প্রাথমিকের শিক্ষার্থীদের হাতে হাতে বছরের ১ম দিনে নতুন বই

প্রাথমিকের শিক্ষার্থীদের হাতে নতুন বছরের ১ম দিন নতুন বই তুলে দেয়া হয়েছে। তবে মাধ্যমিকের সব ক্লাসের বই না পাওয়ায় সূচি অনুযায়ী শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক বিতরণ করা যায়নি।

আজকে ১লা জানুয়ারী রোজ শুক্রবার দেশের বিভিন্ন অঞ্চলের বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান এবং শিক্ষা কর্মকর্তাদের সাথে কথা বলে বই বিতরণের এই চিত্র পাওয়া গেছে।

৯০ শতাংশ শিক্ষার্থীর হাতে আজকে শুক্রবার নতুন বই তুলে দিতে পারবেন বলে জানিয়েছেন তারা।

তবে মাধ্যমিক স্তরের  সব ক্লাসের বই এখনও হাতে পাননি বলে জানিয়েছেন প্রধান শিক্ষকরা। শিক্ষা অফিস থেকে তাদের জানানো হয়েছে যে  আগামী ২ থেকে ৭ দিনের মধ্যে সব বই পাওয়া যাবে।

এবার করোনা ভাইরাসের প্রকোপের মধ্যেও বছরের ১ম দিন একসাথে বই উৎসব না করে  ৪ কোটি ১৬ লাখ ৫৫ হাজার ২২৬ জন শিক্ষার্থীর হাতে ভাগে ভাগে ৩৪ কোটি ৩৬ লাখ ৬২ হাজার ৪১২টি বই তুলে দেয়া হয়।

শুক্র ও শনিবার প্রাথমিক স্তরের বই এবং  ১ থেকে ১২ জানুয়ারি পর্যন্ত মাধ্যমিকের বইগুলো বিতরণ করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সরকারের তরফ থেকে  নির্দেশনা দেয়া হয়েছে।

এবার ১ ও ২ জানুয়ারির মধ্যে প্রাথমিকের বই বিতরণ শেষ করার নির্দেশনা দেয়া হয়েছে । তবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিপ্তর  ৯ম শ্রেণির ১-৩ জানুয়ারি, ৮ম শ্রেণির ৪-৬ জানুয়ারি ,৭ম শ্রেণির ৭-৯ জানুয়ারি এবং  ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ১০-১২ জানুয়ারি বই দেয়ার নির্দেশনা দিয়েছেন।

তবে কয়েকটি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকরা জানিয়েছেন,কোন ক্লাসের বই কবে বিতরণ করতে হবে, সরকারের তরফ থেকে সেই নির্দেশনা দেয়া হলেও সময়মত সব শ্রেণির বই হাতে না পাওয়ায় তা মানা যাচ্ছে না।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান নারায়ন চন্দ্র সাহা জানিয়েছেন সময়মত প্রাথমিকের সব বই বিতরণের জন্য শিক্ষা প্রতিষ্ঠানে পাঠনো হলেও করোনা মহামারীর মধ্যে বই ছাপানোর কাজে বিঘ্ন ঘটায় মাধ্যমিকের সব বই এখনও শিক্ষা প্রতিষ্ঠানে পাঠানো সম্ভব হয়নি।

এবার প্রাথমিক বিদ্যালয় এবং ক্ষুদ্র নৃগোষ্ঠীর দুই কোটি ৩০ লাখ ৭৯ হাজার ৭৭৩ জন শিক্ষার্থীর হাতে ১০ কোটি ২৫ লাখ ৮২ হাজার ৫৫৫টি বই এবং নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক এবং ইবতেদায়ীর এক কোটি ৮৫ লাখ ৭৫ হাজার ৪৫৩ শিক্ষার্থীকে ২৪ কোটি ১০ লাখ ৭৯ হাজার ৮৫৭টি বই এবং  বিতরণ করা হচ্ছে ।

আরো পড়ুন
২০২১ শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থীদের শ্রেণি রোল নম্বর প্রথা থাকছে না
নগদের উপবৃত্তি পোর্টালে শিক্ষার্থীদের তথ্য এন্ট্রিতে যেসব নির্দেশনা অনুসরণ করবেন
প্রাথমিক শিক্ষকরা যেভাবে নগদ পোর্টাল ব্যবহার করবেন(পিডিএফ ও ভিডিও)

Check Also

এসএসসি পরীক্ষার্থী

২০২৪ সালের এসএসসি পরীক্ষার ভূয়া রুটিন, সতর্কতামূলক বিজ্ঞপ্তি জারি

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ বিভিন্ন অনলাইনে ছড়িয়ে পড়া এসএসসি-২০২৪ …

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন

চাকরি দেওয়ার কথা বলে নেয়া ঘুষের টাকা গণশিক্ষামন্ত্রীর নির্দেশে ফেরত

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী এবং কুড়িগ্রাম-৪ আসনের এমপি জাকির হোসেনের নির্দেশে চাকরি দেওয়ার কথা বলে …

আপনার মতামত জানান