যেভাবে এবার স্কুলগুলোতে শিক্ষার্থীদের বই বিতরণ করা হবে

এবার করোনার প্রকোপের কারণে  স্কুলগুলো বন্ধ রেখেই শিক্ষার্থীদের সশরীরে উপস্থিত করে নতুন বই বিতরণ করা হবে।তবে শিক্ষার্থীদের অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে স্কুল থেকে বই গ্রহণ করতে হবে।

গতকাল ২৭ ডিসেম্বর রোজ রবিবার শিক্ষা মন্ত্রণালয় থেকে একটি  নির্দেশনা জারি করে এ সকল তথ্য জানানো হয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) শিক্ষার্থীদের ক্লাস ও রোল অনুযায়ী নতুন বই প্যাকেটজাত করে শিক্ষার্থীদের হাতে তুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

একেকদিন একেক শ্রেণির শিক্ষার্থীদের বই বিতরণ করা হবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর নোটিশ বোর্ডে শিক্ষার্থীদের ক্লাস ও রোল অনুযায়ী সিডিউল দেয়া থাকবে। শিক্ষার্থীরা নির্ধারিত সেই  দিনে বই সংগ্রহ করবেন।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক (বিদ্যালয়) জনাব বেলাল হোসাইন এ বিষয়ে মিডিয়াকে বলেন, এবারে স্বাস্থ্যবিধি মেনে স্কুল থেকেই নতুন বই বিতরণ করা হবে।

মাঠপর্যায়ে জেলা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের আমরা এটি বাস্তবায়নের জন্য নির্দেশনা দেব। স্বাস্থ্যবিধি মেনে প্রতিষ্ঠান প্রধানের দায়িত্বে শিক্ষার্থীদের বই বিতরণ করা হবে।

এর আগে মাননীয়  শিক্ষামন্ত্রী দিপু মনি জানিয়েছিলেন, এবারও প্রতি বছরের মতই ১লা জানুয়ারিতেই বই উৎসব অনুষ্ঠিত হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতি বছরের মতো এবারও বই বিতরণ উদ্বোধন করবেন ।

তবে এ বছর সমাবেশ করে বই বিতরণ করা হবে না। তবে পদ্ধতিতে বই বিতরণ করা হবে সে বিষয়ে  স্কুলগুলোকে নির্দেশনা দেয়া হবে।

উল্লেখ্য যে, সরকার এ বছর প্রায় ৩৫ কোটি বই বই বিতরণের জন্য মুদ্রণ করেছে ।মাধ্যমিকের বই প্রায় ২৪ কোটি ৩৪ লাখ এবং বাকিটা প্রাথমিক স্তরের। ১লা জানুয়ারির আগে মাধ্যমিক স্তরের সব বই না পৌঁছলেও প্রাথমিক স্তরের সব বই স্কুলে স্কুলে। পৌঁছে যাবে।

 আরো পড়ুন
শিক্ষা খাতে বরাদ্দ বাড়ালে বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীরাও গ্রামে গিয়ে স্কুলে পড়াবেন
শিক্ষামন্ত্রী হিসেবে একজন শিক্ষককে মনোনয়ন দিলেন আমেরিকার প্রেসিডেন্ট বাইডেন
কিন্ডারগার্টেন স্কুলগুলো ভর্তির জন্য শিক্ষার্থী খুঁজে পাচ্ছে না

Check Also

শিক্ষক নিয়োগ পরীক্ষা

বিসিএসের প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০টি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে

‘বিসিএস প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস’ শিরোনামে দেশের অন্যতম বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টি ফোর …

বই খুলে দিচ্ছেন এইচএসসি পরীক্ষা,দুই কেন্দ্র সচিবসহ ৫ জন প্রত্যাহার

বই খুলে এইচএসসি পরীক্ষা দেওয়ার অভিযোগে চাঁদপুরের কচুয়া উপজেলার পালাখাল রোস্তম আলী ডিগ্রি কলেজের দায়িত্বরত …

আপনার মতামত জানান