সামনে ৪র্থ গণবিজ্ঞপ্তি আসছে, নিয়োগ হবে প্রায় অর্ধ লাখ শিক্ষক

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এবার ৪র্থ গণবিজ্ঞপ্তিতে আরো ৫০ হাজার শিক্ষক নিয়োগ দেওয়ার উদ্যোগ নিয়েছেন। তবে এ সংখ্যা আরো বাড়তে পারে।মামলা জটিলতার কারণে দুই বছরেরও অধিক সময় পর ৩য় গণবিজ্ঞপ্তির প্রায় ৫৪ হাজার শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফলাফল দিয়েছেন সংস্থাটি।

চলতি বছরের মধ্যেই এনটিআরসিএ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে শূন্যপদ পূরণে সরকারের এজেন্ডার অংশ হিসেবে ৪র্থ গণবিজ্ঞপ্তির মাধ্যমে এ নিয়োগ শেষ করতে চায় ।

ইতোমধ্যে এনটিআরসিএ সংশ্লিষ্টরা নতুন নিয়োগ বিজ্ঞপ্তি তৈরির কার্যক্রম শুরু করেছেন । ৪র্থ গণবিজ্ঞপ্তিতে কত পদের বিপরীতে বিজ্ঞপ্তি দেওয়া হবে তা নিয়ে হিসাব-নিকাশ চললেও সংশ্লিষ্টরা জানিয়েছেন প্রায় অর্ধ লাখ শিক্ষক পদের বিজ্ঞপ্তি হতে পারে বলে ।

এনটিআরসিএ সচিব ড. এ টি এম মাহবুব-উল করিম গণমাধ্যমকে এ বিষয়ে  বলেন, ‘আমরা আশা করছি আগামী ৩ মাসের মধ্যে ৪র্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।  আমরা এ বিষয়ে ইতোমধ্যে যাবতীয় কার্যক্রম শুরু করেছি।

তিনি আরো বলেন, ৩য় গণ নিয়োগ বিজ্ঞপ্তিতে ৮,৪৪৮টি পদে কোন আবেদন না পাওয়ায় এবং ৬,৭৭৭টি নারী কোটায় প্রার্থী না পাওয়ায় মোট ১৫,৩২৫টি পদে ফলাফল দেয়া সম্ভব হয়নি।৪র্থ গণবিজ্ঞপ্তিতে এ পদগুলো যোগ করা হবে।

আর আমরা এখন পর্যন্ত প্রায় ৩৫ হাজার শূন্য পদের চাহিদা পেয়েছি। সবমিলিয়ে বলা যায় আবারও অর্ধলাখ শূন্য পদে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেয়া হবে,তবে এ পদের সংখ্যা কম-বেশি হতে পারে।’

এর আগে গত ১৫ জুলাই রাতে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) ৩য় গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ করেন । ৩য় গণবিজ্ঞপ্তি থেকে এমপিওভুক্ত প্রতিষ্ঠানে ৩৪,৬১০ জন এবং ননএমপিও প্রতিষ্ঠানে ৩,৬৭৬ জনকে এনটিআরসিএ প্রাথমিকভাবে সুপারিশ করেন ।

ওইদিন  শিক্ষামন্ত্রী দীপু মনি এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন, ‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৪ হাজার শূন্য পদে শিক্ষক নিয়োগ দিতে আবেদন প্রক্রিয়া শেষ করা হলেও আদালতে মামলার কারণে আবেদনকারীদের ফলাফল এতদিন প্রকাশ করা সম্ভব হয়নি। আদালতের নির্দেশনা মোতাবেক ৫১ হাজার ৭৬১টি পদে নিয়োগের ফল আজই প্রকাশ করা হবে।’

এর আগে এনটিআরসিএ গত ৩০ মার্চ তৃতীয় ধাপে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ৫৪ হাজার ৩০৪ শিক্ষক নিয়োগে গণবিজ্ঞপ্তি প্রকাশ করে ।

আরো পড়ুন
কারিগরি বোর্ডের অধীন এইচএসসির অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ
এস.এস.সি পরীক্ষার্থীদের জন্য প্রণীত ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট পাবলিশ
জাপানের প্রাথমিক বিদ্যালয়গুলোতে যেভাবে শিক্ষার্থীদের শেখানো হয়
মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে মেধাবীদের উচ্চ বেতন দিয়ে নিয়োগ দিতে হবে

Check Also

এনটিআরসিএ

১৭তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ, ২৬,২৪২জন উত্তীর্ণ

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) আওতাধীন ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফল প্রকাশ করা …

আগামী সপ্তাহে  শিক্ষক নিয়োগে চতুর্থ গণবিজ্ঞপ্তির চূড়ান্ত ফলাফল

আগামী সপ্তাহে শিক্ষক নিয়োগে চতুর্থ গণবিজ্ঞপ্তির চূড়ান্ত ফলাফল

অবশেষে চতুর্থ গণবিজ্ঞপ্তির মাধ্যমে চূড়ান্ত সুপারিশপ্রাপ্তদের ফল প্রকাশ করতে যাচ্ছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন …

2 comments

  1. আমি মাদ্রাসা থেকে মাস্টার্স ১ম বর্ষ

  2. গণবিজ্ঞপ্তি বাদ দিয়ে আগে ১৭তম প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করুন ।।

আপনার মতামত জানান