আজ বিশ্ব শিক্ষক দিবস,এখনো চরমভাবে অবহেলিত বাংলাদেশের প্রাথমিক শিক্ষকরা

আজকে ৫অক্টোবর,বিশ্ব শিক্ষক দিবস।প্রতিবছর বাংলাদেশসহ সারা বিশ্বে এই দিবসটিকে শিক্ষকদের অবদানকে শ্রদ্ধার সাথে স্মরণ করে শিক্ষক দিবস পালন করা হয়।যাদের অবদানকে স্মরণ করে বাংলাদেশে শিক্ষক দিবস পালন করা হয়,কেমন আছেন সেই শিক্ষকরা,বিশেষ করে মানুষ গড়ার আসল কারিগর নামে খ্যাত প্রাথমিক শিক্ষকরা?

শিক্ষকতা শুধু একটি পেশা নয়, বরং এটি একটি নেশাও। তাই অনেক প্রাথমিক শিক্ষক রয়েছেন যারা অন্যান্য চাকরিতে সুযোগ পেয়েও শুধু শিক্ষকতা পেশাকে ভালোবেসে নিজের জন্য এই পেশাকে বেছে নিয়েছিলেন। কোমলমতি শিশুদের ভালোবাসায় এই শিক্ষকরা খুঁজে পায় নৈসর্গিক আনন্দ।

কিন্তু এই শিক্ষদের মনে  তীব্র হতাশা ও গ্লানি  ভর করে যখন দেখে সর্বনিম্ন ২য় শ্রেণির স্নাতক+ডিপ্লোমাধারী হয়েও  সরকারের বিবেচনায় শিক্ষকরা ৩য় শ্রেণির কর্মচারী,অন্যদিকে শিক্ষকদের সমান যোগ্যতা অথবা নিম্ন যোগ্যতায় অন্য পেশাজীবীরা ২য় শ্রেণির কর্মকর্তা। অন্যান্য বৈষম্য ও বঞ্চনা তো আছেই।’- কথাগুলো আক্ষেপ করে  বলেন অনেক স্বনামধন্য বিদ্যালয়ের স্বনামধন্য সহকারী শিক্ষকরা।

এসব শিক্ষকের মতোই সারাদেশের লক্ষ লক্ষ সহকারী শিক্ষকের মনোবেদনার কারণ একই সতোয় গাঁথা। তাইতো মেধাবী শিক্ষার্থী শিক্ষকতা পেশাকে নিজেদের পেশা হিসেবে বেছে নিতে রাজি হচ্ছেন না। বলা যায় যে নিম্ন বেতন ও সামাজিক পদমর্যাদার জন্য প্রাথমিক  শিক্ষকতা পেশায়য় মেধাবীদের আকৃষ্ট করতে পারছে না সরকার।

একমাত্র  বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছাড়া প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়েও শিক্ষক হতে মেধাবীদের আগ্রহ দিন দিন কমে যাচ্ছে। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী  বলেন, পর্যাক্ত সুযোগ সুবিধার অভাবে দিনে দিনে শিক্ষকতা পেশায় মেধাবীদের আগ্রহ কমে যাওয়ার  বিষয়টি শিক্ষার জন্য খুবই উদ্বেগজনক।

তিনি আরো বলেন এ অবস্থা থেকে উত্তরণ করার জন্য  শিক্ষার সামগ্রিক বাজেট বাড়াতে হবে এবং প্রকৃত মেধাবীদের এ পেশায় আনতে উচ্চ বেতন ও পদমর্যাদা বাড়াতে হবে। তিনি বলেন, বর্তমান প্রেক্ষাপটে বেকারত্ব কাটাতে নিম্ন মেধার লোকজন শিক্ষকতায় ঢুকে পড়েছে। এতে জ্ঞানের চর্চা ও বিকাশ বাধাপ্রাপ্ত হচ্ছে।

পদমর্যাদায় বৈষম্য ও বঞ্চনা -বাংলাদেশের  সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা এখনও তৃতীয় শ্রেণির কর্মচারী। আর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা ১০ বছর আগে দ্বিতীয় শ্রেণির কর্মকর্তার পদমর্যাদা পেলেও এখনও রয়েছে তাদের পদোন্নতি নিয়ে নানা সমস্যা। আবার উচ্চশিক্ষায় শিক্ষকতা করা মেধাবী শিক্ষকরাও পাননি নায্য পদমর্যাদা। শুধু অধ্যাপক’ পদেই রয়েছে তিন ধরণের পদমর্যাদা। বিভিন্ন স্তরের শিক্ষকদের এই পদমর্যাদার সংকট দিন দিন কেবলই জটিলতর হচ্ছে।

এ রকম কঠিন বাস্তবতার মাঝেও আজ ৫ অক্টোবর দেশে পালিত হচ্ছে ‘বিশ্ব শিক্ষক দিবস।’  জাতিসংঘ ১৯৯৪ সালে এই দিনটিকে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে ঘোষণা করে। জাতিসংঘের ঘোষণার পর থেকেই বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এই দিবসটি পালিত হচ্ছে।

করোনার প্রকোপের মত চরম প্রতিকূল এই পরিস্থিতিতে বিশ্বব্যাপী শিক্ষকরা যেন নতুন উদ্যমে ও সংগঠিত উদ্যোগে কীভাবে অগ্রণী বা নেতৃত্বের ভূমিকা নিতে ও ভবিষ্যৎ ইতিবাচক সম্ভাবনার রূপরেখা তুলে ধরতে পারেন, তাকে উপজীব্য করে ইউনেস্কো বিশ্ব শিক্ষক দিবস ২০২০-য়ের প্রতিপাদ্য নির্ধারণ করেছেন- ‘সংকটে নেতৃত্বদাতা, ভবিষ্যতের রূপদর্শী শিক্ষক’।

দিনটিকে ঘিরে ইউনেস্কোর সাথে সংযুক্ত রয়েছেন UNICEF, ILO, UNDP, EDUCATIONAL INTERNATIONAL। আজ সারাদিন বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিশ্বে উদযাপিত হচ্ছে শিক্ষক দিবস। বাংলাদেশে বিশ্ব শিক্ষক দিবস জাতীয় উদযাপন কমিটি ও বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংগঠন, শিক্ষক প্রতিনিধিদের নিয়ে বিকেলে এক জাতীয় ভার্চুয়াল মতবিনিময় সভার আয়োজন করেছেন।

এর বাইরে রয়েছে ৮টি বিভাগীয় সদরে নির্ধারিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সামনে অথবা ক্যাম্পাসগুলোর অভ্যন্তরে মাস্ক পড়ে সীমিত সংখ্যক শিক্ষকের বিশ্ব শিক্ষক দিবসের ব্যানার হাতে আধাঘণ্টার জন্য অবস্থান, নিজ প্রতিষ্ঠানের সহকর্মী শিক্ষকবৃন্দ, নিকটস্থ ও পার্শ্ববর্তী প্রতিষ্ঠানগুলোর শিক্ষক, আঞ্চলিক ও জেলা পর্যায়ের সাংগঠনিক শিক্ষকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়, বিভাগীয় ও জেলা শিক্ষকদের কাছে পেশাগত উন্নয়নের অগ্রগতি বর্ণনা এবং বর্তমান ও অবসর গ্রহণকারী শিক্ষক নেতৃবৃন্দের জাতীয় সংবাদমাধ্যমে তথ্যপূর্ণ লেখা প্রকাশের ব্যবস্থা গ্রহণ, সাক্ষাৎকার প্রদান ইত্যাদি।

আরো পড়ুন
প্রাথমিক শিক্ষাকে সবচেয়ে বেশী গুরুত্ব দেয়া হোক
নিজেই ঘরে বসে নিজের জাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধন করতে পারবেন
প্রাথমিক শিক্ষা ও শিক্ষক সম্পর্কে আমাদের কতিপয় দ্বি-মূখী নীতি

Check Also

স্কুল টিচার

উন্নত দেশসমূহে প্রাথমিক শিক্ষকদের মর্যাদা কেমন,নিয়োগ দেওয়া হয় কিভাবে?

প্রাথমিক শিক্ষকদের বেতন বছরে প্রায় ৩৮ লক্ষ টাকা। এমন চাকরি কে না চায়। তবে চাকরিটা …

বাংলাদেশ ব্যাংক

আগামী রবিবার (১ আগস্ট) ও বুধবার (৪ আগস্ট) ব্যাংক বন্ধ থাকবে

বাংলাদেশ ব্যাংক করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় আগামী রবিবার (১ আগস্ট) ও বুধবার (৪ আগস্ট) …

আপনার মতামত জানান