সহকারী শিক্ষকদের ৮ বছর পরে সিনিয়র সহকারী শিক্ষক হিসেবে পদোন্নতি দেয়া হোক

সরকারি হাইস্কুলের সহকারি শিক্ষকরা ১০ম গ্রেডে চাকরিতে যোগদান করেন।চাকরির ৮ বছর পূর্ণ হলে তারা স্বয়ংক্রিয়ভাবে সিনিয়র সহকারী শিক্ষক হিসেবে ৯ম গ্রেডে পদোন্নতি পান।আগে শুধু সরকারি হাইস্কুলের সহকারি শিক্ষকরা এই সুবিধা পেলেও কিছুদিন পূর্বে শিক্ষা মন্ত্রণালয় বেসরকারি এমপিওভুক্ত সহকারী শিক্ষকদেরকেও চাকরিতে যোগদানের ১০ বছর পরে স্বয়ংক্রিয়ভাবে সিনিয়র সহকারী শিক্ষক হিসেবে ৯ম গ্রেডে পদোন্নতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।এটা অবশ্যই সরকারের একটি ভালো সিদ্ধান্ত।

কিন্তু কথা হচ্ছে প্রাথমিক সহকারী শিক্ষকদের ক্ষেত্রে আমাদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কেন একইরকম সিদ্ধান্ত নিচ্ছেন না?প্রাথমিকে হাজার হাজার সহকারী শিক্ষক একই পদে যোগদান করে একই পদ থেকে অবসরে যাচ্ছেন।

এতে পদোন্নতি না পেয়ে সহকারী শিক্ষকদের মনে প্রচন্ড হতাশার সৃষ্টি হচ্ছে যার প্রভাব পড়তেছে শ্রেণিকক্ষে।একজন শিক্ষক নিজেই যদি উন্নত জীবনের স্বপ্ন দেখতে না পারেন তাহলে সেই শিক্ষক কীভাবে তার শিক্ষার্থীদের উন্নত জীবনের স্বপ্ন দেখাবেন?

সরকার সম্প্রতি প্রাথমিকে সহকারী প্রধান পদ সৃষ্টি করে এবং বাইরে থেকে প্রধান শিক্ষক নিয়োগ দেয়া বন্ধ করে সেই পদগুলোতে শতভাগ সহকারী শিক্ষকদের পদোন্নতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।এটাও অবশ্যই একটা ভালো সিদ্ধান্ত।কিন্তু প্রাথমিকে উচ্চতর পদগুলোর তুলনায় সহকারী শিক্ষকদের সংখ্যা অনেক বেশী বলে হাজার হাজার সহকারী শিক্ষককে স্বপদ থেকে অবসর নিতে হবে।

তাই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতি প্রাথমিকের সহকারী শিক্ষকদের অনুরোধ সরকারী ও বেসরকারী হাইস্কুলের সহকারী শিক্ষকদের ন্যায় প্রাথমিকেও সিনিয়র সহকারী শিক্ষকের পদ সৃষ্টি করা হোক এবং সহকারী শিক্ষক হিসেবে চাকরিতে যোগদানের ৮ বছর পরে স্বয়ংক্রিয়ভাবে সহকারী শিক্ষকদের সিনিয়র সহকারী শিক্ষক হিসেবে পদোন্নতি দিয়ে পরবর্তী উচ্চতর গ্রেডে আপগ্রেড করানো হোক।

পাশাপাশি প্রধান শিক্ষক পদে বাইরে থেকে কোন নিয়োগ প্রদান না করে শতভাগ প্রধান শিক্ষকের পদে সহকারী শিক্ষকদের পদোন্নতি দেয়া হোক।

এতে পদোন্নতি না পাওয়ার কারণে শিক্ষকদের মনে জমে থাকা চাপা কষ্ট দূর হবে এবং তারা নতুন উদ্যমে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে আরো  আন্তরিক ও উদ্যমী হবে।

লেখকঃমাহফিজুর রহমান,শিক্ষক ও কলামিস্ট।

Check Also

প্রাথমিক শিক্ষক

সহকারী শিক্ষকদের ১০ম গ্রেড দিয়ে পিএসসির মাধ্যমে নিয়োগ দেয়া হোক

দেশের নীতিনির্ধারকগণ বলেন প্রাথমিক শিক্ষা হচ্ছেন শিক্ষার ভিত্তি, ভিত্তি মজবুত না হলে শিক্ষার উন্নয়ন কখনোই …

প্রাথমিক শিক্ষক

১০ম গ্রেড দিয়ে সহকারী শিক্ষকদের আর্থ-সামাজিক মর্যাদা বৃদ্ধি করা হোক

প্রাথমিক শিক্ষকরা অবুঝ শিশুদের শিক্ষা দেয়ার মত সবচেয়ে কঠিন ও গুরুদায়িত্ব পালন পালন করেন।পরিশ্রমের দিক …

আপনার মতামত জানান