যেভাবে আপনার শিশুকে স্কুলে পাঠানোর জন্য প্রস্তুত করবেন

যেভাবে আপনার শিশুকে স্কুলে পাঠানোর জন্য প্রস্তুত করবেনঃ স্কুল শুরু করা শিশু এবং শিশুর পিতা-মাতা উভয়ের জন্য একটি বড় মাইলফলক। আপনার শিশুকে এই উত্তেজনাপূর্ণ সময়ের জন্য প্রস্তুত হতে সাহায্য করার জন্য, তাদের আগে থেকেই প্রস্তুত করা গুরুত্বপূর্ণ। আপনার শিশুকে যেভাবে স্কুলে পাঠানোর জন্য প্রস্তুত করবেন তার কিছু টিপস দেয়া হলো।

সন্তানের স্বাধীনতা লালনপালন

স্কুলের জন্য আপনার সন্তানের সবচেয়ে গুরুত্বপূর্ণ দক্ষতাগুলির মধ্যে একটি হল সন্তানের স্বাধীনতা। আপনার বাচ্চাকে নিজের পোশাক নিজে পড়তে, দাঁত ব্রাশ করতে এবং অন্যান্য মৌলিক স্ব-যত্নমূলক কাজগুলি করতে উৎসাহিত করতে শুরু করুন। আপনার সন্তান বড় হওয়ার সাথে সাথে আপনি তাকে  ছোট ছোট গৃহস্থালির কাজে সাহায্য করতে এবং তাদের নিজস্ব খাবার তৈরি করতে উৎসাহিত করতে পারেন।

সামাজিকীকরণকে উৎসাহিত করুন

স্কুল হল একটি সামাজিক পরিবেশ, এবং আপনার সন্তানের পক্ষে অন্যদের সাথে স্বাচ্ছন্দ্যপূর্ণ যোগাযোগ করা গুরুত্বপূর্ণ। আপনার সন্তানকে অন্য শিশুদের সাথে খেলতে উৎসাহিত করুন, সেটা হতে পারে বাড়িতে বা মাঠে অথবা বিভিন্ন স্পোর্টস টিমে। এছাড়াও আপনি বিভিন্ন সামাজিক দক্ষতা অনুশীলন করাতে পারেন যেমন ভাগ করা এবং পালা নেওয়া।

মৌলিক দক্ষতা শেখান

আপনার সন্তানের স্কুল শুরু করার আগে বেশ কিছু মৌলিক দক্ষতা আছে যা জানতে হবে। এর মধ্যে রয়েছে গণনা, অক্ষর এবং সংখ্যা সনাক্ত করা, তাদের নাম লেখা এবং সাধারণ নির্দেশাবলী অনুসরণ করা। ধীরে ধীরে এই দক্ষতাগুলি শেখানো শুরু করুন এবং গেম এবং অন্যান্য ইন্টারেক্টিভ ক্রিয়াকলাপগুলিকে অন্তর্ভুক্ত করে এটিকে আরো মজাদার করুন৷

একটি রুটিন তৈরী করুন

একটি রুটিন থাকা শিশুদের জন্য গুরুত্বপূর্ণ, বিশেষ করে যখন শিশুদের ঘুমানোর সময় এবং ঘুম থেকে ওঠার সময় আসে। প্রথম দিকে একটি রুটিন তৈরী করা আপনার সন্তানকে স্কুলের পরিবেশের জন্য আরও নিরাপদ এবং প্রস্তুত হতে সাহায্য করতে পারে। আপনি একটি সকালের রুটিনও অনুশীলন করাতে পারেন, যেমন পোশাক পরা, প্রাতঃরাশ খাওয়া এবং একটি ব্যাকপ্যাক প্যাক করা, যাতে আপনার শিশুকে স্কুলের জন্য ছন্দের মতো অভ্যস্ত হতে সাহায্য করা যায়।

স্কুল পরিদর্শন

প্রথম দিনের আগে স্কুলে নিয়ে যাওয়া আপনার সন্তানকে তাদের নতুন পরিবেশের সাথে আরও স্বাচ্ছন্দ্য এবং পরিচিত বোধ করতে সাহায্য করতে পারে। শিশুকে নিয়ে স্কুল থেকে ঘুরে আসুন, শিক্ষকের সাথে দেখা করান এবং ক্লাসরুম এবং খেলার মাঠ দেখান। আপনার সন্তানকে আরও আত্মবিশ্বাসী বোধ করতে সাহায্য করার জন্য আপনি বাড়ি থেকে স্কুলে এবং স্কুল থেকে বাড়ি হাঁটার অনুশীলনও করাতে পারেন।

Check Also

শিক্ষক নিয়োগ পরীক্ষা

বিসিএসের প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০টি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে

‘বিসিএস প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস’ শিরোনামে দেশের অন্যতম বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টি ফোর …

বই খুলে দিচ্ছেন এইচএসসি পরীক্ষা,দুই কেন্দ্র সচিবসহ ৫ জন প্রত্যাহার

বই খুলে এইচএসসি পরীক্ষা দেওয়ার অভিযোগে চাঁদপুরের কচুয়া উপজেলার পালাখাল রোস্তম আলী ডিগ্রি কলেজের দায়িত্বরত …

আপনার মতামত জানান