যেভাবে বিদেশে পড়তে যাওয়া শিক্ষার্থীরা করোনার টিকা পাবেন

যেসব শিক্ষার্থী বিদেশে পড়তে যাবেন কিংবা বৈশ্বিক করোনা মহামারীর কারণে বিদেশে অধ্যয়নরত যেসব ছাত্র-ছাত্রী বাংলাদেশে অবস্থান করছেন তাদের করোনা ভাইরাসের টিকা পাওয়ার সুযোগ তৈরি হয়েছে।

আজ ১৩জুলাই রোজ মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন দিয়ে জানানো হয়েছে যে তারা এ সংক্রান্ত আবেদন গ্রহণ শুরু করেছেন।

তবে শিক্ষার্থীরা সুরক্ষা অ্যাপে প্রথমে সরাসির টিকার আবেদন করতে পারবে না। এর আগে তাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ে একটি আবেদন করতে হবে।

বিদেশে পড়তে যাওয়া শিক্ষার্থীরা টিকা পেতে যেসব ধাপ অনুসরণ করতে হবে 

১. যারা টিকা নিতে চান তাদেরকে আগামী ২৭ জুলাইয়ের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র- যেমন : পাসপোর্ট, ভিসা, বৈদেশিক শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি কনফারমেশন ডকুমেন্ট, ছাত্রত্ব প্রমাণের সনদ, স্টুডেন্ট আইডি ইত্যাদি স্ক্যান করে  পররাষ্ট্র মন্ত্রণালয়ে ইমেইল করতে হবে।

ইমেইলের সাবজেক্ট লাইন বা ঠিকানা লেখার অংশে “Application for covid19 vaccination for students studying abroad (passport Number)” লিখতে হবে। ইমেইল ঠিকানা : [email protected]

২. আবেদনকারীকে একটি গুগল ফর্মও পূরণ করতে হবে। এই লিংকে ক্লিক করে ফর্মটি পাওয়া যাবে ।

যদি আবেদন ঠিকঠাক থাকে এবং কোনো তথ্য ভুল না হয়, তাহলে আবেদন করার তিন দিন পর সুরক্ষা পোর্টালে গিয়ে টিকার জন্য নিবন্ধন করা যাবে বলে পররাষ্ট্র মন্ত্রনালয় জানিয়েছেন।

বিদেশে অধ্যয়নরত শিক্ষার্থীরা টিকা পাওয়ার দাবিতে সম্প্রতি বিক্ষোভ-প্রতিবাদ করছিল।এরকম প্রেক্ষাপটে মঙ্গলবার গণটিকা কার্যক্রম শুরু হওয়ার পর ছাত্র-ছাত্রীদের ব্যাপারে সিদ্ধান্ত এল।

সূত্র- বিবিসি

Check Also

এসএসসি পরীক্ষার্থী

২০২৪ সালের এসএসসি পরীক্ষার ভূয়া রুটিন, সতর্কতামূলক বিজ্ঞপ্তি জারি

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ বিভিন্ন অনলাইনে ছড়িয়ে পড়া এসএসসি-২০২৪ …

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন

চাকরি দেওয়ার কথা বলে নেয়া ঘুষের টাকা গণশিক্ষামন্ত্রীর নির্দেশে ফেরত

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী এবং কুড়িগ্রাম-৪ আসনের এমপি জাকির হোসেনের নির্দেশে চাকরি দেওয়ার কথা বলে …

আপনার মতামত জানান