বিশ্বে করোনায় আক্রান্তদের মধ্যে ১১ শতাংশই শিশু-ইউনিসেফ

করোনায় সংক্রমিত প্রতি ৯ জনের মধ্যে একজন শিশু রয়েছে। ইউনিসেফ ৮৭ টি দেশে বয়সভিত্তিক পরিসংখ্যানের ভিত্তিতে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।সেই প্রতিবেদনে বলা হয়েছে করোনায় আক্রান্ত প্রতি ৯ জনের মধ্যে একজন শিশু এবং মোট করোনায় আক্রান্তদের মধ্যে ১১ শতাংশই শিশু।

করোনায় আক্রান্ত শিশুদের হালকা উপসর্গ দেখা গেলেও দিনে দিনে সংক্রমণের হার বেড়েই চলছে। ইউনিসেফের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয় শিশু ও তরুণদের পুরো একটি প্রজন্মের শিক্ষা, পুষ্টি ও সামগ্রিক কল্যাণের ওপর এর দীর্ঘমেয়াদি প্রভাব পড়তে পারে।

করোনার প্রকোপ  ২য় বছরের দিকে অনিয়ন্ত্রিতভাবে ধাবিত হচ্ছে। এ প্রেক্ষাপটে নতুন প্রতিবেদনে প্রকাশ করে ইউনিসেফ শিশুদের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ও ক্রমবর্ধমান পরিণতি সম্পর্কে সবাইকে সতর্ক করেছেন।

ইউনিসেফের মতে করোনায় আক্রান্তদের বয়স ২০ বছরের কম এবং তাদের মধ্যে শিশু ও কিশোর-কিশোরী রয়েছেন। প্রতিবেদনে বলা হয় যেহেতু শিশুরা পরস্পরের মাঝে ভাইরাস ছড়িয়ে দিতে পারে, এমনকি বড়দের মাঝেও ছড়িয়ে দিতে পারে ।

এক্ষেত্রে জোরালো প্রমাণ রয়েছে- স্কুল বন্ধ রাখলে যে ক্ষতি হয় প্রাথমিক সুরক্ষা ব্যবস্থাসহ স্কুল খোলা রাখলে তার চেয়ে বেশি সুবিধা পাওয়া যায়। কারণ কমিউনিটিতে ভাইরাস ছড়িয়ে পড়ার ক্ষেত্রে স্কুলগুলো একমাত্র চালিকাশক্তি নয় এবং শিশুরা বেশিরভাগ ক্ষেত্রে স্কুলের বাইরে থেকে ভাইরাসে আক্রান্ত হয়।

বিশ্ব শিশু দিবসকে সামনে রেখে প্রকাশিত ‘অ্যাভারটিং এ লস্ট কোভিড জেনারেশন’ শীর্ষক প্রথম প্রতিবেদন যেখানে মহামারী অব্যাহত থাকায় শিশুদের ক্ষেত্রে এর ভয়াবহ ও ক্রমবর্ধমান পরিণতি সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়েছে।

প্রতিবেদন বলা হয় বিশ্বের ৮৭ টি দেশের বয়সভিত্তিক তথ্য অনুযায়ী করোনায় সংক্রমিত প্রতি ৯ জনের মধ্য একজন ২০ বছরের কম বয়সী শিশু ও কিশোর-কিশোরী রয়েছেন যা দেশগুলোতে মোট আক্রান্ত ২ কোটি ৫৭ লাখ মানুষের ১১ শতাংশ।

এ সংকট কীভাবে সবচেয়ে ঝুঁকির মুখে থাকা শিশুদের জীবনকে প্রভাবিত করে এবং এটি মোকাবেলার উপায় কী তা আরও ভালোভাবে বোঝার জন্য সংক্রমণ, মৃত্যু ও শনাক্তকরণ পরীক্ষার আরও নির্ভরযোগ্য বয়সভিত্তিক তথ্য প্রয়োজন।

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর বলেছেন, করোনা প্রকোপের পুরো সময়জুড়ে অব্যাহতভাবে একটি ধারণা চলে আসছে যে এ রোগে শিশুদের তেমন ক্ষতি হয় না কিন্তু এটা সত্য নয়।

শিশুরা অসুস্থ হয়ে  তাদের মাধ্যমেও এ রোগের বিস্তার ঘটতে পারে। গুরুত্বপূর্ণ সেবা প্রাপ্তিতে বিঘ্ন এবং দারিদ্র্যের হার বৃদ্ধি, শিশুদের ক্ষেত্রে এর চেয়েও বড় হুমকি হয়ে দেখা দিয়েছে।

এ সংকট যত দীর্ঘ হবে শিশুদের শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি এবং সামগ্রিক কল্যাণের ওপর এর প্রভাব তত গভীর হবে। এতে পুরো একটি প্রজন্মের ভবিষ্যৎ ঝুঁকির মধ্যে রয়েছে।

এ বিষয়ে বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি টোমো হোযুমি বলেন, করোনা প্রকোপের ব্যাপকতায় বিশ্বের ১৯২টি দেশ স্কুল বন্ধ করে দেয়।

১৫ সেপ্টেম্বর পর্যন্ত ৭৩ শতাংশ দেশ সম্পূর্ণ বা আংশিকভাবে স্কুল পুনরায় চালু করে। একটি নির্ধারিত তারিখ লক্ষ্য করে নিরাপদে স্কুলগুলো পুনরায় চালু করার জন্য পরিচালনাগত পরিকল্পনার প্রক্রিয়া শুরু করা জরুরি।

আরো পড়ুন
২য় শ্রেণির স্নাতক ডিগ্রীধারী শিক্ষকরা ১৩তম নয় বরং ১০ম গ্রেডের যোগ্য
টাকা দিয়ে শিক্ষকদের মর্যাদা নির্ণয় করা যায়না কথাটি শিক্ষকদের ঠকানোর একটি কৌশল
আগামী ২৮ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত প্রাথমিক নিয়োগ আবেদনে ভুল সংশোধনের সুযোগ

Check Also

এসএসসি পরীক্ষার্থী

২০২৪ সালের এসএসসি পরীক্ষার ভূয়া রুটিন, সতর্কতামূলক বিজ্ঞপ্তি জারি

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ বিভিন্ন অনলাইনে ছড়িয়ে পড়া এসএসসি-২০২৪ …

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন

চাকরি দেওয়ার কথা বলে নেয়া ঘুষের টাকা গণশিক্ষামন্ত্রীর নির্দেশে ফেরত

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী এবং কুড়িগ্রাম-৪ আসনের এমপি জাকির হোসেনের নির্দেশে চাকরি দেওয়ার কথা বলে …

আপনার মতামত জানান