যেভাবে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করবেন

আজকে ১৫ ডিসেম্বর ২০২০ তারিখ সকাল ১০টা থেকে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তির আবেদন শুরু হতে যাচ্ছে। আগামী ২৭ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন চলবে ।

Website ও SMS এর মাধ্যমে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভর্তির আবেদনপত্র পুরণ ও ফি প্রদান করতে হবে। আগামী ৩০ ডিসেম্বরে লটারির মাধ্যমে ভর্তির ফল প্রকাশ করা হবে৷

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন যেভাবে করবেন সে বিষয়টি নিয়ে আলোচনা করা যাক ।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন ২০২১ শিক্ষাবর্ষে  সকল সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে Website ও SMS এর মাধ্যমে ভর্তির আবেদনপত্র পুরণ ও ফি প্রদান করা সংক্রান্ত নিয়মাবলী নীচে তুলে ধরা হলো।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন ফরম পুরণ-

ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী এই ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্র পুরণ ও Teletalk Pre-paid Mobile নম্বরের মাধ্যমে আবেদন ফি প্রদান করে ভর্তির আবেদনের কার্যক্রম সম্পন্ন করতে হবে।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়েআবেদন দাখিলের সময়সীমা-

• ১৫/১২/২০২০ সকাল ১০:০০ টা থেকে Online-এ আবেদনপত্র পূরণ ও আবেদন ফি জমাদান শুরু।

• ২৭/১২/২০২০বিকাল ০৫:০০ টা থেকে Online-এ আবেদনপত্র জমাদানের শেষ সময় ।

উক্ত সময়ের মধ্যে আবেদনপ্রার্থীগণ Online-এ আবেদনপত্র Submit করে User ID পাবেন। প্রাপ্ত সেই  User ID ব্যবহার করে Teletalk Pre-paid Mobile নম্বর হতে SMS এর মাধ্যমে আবেদন ফি জমা দিতে পারবেন।

আবেদনপত্র জমাদানের শেষ তারিখ অর্থাৎ ২৭৯২/২০২০বিকাল ০৫:০০টার মধ্যে শুধু User ID প্রাপ্ত শিক্ষার্থীগণ ২৭/১২/২০২০দিবাগত রাত ১২:০০টাপর্যন্ত আবেদন ফি জমা দিতে পারবেন।

অনলাইন আবেদন ফরম পূরণের নিয়মাবলি:

• শিক্ষার্থীরা এই ওয়েবসাইটে   গিয়ে আবেদন ফরম পূরণ ও submit করতে পারবেন।

• আবেদনপত্রের নির্দেশনা অনুযায়ী 0nline-এ প্রার্থী তার সকল তথ্য পূরণ করবেন। যে সকল প্রার্থী বিভিন্ন কোটায় আবেদন করবেন তাদের কোটার বিষয়টি অবশ্যই উল্লেখ করতে হবে অন্যথায় কোটা সুযোগ পাওয়া যাবেনা।

• আবেদনপত্রে প্রার্থীকে তার ছবি (দৈর্ঘ্য ৩০০ প্রস্থ ৩০০ pixel) স্ক্যান করে JPEG ফরমেট-এ নির্ধারিত স্থানে Upload করতে হবে।

• আবেদনপত্র (Applicarion Form) যথাযথভাবে পুরণ করে নির্দেশনা অনুসারে আবেদনপত্র Submit করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ Application Preview দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র Submit করা সম্পন্ন হলে প্রার্থী একটি User ID- ও ছবিসহ Applicant’s copy পাবেন।

• প্রার্থীকে Online-এ পুরণকৃত আবেদনপত্রের একটি প্রিন্ট অথবা Download কপি ডর্তি সংক্রান্ত যেকোন প্রয়ােজনের সহায়ক হিসেবে সংরক্ষণ করবেন।

• আবেদনপত্রে সরবরাহকৃত বাছাইকৃত তথ্যই যেহেতু পরবর্ত সকল কার্যক্রমে ব্যবহৃত হবে, তাই আবেদন প্রেরণ করার পূর্বেই সরবরাহকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থীকে নিজে শতভাগ নিশ্চিত হবেন।

যেভাবে SMS এর মাধ্যমে আবেদন ফি প্রদান করবেন-

• Applicant’s কপিতে প্রাপ্ত User ID নম্বর ব্যবহার করে প্রার্থীকৈ নিম্নোক্ত পদ্ধতিতে যেকোনো Teletalk Pre-paid Mobile নম্বর হতে ০২(দুই) টি SMS করে আবেদন ফি বাবদ প্রতিটি Application এর জন্য ১১০/- টাকা জমা দিতে হবে।

প্রথম SMS: GSA<space>User ID (Web Application হতে প্রাপ্ত) লিখে Send করতে হবে 16222 নম্বরে।

• উদাহরণ: GSA<space>ABCDEF লিখে Send করতে হবে 16222 নম্বরে।

• ফিরতি SMS এ শিক্ষার্থীর নামসহ একটি PIN নম্বর পাওয়া যাবে। যা ব্যবহার করে দ্বিতীয় SMS-টি করতে হবে।

দ্বিতীয় SMS: GSA<space>YES<space>PIN (প্রথম SMS হতে প্রাপ্ত) লিখে Send করতে হবে 16222 নম্বরে।

উদাহরণ : GSA<space>yes<space>123456 লিখে Send করতে হবে 16222 নম্বরে।

• এখানে বিশেষভাবে উল্লেখ্য যে, ০nline এ আবেদনপত্রের সকল অংশ পূরণ করে Submit করা হলেও ভর্তির আবেদন ফি জমা না দেওয়া পর্যন্ত Online আবেদনপত্র কোন অবস্থাতেই গৃহিত হবে না।

• স্কুল ভর্তি কার্যক্রম সম্পাদন ও এ সংক্রান্ত তথ্য উপাত্ত সংগ্রহের জন্য অন্যের উপর নির্ভরণীল না হয়ে নিজেই প্রক্রিয়াটি সম্পন্ন করতে একটি টেলিটিক প্রি-পেইড সীম সংরক্ষণ করুন।

• Online আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মােবাইল ফোনে ভর্তি সংক্রান্ত যাবতীয় যােগাযােগ সম্পন্ন করা হবে বিধায় উক্ত নন্বরটি সার্বক্ষণিক সচল রাখা এবং SMS- এর মাধ্যমে প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিকভাবে অনুসরণ করা বাঞ্চনীয়।

আরো পড়ুন
শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আবারো বাড়ানো হচ্ছে
শিশুরা যাতে শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরে আসতে পারেন তার প্রস্তুতি নিচ্ছেন সরকার
চাকরিচ্যুত হতে পারেন জাতীয়করণকৃত আড়াইহাজার অযোগ্য শিক্ষক
২০২১ সালের জানুয়ারি থেকে প্রাথমিক শিক্ষকদের জিপিএফ অনলাইনে
ইএফটি ফরম পূরণের সাথে প্রাথমিক শিক্ষকদের যেসব কাগজপত্র জমা দিতে হবে

Check Also

নতুন পদ্ধতিতে আপনি যেভাবে ট্রেনের টিকিট কাটবেন

নতুন পদ্ধতিতে যেভাবে আপনি ট্রেনের টিকিট কাটবেন

জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ ছাড়া আজ বুধবার থেকে ট্রেনের টিকিট কাটা যাবে না। বিদেশি …

স্কুল টিচার

যেভাবে আপনার শিশুকে স্কুলে পাঠানোর জন্য প্রস্তুত করবেন

যেভাবে আপনার শিশুকে স্কুলে পাঠানোর জন্য প্রস্তুত করবেনঃ স্কুল শুরু করা শিশু এবং শিশুর পিতা-মাতা …

আপনার মতামত জানান