৪ আগস্ট থেকে হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা

দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(হাবিপ্রবি) আগামী ৪ আগষ্ট থেকে অনলাইনে লিখিত পরীক্ষা শুরু হচ্ছে। ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা গ্রহণের লক্ষ্যে সকল অনুষদ/বিভাগের পরীক্ষার রুটিন প্রকাশ করেছেন।

বিষয়টি নিশ্চিত করেছেন দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম কামরুজ্জামান । বিশ্ববিদ্যালয়ের ৫৭ তম (জরুরি) একাডেমিক কাউন্সিলের সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে তিনি তিনি জানান।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানিয়েছেন গত ৩০ জুন প্রফেসর ড. এম কামরুজ্জামান হাবিপ্রবি’র উপাচার্য হিসেবে যোগদানের পরপরই শিক্ষার্থীদের পরীক্ষা সংক্রান্ত বিষয়কে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে একাডেমিক কার্যক্রম শুরু করেন। সেই মোতাবেক বিশ্ববিদ্যালয়ের ৫৭তম (জরুরি) একাডেমিক কাউন্সিল অনুষ্ঠিত হয়। ওই সভায় উপাচার্য প্রফেসর ড. এম কামরুজ্জামানের সভাপতিত্বে ৫৯ জন সদস্য উপস্থিত ছিলেন।  বিশ্ববিদ্যালয়ের সব অনুষদে একযোগে অনলাইনে পরীক্ষা শুরু করার সিদ্ধান্ত সভায় গৃহীত হয়।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. সাইফুর রহমান এ বিষয়ে বলেন, সেশনজট কমাতে ইতিমধ্যেই পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। শিক্ষার্থীদের কাছ থেকে মোবাইল নম্বর/ই-মেইল আইডিসহ সংশ্লিষ্ট তথ্য নেওয়া হয়েছে। শিক্ষার্থীরা কিভাবে জুম ও গুগল ক্লাশরুমের মাধ্যমে পরীক্ষায় অংশগ্রহণ করবে, লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করবে এবং খাতা আপলোড করবে সেসব বিষয় তাদেরকে জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম কামরুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) দিক নির্দেশনা ও পরামর্শক্রমে এই বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত মোতাবেক ৪ আগষ্ট থেকে পর্যায়ক্রমে সকল অনুষদ/বিভাগে একযোগে অনলাইনে লিখিত পরীক্ষা শুরু হবে। মূলত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একাডেমিক ক্ষতি কমিয়ে আনতে এই অনলাইনে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে, সুষ্ঠুভাবে পরীক্ষা নেওয়ার লক্ষ্যে হাবিপ্রবি’র আইকিউএসি’র আয়োজনে গত ১৪ জুলাই থেকে পরীক্ষা গ্রহণ সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকদের ৩ দিনব্যাপী প্রশিক্ষণ দেওয়া হয়েছে। গুগল ক্লাশরুম ও জুম এ্যাপস ব্যবহার করে মোবাইল ফোন/ল্যাপটপ/ডেস্কটপের মাধ্যমে কিভাবে পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে শিক্ষার্থীদের জন্য এ ব্যাপারে ভিডিও টিউটোরিয়াল বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে দেয়া হয়েছে।

ইতিমধ্যে বিভিন্ন অনুষদ/বিভাগ শিক্ষার্থীরে অনলাইনে কুইজ, মিড ও ডেমো পরীক্ষাও গ্রহণ করেছে, যাতে করে পরীক্ষায় অংশগ্রহণ সংক্রান্ত তাদের কিছুটা অভিজ্ঞতা হয়। এছাড়াও সকল অনুষদের/বিভাগের রুটিন ও পরীক্ষা সংশ্লিষ্ট বিষয়গুলো জানানো হয়েছে।

Check Also

এসএসসি পরীক্ষার্থী

২০২৪ সালের এসএসসি পরীক্ষার ভূয়া রুটিন, সতর্কতামূলক বিজ্ঞপ্তি জারি

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ বিভিন্ন অনলাইনে ছড়িয়ে পড়া এসএসসি-২০২৪ …

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন

চাকরি দেওয়ার কথা বলে নেয়া ঘুষের টাকা গণশিক্ষামন্ত্রীর নির্দেশে ফেরত

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী এবং কুড়িগ্রাম-৪ আসনের এমপি জাকির হোসেনের নির্দেশে চাকরি দেওয়ার কথা বলে …

আপনার মতামত জানান