার পূরণ করে প্রাথমিক শিক্ষকদের দাবী পূরণ করলো সরকার,প্রাথমিক শিক্ষকদের বেতন বাড়িয়ে প্রশংসিত সরকার।

অথচ এই ১৩তম গ্রেড কারো চাওয়া ছিলনা বলা যায় জোর করে ১৩তম গ্রেড নিতে বাধ্য করা হয়েছে শিক্ষকদের।আর এই ১৩তম গ্রেড নিয়ে যেভাবে সবাই বাড়াবাড়ি করছেন,বেতন বাড়ানো নিয়ে কটাক্ষ করছেন তাতে মনে হচ্ছে এটা দেয়ার চেয়ে না দেয়ায় ভালো ছিল।এই ১৩তম গ্রেডে কোন শিক্ষকের বেতন বাড়বে ২০টাকা,কারো ৪০টাকা,সর্বোচ্চ বাড়তে পারে কারো ৩০০টাকা।

এর বেশী আর কোন শিক্ষকের বেতন বাড়বে না।আচ্ছা সিনিয়র স্টাফ নার্স,উপসহকারী কৃষি কর্মকর্তা,এসআইদের বেতন ১০ম গ্রেডে নিয়ে যাওয়ার সময় কি মিডিয়া এত মাতামাতি করেছিল? মৎস্য অফিসের কর্মচারীরা ১৬তম গ্রেড থেকে এক লাফে ১১তম গ্রেডে আপগ্রেড হল কয়দিন আগে,সংসদের ক্যাটালগারদের ১৪তম থেকে ১১তম গ্রেডে আপগ্রেড করা হল,কোন মিডিয়া একটা নিউজ করেনি,জাতিও কিছুই জানেনা।

কিন্তু প্রাথমিক শিক্ষকদের নিয়ে কেন এত মাতামাতি?এটা করেতো প্রাথমিক শিক্ষকদের কোন উপকার হচ্ছেনা বরং কৌশলে শিক্ষকদের মানসিকতাকে নষ্ট করে দিচ্ছে।আরেকটা বাড়াবাড়ি হচ্ছে করোনার ছুটি নিয়ে।

করোনায় কি শুধু প্রাথমিক শিক্ষকদের ছুটি দিয়েছে সরকার? হাইস্কুল,কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কি ছুটি দেয়নি সরকার?তাহলে সরকার ছুটি বাড়ালে কেন এইসব মিডিয়ার শিরোনাম হয় প্রাথমিক শিক্ষকদের ছুটি বাড়ালো সরকার,প্রাথমিক শিক্ষকদের ছুটি নিয়ে সুখবর।

অন্য সরকারী কর্মচারীরাও টাইমস্কেল,সিলেকশন গ্রেড পায় কিন্তু এসব বিষয়ে নিউজ হয়না কিন্তু প্রাথমিক শিক্ষকদের এসব বিষয় নিয়েও প্রাথমিক শিক্ষকদের জন্য সুখবর শিরোনামে কিছু মিডিয়া নিউজ করে,উদ্দেশ্য একটাই তাদের ভিজিটর বাড়ানো,তাতে প্রাথমিক শিক্ষকদের মান-সম্মান গোল্লায় গেলেও তাতে মিডিয়ার কি,তাদেরতো শুধু লাভ।অনেকসময় পুরাতন নিউজগুলোর শিরোনাম পাল্টিয়ে নতুনভাবে নিউজ করে।

আর প্রাথমিক শিক্ষকরাও হুজুগে প্রকৃতির।ভালো-মন্দ বিবেচনা না করে শুরু করে এসব মিডিয়ার লিংক শেয়ার।এতে এইসব মিডিয়া প্রাথমিক শিক্ষকদের নিয়ে আলতু-ফালতু নিউজ করতে আরো উৎসাহী হচ্ছে,আর জাতির কাছে ভিলেনে পরিণত হচ্ছে প্রাথমিক শিক্ষকরা।প্রাথমিক শিক্ষক বিরোধী মানুষ নামের অমানুষগুলোও প্রাথমিক শিক্ষকদের হেয় করার জন্য আরো বেশী আগ্রাসী হচ্ছে।সহজ-সরল প্রাথমিক শিক্ষকরা এভাবে সবার কাছে আর কতকাল খেলার পুতুল হয়ে থাকবে?

আরো পড়ুন

এবার ঘরে বসেই অনলাইনে পেনশন ও জিপিএফের তথ্য দেখতে পারবেন
মানসম্মত বেতন-মর্যাদা না পেলে মেধাবীরা প্রাথমিক শিক্ষকতা পেশায় আসবেন কেন?
সমালোচনার জবাব-সরকারি প্রাথমিক বিদ্যালয় বনাম কিন্ডারগার্টেন

Check Also

প্রাথমিক শিক্ষক

সহকারী শিক্ষকদের ১০ম গ্রেড দিয়ে পিএসসির মাধ্যমে নিয়োগ দেয়া হোক

দেশের নীতিনির্ধারকগণ বলেন প্রাথমিক শিক্ষা হচ্ছেন শিক্ষার ভিত্তি, ভিত্তি মজবুত না হলে শিক্ষার উন্নয়ন কখনোই …

প্রাথমিক শিক্ষক

১০ম গ্রেড দিয়ে সহকারী শিক্ষকদের আর্থ-সামাজিক মর্যাদা বৃদ্ধি করা হোক

প্রাথমিক শিক্ষকরা অবুঝ শিশুদের শিক্ষা দেয়ার মত সবচেয়ে কঠিন ও গুরুদায়িত্ব পালন পালন করেন।পরিশ্রমের দিক …

আপনার মতামত জানান