মেধাবীদের আনার জন্য শিক্ষকতা পেশাকে আরো আকর্ষণীয় করে তুলতে হবে-শিক্ষামন্ত্রী

শিক্ষার্থীদের শিক্ষাঋণ দেয়ার পরিকল্পনা করছেন সরকার বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।এছাড়া  গতকাল (১২ সেপ্টেমবর) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি  আয়োজিত ‘করোনাকালে ই-লার্নিং’ শীর্ষক অনলাইন আলোচনায় তিনি এ কথা জানান।যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব সারের উপ-উপাচার্য অধ্যাপক ওসামা খান ‘ই-লার্নিং’ ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এবং অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ডিসিসিআইর সভাপতি শামস মাহমুদ।

শিক্ষামন্ত্রী বলেন, মেধাবীদের শিক্ষাক্রমে নিয়ে আসার জন্য শিক্ষকতা পেশাটিকে আরো আকর্ষণীয় করে তুলতে হবে এবং শিক্ষকদের প্রশিক্ষণের মাধ্যমে আরো দক্ষ করে তুলতে হবে। বিশ্ববিদ্যালয়গুলোতে আরো বেশি হারে গবেষণা পরিচালনা করতে হবে।

তিনি বলেছেন, আমি সংসদে বলেছি এবং মাননীয় প্রধানমন্ত্রী মাথা নেড়ে সম্মতি জানিয়েছেন। আমরা শিক্ষাঋণ দেওয়ার কথা ভাবছি। এসব বিষয় নিয়ে আমরা কাজ করছি। আমরা চাই, কোনোভাবেই যেন শিক্ষার্থীরা বৈষম্যের শিকার না হন।

তিনি আরো বলেন, আমাদের বর্তমান শিক্ষানীতি ২০১০ সালে প্রণয়ন করা হয়েছিল, সেটাকে আরো যুগোপযোগীকরণ এবং সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে। শিক্ষানীতিতে ই-লার্নিংকে আরো বেশি গুরুত্ব দেওয়া হবে।

সামনের দিনগুলোতে ক্লাসরুমে সরাসরি শিক্ষাদান কার্যক্রম পরিচালনার পাশাপাশি অনলাইনের মাধ্যমে ই-লার্নিং কার্যক্রম চালু রাখতে হবে। শিক্ষার্থীদের নতুন নতুন বিষয়ে দক্ষতা উন্নয়নে ই-লার্নিং কার্যক্রম গুরুত্বপূর্ণ ভমিকা রাখবে।’

সভায় আরো বক্তব্য দেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর রশিদ,বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মো. মোরাদ হোসেন মোল্লা আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. কারম্যান জেড লামাংনা, প্রমুখ।

আরো পড়ুন

অভিনব পন্থায় ইরানে ক্লাস নেয়া হচ্ছে প্রাথমিক শিক্ষার্থীদের
সফটওয়্যারের মাধ্যমে বদলি চালু হলে কোন তদবির থাকবে না-মহাপরিচালক
যেভাবে ধাপে ধাপে Power Point দিয়ে ডিজিটাল কনটেন্ট তৈরি করবেন

Check Also

এসএসসি পরীক্ষার্থী

২০২৪ সালের এসএসসি পরীক্ষার ভূয়া রুটিন, সতর্কতামূলক বিজ্ঞপ্তি জারি

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ বিভিন্ন অনলাইনে ছড়িয়ে পড়া এসএসসি-২০২৪ …

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন

চাকরি দেওয়ার কথা বলে নেয়া ঘুষের টাকা গণশিক্ষামন্ত্রীর নির্দেশে ফেরত

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী এবং কুড়িগ্রাম-৪ আসনের এমপি জাকির হোসেনের নির্দেশে চাকরি দেওয়ার কথা বলে …

আপনার মতামত জানান