প্রাথমিক শিক্ষকদের অনলাইন বদলী পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে চলতি মাসেই

চলতি মাসেই প্রাথমিক শিক্ষকদের অনলাইন বদলী পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে ।এ বিষয়টি নিশ্চিত করেছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক জনাব মোঃ ফসিউল্লাহ মহোদয়।

তিনি বলেন, সেপ্টেম্বর মাসেই আমরা অনলাইন শিক্ষক বদলির ট্রায়াল শুরু করব। গত জুন মাসেই আমরা অনলাইনে শিক্ষক বদলির ট্রায়াল শুরু করতে চেয়েছিলাম কিন্তুকরোনার প্রকোপের কারণে তা সম্ভব হয়নি।

যেহেতু আগামী অক্টোবর মাসে  সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকদের অনলাইনে বদলি শুরু হওয়ার কথা রয়েছে,তাই চলতি মাসেই অনলাইনে বদলি পরীক্ষামূলকভাবে চালু করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। যদিও  গত জুন মাসে পরীক্ষামূলকভাবে বদলী শুরু হওয়ারর কথা ছিল।

অধিদফতর সূত্রে জানা গেছে, অনলাইনে শিক্ষক বদলির জন্য সফটওয়্যার যাচাই ও শিক্ষক বদলির কিছু শর্ত নিয়ে কাজ চলমান রয়েছে। এটি নিয়ে আগামীকাল (১২ সেপ্টেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জনাব আকরাম-আল-হোসেন অধিদপ্তরের মহাপরিচালক ও সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবেন।

অনলাইনে শিক্ষক বদলির জন্য তৈরি করা সফটওয়্যারে নতুন কিছু বিষয় যুক্ত করা হবে। এটি যুক্ত হওয়ার পর চলতি মাসেই পরীক্ষামূলকভাবে অনলাইনে বদলী শুরু হবে।

আরো পড়ুন
কাপড় ও টিফিনবক্স কিনতে শিক্ষার্থীদের ১ হাজার করে টাকা দেয়া হবে-প্রধানমন্ত্রী
অভিনব পন্থায় ইরানে ক্লাস নেয়া হচ্ছে প্রাথমিক শিক্ষার্থীদের
বাচ্চাদের নিরাপত্তা সুরক্ষিত না হওয়া পর্যন্ত স্কুলগুলো খোলা হবেনা-গণশিক্ষা প্রতিমন্ত্রী

উল্লেখ্য যে, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলিতে নানা অনিয়ম ও ঘুষের অভিযোগ ওঠে। বদলির সময়  কিছু দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীদের সাথে সমন্বয় করে দালালরা শিক্ষকদের কাছ থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়।

শিক্ষকদের এই অভিযোগ গুরুত্বসহকারে বিবেচনায় নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় অনলাইনে শিক্ষকদের বদলির উদ্যোগ নেন।

Check Also

শিক্ষক নিয়োগ পরীক্ষা

বিসিএসের প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০টি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে

‘বিসিএস প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস’ শিরোনামে দেশের অন্যতম বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টি ফোর …

বই খুলে দিচ্ছেন এইচএসসি পরীক্ষা,দুই কেন্দ্র সচিবসহ ৫ জন প্রত্যাহার

বই খুলে এইচএসসি পরীক্ষা দেওয়ার অভিযোগে চাঁদপুরের কচুয়া উপজেলার পালাখাল রোস্তম আলী ডিগ্রি কলেজের দায়িত্বরত …

One comment

  1. Right idea

আপনার মতামত জানান