স্নাতক যোগ্যতায় নিয়োগপ্রাপ্ত শিক্ষকের পদমর্যাদা কীভাবে ৩য় শ্রেণির কর্মচারী হয়?

শিক্ষকতা একটি মহান পেশা এবং শিক্ষক সমাজের সবচেয়ে সম্মানিত ব্যক্তি।একথাগুলো আমরা ছোটবেলা থেকে বই-পুস্তক থেকে পড়েছি এবং লোকমুখে শুনে আসছি।অন্য দেশগুলোর জন্য এসব কথা বাস্তবে প্রযোজ্য হলেও আমাদের দেশের জন্য এসব কথা ফাঁকা বুলি ছাড়া আর কিছুই নয়।বাংলাদেশে সরকারি চাকরিজীবীদের সম্মান দেয়া হয় তার বেতন গ্রেড তথা পূর্বতন শ্রেণি প্রথা দিয়ে।যেমন ১ম শ্রেণির সরকারি কর্মকর্তা, ২য় শ্রেণির সরকারি কর্মকর্তা,৩য় শ্রেণির কর্মচারী।

শিক্ষকদের মর্যাদা যদি সত্যি সবার উপরে হতো,তাহলে সকল শিক্ষকদের মর্যাদা ১ম শ্রেণি হতো।কিন্তু দুঃখের বিষয় কাগজে কলমে কথিত মর্যাদা দিলেও বাস্তবে আমাদের দেশে শিক্ষকদের কোন মর্যাদাই নাই।এদিক থেকে আবার মর্যাদায় সমাজের সবচেয়ে নিম্নস্তরে আছে প্রাথমিক শিক্ষকরা অথচ শিক্ষার মেরুদণ্ড হিসেবে খ্যাত প্রাথমিক শিক্ষকতার মতো সবচেয়ে গুরুত্বপূর্ণ পেশায় তারা নিয়োজিত।

সর্বনিম্ন ২য় শ্রেণির স্নাতক যোগ্যতায় নিয়োগপ্রাপ্ত একজন প্রাথমিক সহকারী শিক্ষকের পদমর্যাদা কি জানেন? ৩য় শ্রেণির কর্মচারী। একজন শিক্ষকের পদমর্যাদা যদি ৩য় শ্রেণির কর্মচারী হয় তাহলে সেই দেশের শিক্ষাব্যবস্থা কীভাবে ১ম শ্রেণি আশা করা হয়? এটাতো তেঁতুল গাছ রোপণ করে সুস্বাদু আম পাওয়ার আশা করার মত।

স্নাতক নিয়োগ যোগ্যতায় বর্তমানে যারা অন্য অফিসগুলোতে নিয়োগপ্রাপ্ত হচ্ছেন তাদের অধিকাংশকে এখন ২য় শ্রেণি তথা ১০ম গ্রেড দেয়া হচ্ছে কিন্তু ব্যতিক্রম শুধু প্রাথমিকের সহকারী শিক্ষকরা।কারণ সহকারী শিক্ষকদের সংখ্যা বেশী তাই তাদের ১০ম গ্রেড দিতে দেশের রাঁজকোষ শূন্য হয়ে যায়।কী উদ্ভট যুক্তি।

আচ্ছা বলুনতো কোন দেশে প্রাথমিক শিক্ষার মত গুরুত্বপূর্ণ সেক্টরে নিয়োজিত প্রাথমিক শিক্ষকদের সংখ্যা কম? বরং শিক্ষার্থীর তুলনায় বাংলাদেশে প্রাথমিক শিক্ষকের সংখ্যা কম।মালয়েশিয়ার ৬০০ শিক্ষার্থীর একটি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকের সংখ্যা ৯৫ জন।প্রত্যেক শিক্ষকের আলাদা আলাদা অফিসরূম ও গাড়ি রয়েছে।

প্রাথমিক শিক্ষায় বিনিয়োগ করে বলে বাংলােশের সমসাময়িক সময়ে স্বাধীন হলেও আজ মালয়েশিয়া উন্নত দেশ কিন্তু আমরা উন্নয়নশীল দেশ।তাই দেশ ও জাতিকে এগিয়ে নিতে হলে অবশ্যই প্রাথমিকের সহকারী শিক্ষকদের ১০ম গ্রেড তথা ২য় শ্রেণির মর্যাদা দিয়ে মেধাবীদের প্রাথমিক শিক্ষকতা পেশায় আকৃষ্ট করতে হবে।তা নাহলে আমাদের দেশ কোনদিন মালয়েশিয়া মত উন্নত দেশের কাতারে উন্নীত হতে পারবেনা।

লেখকঃ মাহফিজুর রহমান,শিক্ষক ও ব্লগার

Check Also

সম্পত্তি লিখে নিয়ে মাকে মারধর করে ঘর থেকে বের করে দিলেন সন্তানরা

সন্তানদের বিরুদ্ধে সব সম্পত্তি লিখে নিয়ে মাকে মারধরের পর ঘর থেকে বের করে দেওয়ার অভিযোগ …

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্নাতক ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ

স্নাতক ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) । গত বছরের …

আপনার মতামত জানান